বাংলা নিউজ > ঘরে বাইরে > Brazil: ‘পরের জি২০তে পুতিন এলে গ্রেফতার করব না,’ ভারতে জানালেন ব্রাজিলের প্রেসিডেন্ট

Brazil: ‘পরের জি২০তে পুতিন এলে গ্রেফতার করব না,’ ভারতে জানালেন ব্রাজিলের প্রেসিডেন্ট

ভারতের প্রধানমন্ত্রী ও ব্রাজিলের প্রেসিডেন্ট (ANI Photo) (ANI)

আন্তর্জাতিক ক্রিমিনাল কোর্ট গত মার্চ মাসে পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছিল। তাঁকে যুদ্ধ অপরাধী বলে গণ্য করা হয়েছিল। ইউক্রেনের শয়ে শয়ে শিশুকে রাশিয়া তুলে নিয়ে গিয়েছে বলে দাবি করা হয়েছিল। তবে রাশিয়া এই অভিযোগ মানতে চায়নি।

আগামী বছর ব্রাজিলে জি২০ মিটিং। ভারতের পরেই নাম আসছে ব্রাজিলের। সেজন্য আগেভাগেই ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দ্য সিলভা জানিয়ে দিয়েছেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যদি ব্রাজিলে আসেন জি ২০ মিটিংয়ে তবে তাঁকে গ্রেফতার করা হবে না। 

ফার্স্ট পোস্ট দিল্লিতে লুলার সঙ্গে কথা বলেছিল। সেখানে তিনি বলেন, আগামী বছরের অনুষ্ঠানে পুতিনকে আমন্ত্রণ জানানো হবে। তিনি নিজেও রিওর মিটিংয়ের আগে ব্রিকস সম্মেলনে যাবেন। লুলা বলেন, আমি বিশ্বাস করি যে পুতিন ইচ্ছা করলেই ব্রাজিলে আসতে পারেন। আমি আপনাকে বলতে পারি যদি আমি ব্রাজিলের প্রেসিডেন্ট থাকি আর তিনি যদি ব্রাজিলে আসেন তবে তাঁকে কোনওভাবেই গ্রেফতার করা হবে না। 

এদিকে আন্তর্জাতিক ক্রিমিনাল কোর্ট গত মার্চ মাসে পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছিল। তাঁকে যুদ্ধ অপরাধী বলে গণ্য করা হয়েছিল। ইউক্রেনের শয়ে শয়ে শিশুকে রাশিয়া তুলে নিয়ে গিয়েছে বলে দাবি করা হয়েছিল। তবে রাশিয়া এই অভিযোগ মানতে চায়নি। 

তবে রাশিয়া এবার ভারতের জি ২০তে আসেননি। তিনি ব্রাজিলে যাবেন কি না তা নিয়ে কোনও নিশ্চয়তা মেলেনি। তবে ব্রাজিলের রাষ্ট্রপ্রধান কিন্তু আগেভাগেই আশ্বাস দিয়ে রাখলেন। তিনি পরিষ্কার জানিয়ে দিয়েছেন, রাশিয়ার প্রেসিডেন্ট ব্রাজিলে এলে তাঁকে কোনওভাবেই গ্রেফতার করা হবে না। খবর রয়টার্স সূত্রে। 

এদিকে রাশিয়া আর ইউক্রেনের মধ্যে লড়াই এখনও চলছে। সেই পরিস্থিতিতে গোটা বিশ্বজুড়ে নানা মত উঠে আসছে। তবে আগামী বছরের জন্য় ব্রাজিলও সব দিক খতিয়ে দেখছে। 

 

ঘরে বাইরে খবর

Latest News

সিকিম পেল, দার্জিলিং বঞ্চিত কেন? ভোট মিটলেই ভুলে যায়! বাজেট বঞ্চনা নিয়ে সরব মমতা ২০২৫-র বাজেটেই উঠে যাবে পুরনো আয়কর কাঠামো? সব হবে নতুনে? মুখ খুললেন সীতারামন ‘এক হাতে তালি বাজে না, কাউকে অসম্মান করব না..’, সোহিনীর প্রশ্নের জবাব রণজয়ের 'আমি ওয়ার্ন করছি.. সিকিউরিটি ডাকুন', কেন বললেন SCর প্রধান বিচারপতি! কী ঘটেছে? IPL 2025-এ নয়া ভূমিকায় দেখা যাবে যুবরাজকে? GT-তে যোগ দিতে পারেন প্রাক্তন তারকা? কলকাতায় আপনাদের অফিস করুন, ওলা-উবারকে নির্দেশ পরিবহণমন্ত্রীর শেফালির ঝড়, দীপ্তিদের আগুন, ভারতের নেপাল বধ, লিগের ৩ ম্যাচ জিতে সেমিতে স্মৃতিরা মমতার কথায় বাংলাদেশে অস্বস্তিতে পড়ল ভারত, 'বিভ্রান্তি ছড়িয়েছেন', বার্তা ঢাকার ট্রাম্পের ওপর হামলার ঘটনার পর পদত্যাগ US ‘সিক্রেট সার্ভিস’-এর ডিরেক্টরের সিগারেটের দাম বাড়ছে না, বাজেটে বাড়ল না কর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.