টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিলের শীর্ষে রয়েছে কোহলির ভারত। ছবি- এপি।
টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিলের শীর্ষে রয়েছে কোহলির ভারত। ছবি- এপি।

ICC-র ক্রীড়াসূচিতে কতটা প্রভাব করোনার, খতিয়ে দেখতে বৈঠকে বসছে টেস্ট দলগুলি

  • ভারত ও অস্ট্রেলিয়া কখনই চাইবে না আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ বাতিল হোক।

করোনা মহামারির জেরে বিশ্বজুড়ে সম্পূর্ণ স্তব্ধ খেলাধুলোর আসর। স্বাভাবিকভাবেই বিপর্যস্ত আইসিসির ফিউচার ট্যুর প্রোগ্রাম। পরিস্থিতি কবে স্বাভাবিক হবে, কারও জানা নেই। অনিশ্চয়তার বাতাবরণ এশিয়া কাপ, আইসিসি টি-২০ বিশ্বকাপ ঘিরে। তবে করোনার সবথেকে বেশি প্রভাব পড়তে চলেছে আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের উপর।

গত বছর বিশ্বকাপের পর শুরু হওয়া টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল অনুষ্ঠত হওয়ার কথা ২০২১-এর জুনে। তার আগেই টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্গত যাবতীয় দ্বি-পাক্ষিক টেস্ট সিরিজ শেষ করতে হবে। উদ্ভূত পরিস্থিতিতে যা অত্যন্ত কঠিন দেখাচ্ছে।

ইতিমধ্যেই অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফর স্থগিত হয়ে গিয়েছে। মুলতুবি রাখা হয়েছে ইংল্যান্ডের শ্রীলঙ্কা সফর। ইংল্যান্ডে ৭ মে পর্যন্ত লকডাউন চলবে। সুতরাং প্রভাব পড়বে ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানের বিরুদ্ধে জো রুটদের টেস্ট সিরিজেও।

এমন সংকটের সময় আইসিসির ফিউচার ট্যুর প্রোগ্রাম ও টেস্ট চ্যাম্পিয়নশিপের ভবিষ্যৎ রূপরেখা নির্ধারণের জন্য টেস্ট খেলিয়ে দেশগুলির ক্রিকেট বোর্ডের চিফ এক্সিকিউটিভরা আগামী সপ্তাহে একটি বৈঠকে মিলিত হবেন। ভিডিও কনফারেন্সের মাধ্যমে সেই বৈঠকে গুরুত্বপূর্ণ কিছু সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

ভারত ৩৬০ পয়েন্ট নিয়ে এই মুহূর্তে টেস্ট চ্যাম্পয়নশিপ টেবিলের শীর্ষে রয়েছে। ২৯০ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে অস্ট্রেলিয়া। সুতরাং এই দু'টি দেশ কখনই চাইবে না চ্যাম্পিয়নশিপ বাতিল হোক। বরং নির্ধারিত উইন্ডো আরও বিস্তৃত করার পক্ষে মত দিতে পারে বিসিসিআই ও ক্রিকেট অস্ট্রেলিয়া।

বন্ধ করুন