বাংলা নিউজ > ময়দান > সোবার্স-ক্যালিস-বোথামদের সঙ্গে এক আসনে বেন স্টোকস! টেস্টে গড়লেন অনন্য নজির

সোবার্স-ক্যালিস-বোথামদের সঙ্গে এক আসনে বেন স্টোকস! টেস্টে গড়লেন অনন্য নজির

প্য়াট কামিন্সের ক্যাচ ধরছেন বেন স্টোকস  (ছবি-রটয়ার্স)

টেস্ট ক্রিকেটের ইতিহাস লেখা হলে নিঃসন্দেহে স্বর্নাক্ষরে লেখা থাকবে যে নামগুলো সেই তালিকাতেই নিজের নাম নথিভুক্ত করলেন ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক বেন স্টোকস। চলতি অ্যাশেজ সিরিজে ইংল্যান্ডের অধিনায়ক নিজে বেশ ভালো ফর্মেই রয়েছেন। ব্যাট হাতে বেশ কিছু গুরুত্বপূর্ণ ইনিংসও খেলেছেন।

শুভব্রত মুখার্জি: টেস্ট ক্রিকেটের ইতিহাস লেখা হলে নিঃসন্দেহে স্বর্নাক্ষরে লেখা থাকবে যে নামগুলো সেই তালিকাতেই নিজের নাম নথিভুক্ত করলেন ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক বেন স্টোকস। চলতি অ্যাশেজ সিরিজে ইংল্যান্ডের অধিনায়ক নিজে বেশ ভালো ফর্মেই রয়েছেন। ব্যাট হাতে বেশ কিছু গুরুত্বপূর্ণ ইনিংসও খেলেছেন। চতুর্থ টেস্টে ম্যাঞ্চেস্টারে বৃষ্টি বাধ না সাধলে চলতি আ্যাশেজ সিরিজে ২-২ ও করে ফেলত স্টোকস বাহিনী। যদিও তা সম্ভব হয়নি বৃষ্টির কারণে। তবে পঞ্চম টেস্টে ওভালে কিন্তু সেই লক্ষ্যেই নেমেছে ইংল্যান্ড দল। এই টেস্ট চলাকালীন দ্বিতীয় দিনেই এক অনন্য নজির গড়ে ফেলেছেন তাঁদের অধিনায়ক বেন স্টোকস।

এই নজির গড়ার মধ্যে দিয়ে লাল বলের ক্রিকেটে একাধিক কিংবদন্তি ক্রিকেটারদের সঙ্গে একাসনে নিজেকে প্রতিষ্ঠা করেছেন তিনি। কে নেই এই তালিকায়? রয়েছেন কিংবদন্তি ক্যারিবিয়ান অলরাউন্ডার গ্যারি সোবার্স। রয়েছেন ইংল্যান্ডের কিংবদন্তি অলরাউন্ডার স্যার ইয়ান বোথাম। এই তালিকায় আছেন আরেক ক্যারিবিয়ান অলরাউন্ডার কার্ল হুপার। রয়েছেন প্রোটিয়া অলরাউন্ডার জ্যাক ক্যালিস। সেই তালিকাতেই এবার নাম লেখালেন বেন স্টোকস। কী সেই নজির? লাল বলের ক্রিকেটে ৫০০০ রান, ১০০ উইকেট এবং ১০০ ক্যাচ নেওয়া ক্রিকেটারদের তালিকাতে এবার নাম লেখালেন বেন স্টোকস।

জো রুটের বলে অজি কিপার ব্যাটার অ্যালেক্স ক্যারির ক্যাচ ধরে এই তালিকায় নাম লিখিয়েছেন বেন স্টোকস। ইংল্যান্ড ক্রিকেটের অন্যতম সেরা অলরাউন্ডার বেন স্টোকস। ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে বেন স্টোকসের গুরুত্বপূর্ণ অর্ধশতরানে ভর করেই অবিশ্বাস্য জয় ছিনিয়ে নিয়েছিল ইংল্যান্ড। গত বছরে অস্ট্রেলিয়াতে টি-২০ বিশ্বকাপের ফাইনালে ও স্টোকসের গুরুত্বপূর্ণ ইনিংসে ভর করেই জয় ছিনিয়ে নিয়েছিল ইংল্যান্ড। এরপরেই শারীরিক এবং মানসিক ধকলের কথা বলে ক্রিকেটের সংক্ষিপ্ততম ফর্ম্যাট থেকে অবসরের কথা ঘোষণা করেন তিনি। এরপরেই টেস্ট ক্রিকেট দলের অধিনায়ক হিসেবে ব্যাজবল ঘরানার ক্রিকেটে সকলকে মুগ্ধ করে বেন স্টোকসের নেতৃত্বাধীন ইংল্যান্ড দল। চলতি অ্যাশেজে প্রথম দুটি টেস্টে অর্থাৎ এজবাস্টন এবং লর্ডসে হারের পরে দুরন্ত কামব্যাক করে তারা। লিডস টেস্টে জিতে সিরিজ ২-১ করে তারা। তবে ম্যাঞ্চেস্টারে চতুর্থ টেস্টে গোটা ম্যাচে এগিয়ে থেকেও বৃষ্টির কারণে জেতা হয়নি স্টোকসদের। ওভালে সেই হতাশা মুছে ফেলে পঞ্চম টেস্ট জিতে সিরিজ ২-২ করতে মুখিয়ে রয়েছে স্টোকস বাহিনী।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

IND vs ENG 5th Test: ১০০তম টেস্ট খেলতে যাওয়ার আগে মনের দুঃখ প্রকাশ করলেন অশ্বিন শ্রেয়া নাকি অরিজিৎ!কে সেরা? আম্বানিদের অনুষ্ঠানে গান, ঝগড়া জুড়লেন অনুরাগীরা কোন অঙ্কে লিগ শিল্ড জিততে পারে বাগান? ইস্টবেঙ্গলের প্লে-অফে ওঠার সমীকরণই বা কী? 'মোদী কি গ্যারান্টি' লেখা হোর্ডিং রাখুন পেট্রল পাম্পে, 'অনুরোধ' সরকারের পাকিস্তান থেকে সীমাকে ৩ কোটির নোটিশ প্রথম স্বামীর, প্রেমের টানে ভারতে পাক বধূ ‘ওর মনে কিছু একটা চলছিল’, সুশান্তকে নিয়ে বিস্ফোরক 'কেদারনাথ' ছবির পরিচালক দাদাগিরি: ফুডি বাঙালি ইউটিউবারের জীবনে জড়িয়ে দাদা! দেখেশুনে সৌরভও বললেন ‘ওয়াও’ 'অন্যান্য দেশে যদি সম্ভব হয়…?' নির্বাচনে স্টেট ফান্ডিং-এর পক্ষে ফের সওয়াল মমতার কলকাতা পুরসভায় ধরা পড়ল দাঁড়াশ সাপ, বন দফতরকে না জানিয়ে মেরে ফেলার অভিযোগ অশ্বিনের বল খেলা… ধরমশালায় নামার আগে ভারতীয় স্পিনারকে ভয় পাচ্ছেন ইংরেজ তারকা?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.