বাংলা নিউজ > ঘরে বাইরে > হোয়াটস অ্যাপ গ্রুপে আছেন? আপত্তিকর পোস্টের জন্য অ্যাডমিন দায়ী? রায় কেরল আদালতের
হোয়াটস অ্যাপ গ্রুপের অ্যাডমিন কি আপত্তিকর পোস্টের জন্য দায়ী থাকবেন?  (REUTERS) (REUTERS)

হোয়াটস অ্যাপ গ্রুপে আছেন? আপত্তিকর পোস্টের জন্য অ্যাডমিন দায়ী? রায় কেরল আদালতের

  • আদালত সূত্রে জানা গিয়েছে ২০২০ সালে ফ্রেন্ডস নামে একটি হোয়াটস অ্যাপ গ্রুপ তৈরি করা হয়েছিল। সেখানে একজন অ্যাডমিন শিশুদের নিয়ে একটি পর্ন ভিডিও পোস্ট করেছিলেন।

বর্তমানে প্রায় সকলেই কোনও না কোনও হোয়াটস অ্যাপ গ্রুপের সঙ্গে যুক্ত রয়েছেন। সেক্ষেত্রে প্রশ্নটা থেকেই যায়, হোয়াটস অ্যাপ গ্রুপে যদি কোনও আপত্তিকর পোস্ট হয় তবে তার জন্য কি অ্যাডমিন দায়ী থাকবেন? বৃহস্পতিবার এনিয়ে বিশেষ রায় দিল কেরল হাইকোর্ট। কেরল হাইকোর্ট জানিয়েছে. যদি কোনও সদস্য আপত্তিকর পোস্ট করেন গ্রুপে তবে হোয়াটস অ্যাপ গ্রুপের কোনও অ্যাডমিন সেক্ষেত্রে দায়ী থাকবেন না। সূত্রের খবর, একটি হোয়াটস অ্যাপ গ্রুপে এই ধরনের পোস্ট করা হয়েছিল। এরপর Protection of Children from sexual offences Act ও IT Act এ ওই গ্রুপ অ্য়াডমিনের বিরুদ্ধে অভিযোগ ওঠে। কিন্তু এনিয়ে এবার বিশেষ রায় দিল কেরল আদালত।

আদালত সূত্রে জানা গিয়েছে ২০২০ সালে ফ্রেন্ডস নামে একটি হোয়াটস অ্যাপ গ্রুপ তৈরি করা হয়েছিল। সেখানে একজন অ্যাডমিন শিশুদের নিয়ে একটি পর্ন ভিডিও পোস্ট করেছিলেন। এরপরই পসকো আইনে অ্যাডমিনদের বিরুদ্ধে মামলা করা হয়। কিন্তু প্রশ্ন ওঠে অপর অ্যাডমিন কেন এজন্য দায়ী থাকবেন? 

তবে আদালতের তরফে জানানো হয়েছে, একজন অ্যাডমিন অন্যান্য মেম্বারদের সরিয়ে দিতে পারেন। কিন্তু একজন মেম্বার কী ধরণের পোস্ট করবেন সেক্ষেত্রে তাঁর কোনও নিয়ন্ত্রণ থাকতে পারে না। বিচারপতি কৌসর এডাপ্পাগথের সিঙ্গল বেঞ্চ জানিয়েছে, কোনও মেম্বারের পোস্ট করা নিয়ে হোয়াটস অ্যাপ গ্রুপের অ্যাডমিনকে দায়ী করা যায় না। 

 

বন্ধ করুন