যা ঘটছে সেটা দেখে ভয়ও লাগছে, দুঃখও লাগছে- JNU কাণ্ড নিয়ে মুখ খুললেন দীপিকা

  • মঙ্গলবার রাতে দিল্লির জহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে প্রতিবাদী পড়ুয়াদের মাঝে হাজির হন অভিনেত্রী দীপিকা পাড়ুকোন।
  • জেএনইউ ক্যাম্পাসে কোনও বক্তব্য না রাখলেও এক সর্বভারতীয় সংবাদ চ্যানেলে দেশের বর্তমান পরিস্থিতি নিয়ে মুখ খুললেন উদ্বিগ্ন দীপিকা পাড়ুকোন।
মঙ্গলবার রাতে আচমকাই দিল্লির জহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সাবরমতী হস্টেলের বাইরে টি পয়েন্টে বিক্ষোভরত পড়ুয়াদের মাঝে হাজির হন অভিনেত্রী দীপিকা পাড়ুকোন। নিজের আসন্ন ছবি ছপাকের প্রচারে মঙ্গলবার রাজধানীতেই ছিলেন দীপিকা। দীপিকা পাড়ুকোন সেখানে উপস্থিত হলেও কোনও বক্তব্য রাখেন নি। জানিয়েছিলেন তিনি ছাত্রছাত্রীদের পাশে থাকার বার্তা দিতে এসেছেন। (এএনআই)
1/6মঙ্গলবার রাতে আচমকাই দিল্লির জহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সাবরমতী হস্টেলের বাইরে টি পয়েন্টে বিক্ষোভরত পড়ুয়াদের মাঝে হাজির হন অভিনেত্রী দীপিকা পাড়ুকোন। নিজের আসন্ন ছবি ছপাকের প্রচারে মঙ্গলবার রাজধানীতেই ছিলেন দীপিকা। দীপিকা পাড়ুকোন সেখানে উপস্থিত হলেও কোনও বক্তব্য রাখেন নি। জানিয়েছিলেন তিনি ছাত্রছাত্রীদের পাশে থাকার বার্তা দিতে এসেছেন। (এএনআই)
দীপিকা জেএনইউ ক্যাম্পাসে পৌঁছানো মাত্রই অভিনেত্রী এসেছেন বিজেপির নিশানায়। তাঁর আসন্ন ছবি ছপাককে বয়কট করার ডাক দিয়েছেন দিল্লির বিজেপি নেতা তেজেন্দ্র পাল সিং বগ্গা। গেরুয়া শিবির থেকে তাঁকে টুকরে টুকরে গ্যাংয়ের সদস্য বলেও আক্রমণ করা হয়েছ। সোশ্যাল মিডিয়াও দুভাগে ভাগ হয়ে গেছে। কেউ কেউ দীপিকার এই সাহসী পদক্ষেপের ভূয়সী প্রশংসা করেছেন তো কেউ আবার দীপিকাকে অ্যান্টি ন্যাশানাল, আরবান নক্সাল, পাকিস্তানি বলেও কটাক্ষ করেছেন। (এএনআই)
2/6দীপিকা জেএনইউ ক্যাম্পাসে পৌঁছানো মাত্রই অভিনেত্রী এসেছেন বিজেপির নিশানায়। তাঁর আসন্ন ছবি ছপাককে বয়কট করার ডাক দিয়েছেন দিল্লির বিজেপি নেতা তেজেন্দ্র পাল সিং বগ্গা। গেরুয়া শিবির থেকে তাঁকে টুকরে টুকরে গ্যাংয়ের সদস্য বলেও আক্রমণ করা হয়েছ। সোশ্যাল মিডিয়াও দুভাগে ভাগ হয়ে গেছে। কেউ কেউ দীপিকার এই সাহসী পদক্ষেপের ভূয়সী প্রশংসা করেছেন তো কেউ আবার দীপিকাকে অ্যান্টি ন্যাশানাল, আরবান নক্সাল, পাকিস্তানি বলেও কটাক্ষ করেছেন। (এএনআই)
