বাংলা নিউজ > ছবিঘর > ১১৩ বছর পার করে ঘরে ফিরল ঝালওয়ারের ৯টি প্রাচীন হিন্দু মূর্তি

১১৩ বছর পার করে ঘরে ফিরল ঝালওয়ারের ৯টি প্রাচীন হিন্দু মূর্তি

১১৩ বছরেরও বেশি সময় অপেক্ষার পরে অবশেষে আজমেরের রাজপুতানা আর্কিওলজিক্যাল গভর্নমেন্ট মিউজিয়াম থেকে ঝালওয়ারে ফিরল ৯টি প্রাচীন মূর্তি, যাদের পুরাতাত্ত্বিক গুরুত্ব উল্লেখযোগ্য।

বহু বছর ধরে আবেদন জানানোর পরে ২০১৯ সালে ঝালওয়ারের সরকারি পুরাতাত্ত্বিক সংগ্রহশালাটি সংস্কারের সঙ্গে সঙ্গে ১২টি প্রাচীন মূর্তি ফিরিয়ে আনার জন্য নতুন করে দাবি উঠতে শুরু করে। 
1/6বহু বছর ধরে আবেদন জানানোর পরে ২০১৯ সালে ঝালওয়ারের সরকারি পুরাতাত্ত্বিক সংগ্রহশালাটি সংস্কারের সঙ্গে সঙ্গে ১২টি প্রাচীন মূর্তি ফিরিয়ে আনার জন্য নতুন করে দাবি উঠতে শুরু করে। 
এই বিষয়ে রাজ্য পুরাতত্ত্ব বিভাগের অন্তর্গত ঝালওয়ার মিউজিয়ামের সুপারিন্টেন্ডেন্ট উমরাও সিং জানান, ১২টির মধ্যে আপাতত ৯টি মূর্তি ইতিমধ্যে ঝালওয়ারে পৌঁছে গিয়েছে এবং সেগুলি এবার সংগ্রহশালায় প্রদর্শিত হবে। বাকি তিনটি মূর্তি ভঙ্গুর হওয়ার কারণে এখন আনা যায়নি বলেও জানিয়েছেন সুপার।
2/6এই বিষয়ে রাজ্য পুরাতত্ত্ব বিভাগের অন্তর্গত ঝালওয়ার মিউজিয়ামের সুপারিন্টেন্ডেন্ট উমরাও সিং জানান, ১২টির মধ্যে আপাতত ৯টি মূর্তি ইতিমধ্যে ঝালওয়ারে পৌঁছে গিয়েছে এবং সেগুলি এবার সংগ্রহশালায় প্রদর্শিত হবে। বাকি তিনটি মূর্তি ভঙ্গুর হওয়ার কারণে এখন আনা যায়নি বলেও জানিয়েছেন সুপার।
যে মূর্তিগুলি প্রদর্শিত হতে চলেছে সেগুলি হল, শিব পার্বতী বেল, যোগ নারায়ণ বিষ্ণু, তোরণ দ্বার, বরাহ অবতার খণ্ড, প্রণয় যুগল, ত্রিদেব মূর্তি খণ্ড. জৈন তোরণ দ্বার, দেব পুরুষ শীষ খণ্ড এবং শীষ খণ্ড। মূর্তিগুলি ১০ম থেকে ১১দশ শতকের, জানিয়েছেন উমরাও সিং।
3/6যে মূর্তিগুলি প্রদর্শিত হতে চলেছে সেগুলি হল, শিব পার্বতী বেল, যোগ নারায়ণ বিষ্ণু, তোরণ দ্বার, বরাহ অবতার খণ্ড, প্রণয় যুগল, ত্রিদেব মূর্তি খণ্ড. জৈন তোরণ দ্বার, দেব পুরুষ শীষ খণ্ড এবং শীষ খণ্ড। মূর্তিগুলি ১০ম থেকে ১১দশ শতকের, জানিয়েছেন উমরাও সিং।
ইতিহাসবিদ ঝালওয়ার ললিত শর্মা জানিয়েছেন, এই প্রাচীন মূর্তিগুলি ১৯০৮ সালে ঝালওয়ারে পাঠানো হয়েছিল, কারণ পরাধীন ভারতে শুধুমাত্র আজমেরের রাজপুতানা পুরাতত্ত্ব’ বিভাগই ছিল।
4/6ইতিহাসবিদ ঝালওয়ার ললিত শর্মা জানিয়েছেন, এই প্রাচীন মূর্তিগুলি ১৯০৮ সালে ঝালওয়ারে পাঠানো হয়েছিল, কারণ পরাধীন ভারতে শুধুমাত্র আজমেরের রাজপুতানা পুরাতত্ত্ব’ বিভাগই ছিল।
স্বাধীনতা প্রাপ্তির পরেও মূর্তিগুলি ঝালওয়ারে ফিরে আসেনি, যদিও এখানে ১৯১৫ সালেই পুরাতত্ত্ব সংগ্রহশালা নির্মাণ হয়ে গিয়েছিল।
5/6স্বাধীনতা প্রাপ্তির পরেও মূর্তিগুলি ঝালওয়ারে ফিরে আসেনি, যদিও এখানে ১৯১৫ সালেই পুরাতত্ত্ব সংগ্রহশালা নির্মাণ হয়ে গিয়েছিল।
আজমেরের রাজপুতানা আর্কিওলজিক্যাল গভর্নমেন্ট মিউজিয়াম থেকে ঝালওয়ারে ফিরল এমনই ৯টি প্রাচীন মূর্তি।
6/6আজমেরের রাজপুতানা আর্কিওলজিক্যাল গভর্নমেন্ট মিউজিয়াম থেকে ঝালওয়ারে ফিরল এমনই ৯টি প্রাচীন মূর্তি।
অন্য গ্যালারিগুলি