বাংলা নিউজ > ময়দান > রুটের যোগ্য বিকল্প হিসেবে স্টোকসকেই এগিয়ে রাখছেন প্রাক্তন ব্রিটিশ অধিনায়ক
বেন স্টোকস।
বেন স্টোকস।

রুটের যোগ্য বিকল্প হিসেবে স্টোকসকেই এগিয়ে রাখছেন প্রাক্তন ব্রিটিশ অধিনায়ক

  • অ্যাসেজের প্রথম তিনটি টেস্ট একেবারে ল্যাজেগোবরে হয়েছে ব্রিটিশ টিম। বিশ্রি ভাবে তিনটি টেস্টেই তারা হেরেছে। আর এই তিন টেস্টেই জো রুটের কিছু সিদ্ধান্ত ঘিরে চলছে তীব্র বিতর্ক। এর পরেই তাঁকে নেতৃত্ব থেকে সরানো নিয়ে জোর সাওয়াল করছে ইংল্যান্ড ক্রিকেট মহল।

অ্যাসেজে ইংল্যান্ডের হতশ্রী পারফরম্যান্সের পর জো রুটের নেতৃত্ব নিয়েও প্রশ্ন উঠে গিয়েছে। অ্যাসেজের প্রথম তিনটি টেস্ট একেবারে ল্যাজেগোবরে হয়েছে ব্রিটিশ টিম। বিশ্রি ভাবে তিনটি টেস্টেই তারা হেরেছে। আর এই তিন টেস্টেই জো রুটের কিছু সিদ্ধান্ত ঘিরে চলছে তীব্র বিতর্ক। এর পরেই তাঁকে নেতৃত্ব থেকে সরানো নিয়ে জোর সাওয়াল করছে ইংল্যান্ড ক্রিকেট মহল। শুধু ইংল্যান্ডই নয়, বিশ্ব ক্রিকেট মহলেও রুটকে নিয়ে তীব্র সমালোচনা চলছে। এই পরিস্থিতিতে প্রাক্তন ব্রিটিশ অধিনায়ক মাইক আথারটন দাবি করেছেন, জো রুটের পরিবর্ত হিসেবে ইংল্যান্ড দলের নেতৃত্ব তুলে দেওয়ার যোগ্যতম ব্যক্তি বেন স্টোকস।

শুধু জো রুট একা নন, অ্যাসেজের পর কোপ পড়ার বড় সম্ভাবনা রয়েছে ইংল্যান্ডের কোচ ক্রিস সিলভারউডের উপরেও। কারণ দুই ম্যাচ বাকি থাকতেই অস্ট্রেলিয়া সহজেই সিরিজ পকেটে পুড়ে ফেলেছে। ৩-০-এ সিরিজে এগিয়ে রয়েছে তারা। স্বাভাবিক ভাবে দলের খারাপ পারফরম্যান্সের দায়টা কিন্তু অধিনায়কের পাশাপাশি কোচকেও নিতে হবে। 

টাইমস-এ নিজের কলামে আথারটন লিখেছেন, ‘শুরু থেকেই অনেক ভুল হয়েছে। দল নির্বাচন থেকে স্ট্র্যাটেজি- সবেতেই ভুল হয়েছে। আর এই ভুলের দায়িত্ব অধিনায়ককে ব্যক্তিগত ভাবে নিতেই হবে। মাঠের কিছু সিদ্ধান্ত যদি রুট ঠিক মতো নিত, তা হলে কিন্তু লড়াইটা অনেক আকর্ষণীয় হতো।’ আথারটন আরও লিখেছেন, ‘রুট নিঃসন্দেহে ইংল্যান্ডের একজন ভালো অধিনায়ক। এবং সব সময় অসাধারণ ভাবে খেলে এসেছেন, দলকে পরিচালনাও করেছেন। কিন্তু পাঁচ বছর ধরে কাজটি করার পরেও অ্যাসেজে যে পারফরম্যান্স করেছে, বা যা সিদ্ধান্ত নিয়েছে, তাতে ওর ভুলগুলো বেশ বড়। এ বার সময় এসেছে, ওর জায়গায় অন্য কাউকে নিয়ে আসার।’

আর জো রুটের পরিবর্তে বেন স্টোকসকেই এগিয়ে রাখছেন আথারটন। তিনি লিখেওছেন, ‘বেন স্টোকস হল জো রুটের যোগ্য বিকল্প। গ্রীষ্মে পরিবর্ত হিসেবে দলকে নেতৃত্ব দিয়ে কিন্তু অসাধারণ কাজ করেছিল।’

বন্ধ করুন