বাংলা নিউজ > ময়দান > অলিম্পিকে কি ক্রিকেট? ICC-র প্রস্তাবে সমর্থন জানানোর সিদ্ধান্ত BCCI-র, তবে…
অলিম্পিকে ক্রিকেটের অন্তর্ভুক্তি নিয়ে আপত্তি নেই ভারতীয় ক্রিকেট বোর্ডের (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)।
অলিম্পিকে ক্রিকেটের অন্তর্ভুক্তি নিয়ে আপত্তি নেই ভারতীয় ক্রিকেট বোর্ডের (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)।

অলিম্পিকে কি ক্রিকেট? ICC-র প্রস্তাবে সমর্থন জানানোর সিদ্ধান্ত BCCI-র, তবে…

  • ১৯০০ সালের প্যারিস অলিম্পিকে ক্রিকেট খেলা হয়েছিল।

অলিম্পিকে ক্রিকেটের অন্তর্ভুক্তি নিয়ে আপত্তি নেই ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই)। বরং ২০২৮ সালে লস অ্যাঞ্জেলস অলিম্পিকে ক্রিকেট অন্তর্ভুক্তিকরণের পক্ষে বিশ্ব ক্রিকেট সংস্থার (আইসিসি) প্রস্তাবে সমর্থন করার সিদ্ধান্ত নিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়রা। তবে তার আগে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) থেকে কিছু ব্যাখ্যা চাইছে ভারতীয় বোর্ড।

বৃহস্পতিবার আমদাবাদে বিসিসিআইয়ের বার্ষিক সাধারণ সভা হয়। সেখানে অলিম্পিকে অন্তর্ভুক্তির বিষয়টি নিয়েও আলোচনা হতে পারে বলে বিভিন্ন সূত্রের তরফে দাবি করা হয়েছিল। সেই মতো বৈঠকে বিষয়টি উত্থাপন করা হয়। তাতে ২০২৮ সালে লস অ্যাঞ্জেলস অলিম্পিকে টি-টোয়েন্টি ক্রিকেটের অন্তর্ভুক্তিকরণ নিয়ে ইতিবাচক সাড়া মিলেছে। ‘আন্তর্জাতিক অলিম্পিক কমিটি থেকে কয়েকটি বিষয়ে স্পষ্ট ধারণা পাওয়ার পর’ আইসিসির প্রস্তাবেও সমর্থন জানানোর সিদ্ধান্ত হয়েছে।  

বার্ষিক সাধারণ সভায় অংশগ্রহণকারী এক সদস্য বলেছেন, ‘বিসিসিআই স্বায়ত্তশাসিত সংস্থা এবং তা নিজেদের স্বায়ত্তশাসন বজায় রাখতে চাইবে। কয়েকটি বিষয়ে স্পষ্ট ধারণা পেতে আমাদের আইনি দল কাজ করছে। অলিম্পিকে ক্রিকেটের অন্তর্ভুক্তিকরণ অবশ্যই খেলার পক্ষে খুব ভালো। আশা করছি যে আমরা সঠিক দিকে এগিয়ে যেতে পারব।’

দীর্ঘদিন ধরেই অলিম্পিকে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করার চেষ্টা চালাচ্ছে আইসিসি। কিন্তু তাতে আপত্তি জানিয়েছিল ভারত, অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড। ক্রিকেট বিশ্বের 'বিগ থ্রি'-এর দাবি ছিল, অলিম্পিকে ক্রিকেট থাকলে দ্বিপাক্ষিক সিরিজের জন্য সময় কমবে। যা আর্থিক লাভের পরিমাণ কমিয়ে দেবে। যদিও কোনও কসুর ছাড়ছে না আইসিসি। সম্প্রতি সমস্ত সদস্য দেশের কাছ থেকে অলিম্পিকে অন্তর্ভুক্তিকরণের ফলে কী কী আর্থিক লাভ হতে পারে, তা জানতে চেয়েছিল বিশ্ব ক্রিকেট সংস্থা। তাতে জানতে চাওয়া হয়েছিল যে শুধুমাত্র ২০২৮ সালে লস অ্যাঞ্জেলস অলিম্পিকেই খেলা হবে নাকি স্থায়ী ভিত্তিতে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করতে হবে। সেই অগ্রগতি সত্ত্বেও অবশ্য আদৌও অলিম্পিকে ক্রিকেট অন্তর্ভুক্ত হবে কিনা, তা নিয়ে ধোঁয়াশা রয়েছে। 

উল্লেখ্য, ১৯০০ সালের প্যারিস অলিম্পিকে ক্রিকেট খেলা হয়েছিল। কিন্তু প্রতিযোগীর অভাবে তা একেবারেই ছাপ ফেলতে পারেনি। বেলজিয়াম এবং নেদারল্যান্ডস নাম তুলে নেওয়ার পর একমাত্র ম্যাচে ফ্রান্সকে ১৫৮ রানে হারিয়েছিল গ্রেট ব্রিটেন।

বন্ধ করুন