বাংলা নিউজ > ময়দান > CWG 2022: ঠাকুমার আত্মত্যাগে ট্রিপল জাম্পে ঐতিহাসিক সোনা জয়, বললেন কমনওয়েলথের নায়ক এল্ডহোস

CWG 2022: ঠাকুমার আত্মত্যাগে ট্রিপল জাম্পে ঐতিহাসিক সোনা জয়, বললেন কমনওয়েলথের নায়ক এল্ডহোস

এল্ডহোস পল। (ছবি সৌজন্যে এপি)

CWG 2022: এল্ডহোস পল রবিবার ট্রিপল জাম্পে ঐতিহাসিক সোনা জয়ের পরে জানিয়েছেন, কেরলের এর্নাকুলামে থাকা এই অশীতিপর বৃদ্ধার আত্মত্যাগ তাঁর সোনা জয়ের কারণ। মাত্র চার বছর বয়সে মা'কে হারিয়েছিলেন এল্ডহোস।

শুভব্রত মুখার্জি

কমনওয়েলথ গেমসের এতদিনের ইতিহাসে যে ইভেন্টে ভারত কোনওদিন সোনা জিততে পারেনি, সেই ট্রিপল জাম্পেই কমনওয়েলথ গেমসে ভারতকে সোনা এনে দিয়েছেন অ্যাথলিট এল্ডহোস পল। এই ইভেন্টেই ভারতের হয়ে রুপো জেতেন আবদুল্লা আবুবকর। এল্ডহোস পলের এই অনবদ্য সাফল্যের নেপথ্যে রয়েছেন তাঁর ৮৯ বছর বয়সি ঠাকুমা। ঠাকুমা মারিয়াম্মা ভার্গিসের আত্মত্যাগের কারণেই কমনওয়েলথ গেমসে এই সোনা জিততে সমর্থ হয়েছেন এল্ডহোস।

এল্ডহোস পল রবিবার ট্রিপল জাম্পে ঐতিহাসিক সোনা জয়ের পরে জানিয়েছেন, কেরলের এর্নাকুলামে থাকা এই অশীতিপর বৃদ্ধার আত্মত্যাগ তাঁর সোনা জয়ের কারণ। মাত্র চার বছর বয়সে মা'কে হারিয়েছিলেন এল্ডহোস। তারপর থেকেই ঠাকুমা মারিয়াম্মার কাছে বড় হয়েছেন তিনি। এল্ডহোসের ছোট ভাই অবিন পল ও মানুষ হয়েছেন ঠাকুমা মারিয়াম্মার কাছে। বর্তমানে অসুস্থ ও রয়েছেন অবিন পল।

এল্ডহোসের বাবা পলহোস টেড্ডিসের শপে কাজ করতেন। তবে তাঁর কাছ থেকে সেভাবে আর্থিক সহায়তা পাননি। টাইমস অফ ইন্ডিয়াকে দেওয়া এক সাক্ষাৎকারে এল্ডহোস জানিয়েছেন, 'আমি যখন এমটিএম হায়ার সেকেন্ডারি স্কুলে ভর্তি হই, তখন থেকেই খেলার প্রতি আমার ভালবাসা তৈরি হয়। আমাদের বাড়ির আর্থিক অবস্থা একেবারেই ভালো ছিল না। আমার ঠাকুমা সবকিছু উজডা করে আমায় সমর্থন করেছেন। আমি যখন তাঁকে বলেছিলাম যে আমি খেলাধূলা নিয়ে সামনে এগোতে চাই। তখন আমার ঠাকুমার কোনও ধারণাই ছিল না খেলার বিষয়ে। তবে সবসময় সে এটা নিশ্চিত করেছে, যাতে আমি ভালো খাবারটা খাই। ট্রেনিংয়ের সেরা ইকুইপমেন্টটা পাই। আমার জন্য সে সুপার মাদার।' উল্লেখ্য ট্রিপল জাম্পে ১৭.০৩ মিটার জাম্প করে চলতি কমনওয়েলথ গেমসে ভারতের হয়ে সোনা এনে দেন এল্ডহোস পল।

বন্ধ করুন