বাংলা নিউজ > ময়দান > রশিদ পদত্যাগ করায় T20 বিশ্বকাপের নতুন ক্যাপ্টেন বেছে নিল আফগানিস্তান
রশিদ খান ও মহম্মদ নবি। ছবি- বিসিসিআই।
রশিদ খান ও মহম্মদ নবি। ছবি- বিসিসিআই।

রশিদ পদত্যাগ করায় T20 বিশ্বকাপের নতুন ক্যাপ্টেন বেছে নিল আফগানিস্তান

  • রশিদ খানের হাত থেকে নেতৃত্বভার গ্রহণ করলেন তাঁর সানরাইজার্স হায়দরাবাদের সতীর্থ।

টি-২০ বিশ্বকাপের দল ঘোষিত হওয়ার ঠিক পরেই আফগানিস্তানের নেতৃত্ব থেক সরে দাঁড়িয়েছেন রশিদ খান। ফলে আসন্ন আইসিসি ইভেন্টের জন্য নতুন নেতা বেছে নিতে হতো আফগান ক্রিকেট বোর্ডকে। স্বাভাবিকভাবেই এসিবি-কে তড়িঘড়ি নতুন ক্যাপ্টেনের নাম ঘোষণা করতে হয়। বড় মঞ্চে নতুন কারও হাতে দায়িত্ব তুলে না দিয়ে অভিজ্ঞ নবিকেই নেতা হিসেবে বেছে নেয় আফগান বোর্ড। সুতরাং, টি-২০ বিশ্বকাপে আফগানিস্তানকে নেতৃত্ব দেবেন মহম্মদ নবি।

নতুন করে আফগানিস্তানের টি-২০ ক্যাপ্টেনের দায়িত্ব হাতে পাওয়া নবি এর আগেও আন্তর্জাতিক মঞ্চে দেশকে নেতৃত্ব দিয়েছেন। সেদিক থেকে তিনি ক্যাপ্টেন্সি ফিরে পেলেন বলা যায়।

আফগান বোর্ডের সামনে যথাযোগ্য বিকল্প হিসেবে আসগর আফগানের নামও ঘোরাফেরা করছিল। তবে কিছুদিন আগেই আসগরের কাছ থেকে নেতৃত্ব কেড়ে নেওয়ার পর পুনরায় তাঁর শরণাপন্ন হতে চায়নি আফগানিস্তান বোর্ড। অগত্যা টি-২০ ফর্ম্যাটে অত্যন্ত অভিজ্ঞ নবিই ছিলেন নতুন ক্যাপ্টেন হিসেবে বোর্ডের অটোমেটিক চয়েজ। সুতরাং বলা যায় যে, রশিদের হাত থেকে নেতৃত্বভার গ্রহণ করলেন তাঁর সানরাইজার্স হায়দরাবাদের সতীর্থ।

উল্লেখ্য, বিশ্বকাপের কথা মাথায় রেখেই রশিদকে টি-২০ ফর্ম্যাটে ক্যাপ্টেন বেছে নিয়েছিল আফগানিস্তান ক্রিকেট বোর্ড। তবে তাঁর সঙ্গে আলোচনা না করেই বিশ্বকাপের দল নির্বাচন করায় বোর্ডের উপর ক্ষুব্ধ হন তারকা স্পিনার। ক্যাপ্টেন হিসেবে তাঁর দল নির্বাচনে মতামত জানানোর অধিকার আছে বলে মনে করেন রশিদ। প্রতিবাদে তিনি সোশ্যাল মিডিয়ায় বিজ্ঞপ্তি জারি করে ক্যাপ্টেন্সি থেকে পদত্যাগ করার কথা জানিয়ে দেন।

আফগানিস্তানের টি-২০ বিশ্বকাপ স্কোয়াড: রশিদ খান (ক্যাপ্টেন/পদত্যাগ করেছেন দল ঘোষণার পরে), রহমানুল্লাহ গুরবাজ (উইকেটকিপার), হজরতউল্লাহ জাজাই, উসমান ঘানি, আসগর আফগান, মহম্মদ নবি, নাজিবুল্লাহ জাদরান, হাশমতউল্লাহ শাহিদি, মহম্মদ শেহজাদ (উইকেটকিপার), মুজিব উর রহমান, করিম জানাত, গুলবদিন নায়েব, নবীন উল হক, হামিদ হাসান, শরাফুদ্দিন আশরাফ, দৌলত জাদরান, শাপুর জাদরান, কায়িস আহমেদ।
স্ট্যান্ড-বাই: আফসর জাজাই, ফরিদ আহমেদ মালিক।

বন্ধ করুন