বাংলা নিউজ > ছবিঘর > 7th pay commission: কেন্দ্রীয় সরকারি কর্মীদের DA, DR বৃদ্ধি কবে থেকে?

7th pay commission: কেন্দ্রীয় সরকারি কর্মীদের DA, DR বৃদ্ধি কবে থেকে?

  • দেশের ১.১২ কোটি কেন্দ্র সরকারি কর্মচারী ও পেনশনভোগী এই মহার্ঘ্য ভাতা বৃদ্ধির ফলে সুবিধাপ্রাপ্ত হবেন।
কবে থেকে বাড়বে ডিএ? দীর্ঘ প্রতীক্ষার পর গত ২৬ জুন আলোচনায় বসেন ন্যাশনাল কাউন্সিল অব জেসিএম, ব্যক্তিগত ও প্রশিক্ষণ অধিদফতর এবং অর্থ মন্ত্রকের কর্মকর্তারা। ফাইল ছবি : রয়টার্স  (REUTERS)
1/5কবে থেকে বাড়বে ডিএ? দীর্ঘ প্রতীক্ষার পর গত ২৬ জুন আলোচনায় বসেন ন্যাশনাল কাউন্সিল অব জেসিএম, ব্যক্তিগত ও প্রশিক্ষণ অধিদফতর এবং অর্থ মন্ত্রকের কর্মকর্তারা। ফাইল ছবি : রয়টার্স  (REUTERS)
ন্যাশনাল কাউন্সিল অব জেসিএম-এর স্টাফদের সেক্রেটারি শিবগোপাল মিশ্র জানান, চলতি বছর সেপ্টেম্বর মাস থেকে কেন্দ্রীয় সরকারি কর্মীদের DA পুনরারম্ভ হবে। সেই সময়েই পেনসনভোগীদের DR-ও পুনরারম্ভ হবে বলে জানান তিনি। ফাইল ছবি : রয়টার্স  (REUTERS)
2/5ন্যাশনাল কাউন্সিল অব জেসিএম-এর স্টাফদের সেক্রেটারি শিবগোপাল মিশ্র জানান, চলতি বছর সেপ্টেম্বর মাস থেকে কেন্দ্রীয় সরকারি কর্মীদের DA পুনরারম্ভ হবে। সেই সময়েই পেনসনভোগীদের DR-ও পুনরারম্ভ হবে বলে জানান তিনি। ফাইল ছবি : রয়টার্স  (REUTERS)
শিবগোপাল মিশ্র জানান, DA এবং DR রিস্টোর হয়ে গেলে কেন্দ্রীয় অর্থমন্ত্রক এই সুবিধা শুরু করার বিষয়ে কেন্দ্রীয় ক্যাবিনেটকে প্রস্তাব পাঠাবে। ক্যাবিনেট তাতে সম্মতি দিলে তবেই সপ্তম পে কমিশনের হারে DA ও DR দেওয়া হবে। ফাইল ছবি : পিটিআই (PTI)
3/5শিবগোপাল মিশ্র জানান, DA এবং DR রিস্টোর হয়ে গেলে কেন্দ্রীয় অর্থমন্ত্রক এই সুবিধা শুরু করার বিষয়ে কেন্দ্রীয় ক্যাবিনেটকে প্রস্তাব পাঠাবে। ক্যাবিনেট তাতে সম্মতি দিলে তবেই সপ্তম পে কমিশনের হারে DA ও DR দেওয়া হবে। ফাইল ছবি : পিটিআই (PTI)
আগের ১৭ শতাংশ থেকে বেড়ে ৩২% পর্যন্ত হতে পারে ডিএ। এই ১১ শতাংশ বৃদ্ধির মধ্যে থাকছে জানুয়ারি থেকে জুন ২০২০ সালের ৩% বর্ধিত ডিএ। ধরা হচ্ছে, জুলাই থেকে ডিসেম্বরের ৪% বৃদ্ধি। তাছাড়া অন্তিম ত্রৈমাসিক অর্থাৎ ২০২১ সালের জানুয়ারি থেকে জুন পর্যন্ত ৪% বর্ধিত ডিএ। এছাড়া নতুন বছরের প্রথম ত্রৈমাসিকও ধরা হতে পারে। ফলে, সপ্তম পে কমিশনে ডিএ বাড়বে অনেকটাই। ফাইল ছবি : পিটিআই (PTI)
4/5আগের ১৭ শতাংশ থেকে বেড়ে ৩২% পর্যন্ত হতে পারে ডিএ। এই ১১ শতাংশ বৃদ্ধির মধ্যে থাকছে জানুয়ারি থেকে জুন ২০২০ সালের ৩% বর্ধিত ডিএ। ধরা হচ্ছে, জুলাই থেকে ডিসেম্বরের ৪% বৃদ্ধি। তাছাড়া অন্তিম ত্রৈমাসিক অর্থাৎ ২০২১ সালের জানুয়ারি থেকে জুন পর্যন্ত ৪% বর্ধিত ডিএ। এছাড়া নতুন বছরের প্রথম ত্রৈমাসিকও ধরা হতে পারে। ফলে, সপ্তম পে কমিশনে ডিএ বাড়বে অনেকটাই। ফাইল ছবি : পিটিআই (PTI)
দেশের ১.১২ কোটি কেন্দ্র সরকারি কর্মচারী ও পেনশনভোগী এই মহার্ঘ্য ভাতা বৃদ্ধির ফলে সুবিধাপ্রাপ্ত হবেন। ফাইল ছবি : পিটিআই  (PTI)
5/5দেশের ১.১২ কোটি কেন্দ্র সরকারি কর্মচারী ও পেনশনভোগী এই মহার্ঘ্য ভাতা বৃদ্ধির ফলে সুবিধাপ্রাপ্ত হবেন। ফাইল ছবি : পিটিআই  (PTI)
অন্য গ্যালারিগুলি