বাংলা নিউজ > ছবিঘর > পুজোর আগে ভ্রমণপিপাসু বাঙালিকে রেলের উপহার, ৭৭০ টাকায় ভিস্তাডোমে ডুয়ার্স ভ্রমণ

পুজোর আগে ভ্রমণপিপাসু বাঙালিকে রেলের উপহার, ৭৭০ টাকায় ভিস্তাডোমে ডুয়ার্স ভ্রমণ

  • পুজোর আগে পর্যটকদের ডুয়ার্স স্পেশাল ভিস্তাডোম ট্রেন উপহার দল উত্তর-পূর্ব সীমান্ত রেল। শনিবার নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে ভিস্তাডোম কোচ নিয়ে পথ চলা শুরু করল। প্রথম দিনের সফরের সব টিকিট বিক্রি হয়ে গিয়েছিল আগেই।
এই ট্রেনের বিশাল জানালা দিয়ে ডুয়ার্সের প্রকৃতি ও ঘন অভয়ারণ্য নজরবন্দি করতে পারবেন পর্যটকরা। এতদিন পর্যন্ত ডুয়ার্সে যেতে হলে ট্রেন কিংবা বাসে চড়ে ডুয়ার্সের পর্যটন কেন্দ্রে পৌঁছতে হত। তবে সেই যাত্রায় আকর্ষণ বাড়াতে এই নয়া উদ্যোগ। (প্রতীকী ছবি: এএনআই)
1/5এই ট্রেনের বিশাল জানালা দিয়ে ডুয়ার্সের প্রকৃতি ও ঘন অভয়ারণ্য নজরবন্দি করতে পারবেন পর্যটকরা। এতদিন পর্যন্ত ডুয়ার্সে যেতে হলে ট্রেন কিংবা বাসে চড়ে ডুয়ার্সের পর্যটন কেন্দ্রে পৌঁছতে হত। তবে সেই যাত্রায় আকর্ষণ বাড়াতে এই নয়া উদ্যোগ। (প্রতীকী ছবি: এএনআই)
শতাব্দি এক্সপ্রেসের দু‘টি বাতানুকূল কামরা, দু’টি চেয়ার কার ও একটি ভিস্তাডোম কোচ নিয়ে যাত্রা শুরু করল ভিস্তাডোম টুরিস্ট স্পেশাল ট্রেন। নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে আলিপুরদুয়ার পর্যন্ত যাওয়া যাবে এই ট্রেনে। (প্রতীকী ছবি: এএনআই)
2/5শতাব্দি এক্সপ্রেসের দু‘টি বাতানুকূল কামরা, দু’টি চেয়ার কার ও একটি ভিস্তাডোম কোচ নিয়ে যাত্রা শুরু করল ভিস্তাডোম টুরিস্ট স্পেশাল ট্রেন। নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে আলিপুরদুয়ার পর্যন্ত যাওয়া যাবে এই ট্রেনে। (প্রতীকী ছবি: এএনআই)
উত্তরবঙ্গের ডুয়ার্স, পার্বত্য ও ঘন অভয়ারণ্যের মধ্যে দিয়ে আলিপুরদুয়ার পর্যন্ত ১৬৮ কিলোমিটার দূরত্ব অতিক্রম করবে এই ট্রেন। শিলিগুড়ি থেকে সেবক, চালসা, মাদারিহাট, রাজাভাতখাওয়া স্টেশন হয়ে ট্রেনটি যাবে আলিপুরদুয়ার পর্যন্ত। (প্রতীকী ছবি: এএনআই)
3/5উত্তরবঙ্গের ডুয়ার্স, পার্বত্য ও ঘন অভয়ারণ্যের মধ্যে দিয়ে আলিপুরদুয়ার পর্যন্ত ১৬৮ কিলোমিটার দূরত্ব অতিক্রম করবে এই ট্রেন। শিলিগুড়ি থেকে সেবক, চালসা, মাদারিহাট, রাজাভাতখাওয়া স্টেশন হয়ে ট্রেনটি যাবে আলিপুরদুয়ার পর্যন্ত। (প্রতীকী ছবি: এএনআই)
পর্যটকদের সুবিধার্থে যাত্রার সময়ে কোচের ভেতরে থাকবে আধুনিক ওয়াই ফাই পরিষেবা, ডিজিটাল ডিসপ্লে স্ক্রিন, মোবাইল চার্জিং পয়েন্ট-সহ বিনোদনের নানা ব্যবস্থা। প্রত্যেক সপ্তাহে শুক্র, শনি ও রবিবার ছুটবে এই স্পেশ্যাল ট্রেন। সকাল ৭টা ২০ মিনিটে নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে ছাড়বে ট্রেনটি। (প্রতীকী ছবি : এএনআই)
4/5পর্যটকদের সুবিধার্থে যাত্রার সময়ে কোচের ভেতরে থাকবে আধুনিক ওয়াই ফাই পরিষেবা, ডিজিটাল ডিসপ্লে স্ক্রিন, মোবাইল চার্জিং পয়েন্ট-সহ বিনোদনের নানা ব্যবস্থা। প্রত্যেক সপ্তাহে শুক্র, শনি ও রবিবার ছুটবে এই স্পেশ্যাল ট্রেন। সকাল ৭টা ২০ মিনিটে নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে ছাড়বে ট্রেনটি। (প্রতীকী ছবি : এএনআই)
ভিস্তাডোম কোচটিতে উন্নতমানের ৪৪টি আসন রয়েছে যা ৩৬০ ডিগ্রি ঘোরানো যাবে। বড় কাচের জানলা। যাতে সেখানে থাকা যাত্রীরা পরিবেশের সৌন্দর্য স্বাচ্ছন্দ্যে উপভোগ করতে পারেন। ট্রেনের গতি থাকবে ৩০ কিলোমিটার প্রতি ঘণ্টা। মাথা পিছু ৭৭০ টাকা করে ভাড়া ধার্য্য করা হয়েছে। (প্রতীকী ছবি: পিটিআই) 
5/5ভিস্তাডোম কোচটিতে উন্নতমানের ৪৪টি আসন রয়েছে যা ৩৬০ ডিগ্রি ঘোরানো যাবে। বড় কাচের জানলা। যাতে সেখানে থাকা যাত্রীরা পরিবেশের সৌন্দর্য স্বাচ্ছন্দ্যে উপভোগ করতে পারেন। ট্রেনের গতি থাকবে ৩০ কিলোমিটার প্রতি ঘণ্টা। মাথা পিছু ৭৭০ টাকা করে ভাড়া ধার্য্য করা হয়েছে। (প্রতীকী ছবি: পিটিআই) 
অন্য গ্যালারিগুলি