এনআরসি-সিএএ এবং জামিয়া-জেএনইউয়ের পড়ুয়াদের উপর আক্রমণের বিরুদ্ধে যখন দেশ জুড়ে প্রতিবাদের ঢল নেমেছে, তখন মুখে কুলুপ এঁটেছেন বলিউডের একটা বড়ো অংশ। অনুরাগ কাশ্যপ-স্বরা ভাস্কর-ফারহান আখতারের মতো পরিচিত প্রতিবাদী মুখগুলো মুখ খুললেও এখনও পর্যন্ত এই নিয়ে কোনও মন্তব্য করেন নি বলিউডের তিন খান বা অমিতাভ বচ্চন। সেই জায়গায় মঙ্গলবারের প্রতিবাদ সভায় দীপিকার উপস্থিতি সত্যিই চর্চার বিষয়। (পিটিআই)
3/6এনআরসি-সিএএ এবং জামিয়া-জেএনইউয়ের পড়ুয়াদের উপর আক্রমণের বিরুদ্ধে যখন দেশ জুড়ে প্রতিবাদের ঢল নেমেছে, তখন মুখে কুলুপ এঁটেছেন বলিউডের একটা বড়ো অংশ। অনুরাগ কাশ্যপ-স্বরা ভাস্কর-ফারহান আখতারের মতো পরিচিত প্রতিবাদী মুখগুলো মুখ খুললেও এখনও পর্যন্ত এই নিয়ে কোনও মন্তব্য করেন নি বলিউডের তিন খান বা অমিতাভ বচ্চন। সেই জায়গায় মঙ্গলবারের প্রতিবাদ সভায় দীপিকার উপস্থিতি সত্যিই চর্চার বিষয়। (পিটিআই)
কেন জেএনইউ ক্যাম্পাসে পৌঁছোছিলেন দীপিকা? বিতর্ক পিছু ছাড়বে না এটা তো জানাই ছিল তবুও কেন এই পদক্ষেপ? মঙ্গলবার 'আজ তক'কে দেওয়া সাক্ষাত্কারে দেশের বর্তমান পরিস্থিতি নিয়ে মুখ খুলেছেন অভিনেত্রী। দীপিকা জানান, ‘২ বছর আগে পদ্মাবত মুক্তির সময় আমি আমার বক্তব্য পরিষ্কার করেছিলাম। আমি যা দেখছি(ছাত্রদের উপর এই আক্রমণ) সেটা আমার পক্ষে যন্ত্রণাদায়ক। আমি আতঙ্কিত যেটা ঘটছে সেটা স্বাভাবিকে না পরিণত হয়ে যায়। কেউ যা ইচ্ছা তাই বলতে পারে এবং তাদের কেউ কিচ্ছু করে নিতে পারবে না। যা ঘটছে সেটা দেখে ভয়ও লাগছে, দুঃখ লাগছে। আমাদের দেশের ভিত্তি এই রকম অবশ্যই ছিল না। এটা চলতে পারে না’। (এএনআই)
4/6কেন জেএনইউ ক্যাম্পাসে পৌঁছোছিলেন দীপিকা? বিতর্ক পিছু ছাড়বে না এটা তো জানাই ছিল তবুও কেন এই পদক্ষেপ? মঙ্গলবার 'আজ তক'কে দেওয়া সাক্ষাত্কারে দেশের বর্তমান পরিস্থিতি নিয়ে মুখ খুলেছেন অভিনেত্রী। দীপিকা জানান, ‘২ বছর আগে পদ্মাবত মুক্তির সময় আমি আমার বক্তব্য পরিষ্কার করেছিলাম। আমি যা দেখছি(ছাত্রদের উপর এই আক্রমণ) সেটা আমার পক্ষে যন্ত্রণাদায়ক। আমি আতঙ্কিত যেটা ঘটছে সেটা স্বাভাবিকে না পরিণত হয়ে যায়। কেউ যা ইচ্ছা তাই বলতে পারে এবং তাদের কেউ কিচ্ছু করে নিতে পারবে না। যা ঘটছে সেটা দেখে ভয়ও লাগছে, দুঃখ লাগছে। আমাদের দেশের ভিত্তি এই রকম অবশ্যই ছিল না। এটা চলতে পারে না’। (এএনআই)
অভিনেত্রী আরও যোগ করেন, ' আমি রেগে আছি কারণ এই ধরণের ঘটনা প্রতিদিন ঘটছে। পাশাপাশি আরও ক্ষোভ হচ্ছে কারণ এই বিরুদ্ধে কোনও রকম পদক্ষেপ নেওয়া হচ্ছে না'। প্রসঙ্গত এর আগে  দীপিকার ‘পদ্মাবত’ ছবিকে কেন্দ্র করে করণী সেনার রোষের মুখে পড়েছিলেন অভিনেত্রী। দীপিকার নাক কেটে নেওয়ার হুমকি পর্যন্ত দেওয়া হয়েছিল! ভাঙচুর করা হয়েছিল পদ্মাবত ছবির কোটি কোটি টাকায় নির্মিত সেট। (আইএএনএস)
5/6অভিনেত্রী আরও যোগ করেন, ' আমি রেগে আছি কারণ এই ধরণের ঘটনা প্রতিদিন ঘটছে। পাশাপাশি আরও ক্ষোভ হচ্ছে কারণ এই বিরুদ্ধে কোনও রকম পদক্ষেপ নেওয়া হচ্ছে না'। প্রসঙ্গত এর আগে দীপিকার ‘পদ্মাবত’ ছবিকে কেন্দ্র করে করণী সেনার রোষের মুখে পড়েছিলেন অভিনেত্রী। দীপিকার নাক কেটে নেওয়ার হুমকি পর্যন্ত দেওয়া হয়েছিল! ভাঙচুর করা হয়েছিল পদ্মাবত ছবির কোটি কোটি টাকায় নির্মিত সেট। (আইএএনএস)
গেরুয়া শিবির দীপিকার এই পদক্ষেপকে পিআর স্টান্ট, দু দিন পর মুক্তি পেতে চলা ছবির প্রচার কৌশল বলে কটাক্ষ করেছেন। কিন্তু যে রণবীর সিং মাস কয়েক আগেই প্রধানমন্ত্রীকে 'জাদু কি ঝপ্পি' দিয়েছেন, তাঁর স্ত্রীর এই বোল্ড সিদ্ধান্ত নিঃসন্দেহে অস্বস্তি বাড়িয়েছে বিজেপির। তাই তো টুইটারে যেমন একদিকে ট্রেন্ড করছে ‘বয়কটছপাক’, অন্যদিকে রয়েছে ‘আইসাপোর্টদীপিকা’। (এএনআই)
6/6গেরুয়া শিবির দীপিকার এই পদক্ষেপকে পিআর স্টান্ট, দু দিন পর মুক্তি পেতে চলা ছবির প্রচার কৌশল বলে কটাক্ষ করেছেন। কিন্তু যে রণবীর সিং মাস কয়েক আগেই প্রধানমন্ত্রীকে 'জাদু কি ঝপ্পি' দিয়েছেন, তাঁর স্ত্রীর এই বোল্ড সিদ্ধান্ত নিঃসন্দেহে অস্বস্তি বাড়িয়েছে বিজেপির। তাই তো টুইটারে যেমন একদিকে ট্রেন্ড করছে ‘বয়কটছপাক’, অন্যদিকে রয়েছে ‘আইসাপোর্টদীপিকা’। (এএনআই)
অন্য গ্যালারিগুলি