বাড়ি > ময়দান > ENG vs PAK: বৃষ্টি বাঁচিয়ে দিল পাকিস্তানকে, ইংল্যান্ড খুশি অ্যান্ডারসনের রেকর্ডে
৬০০ উইকেট নেওয়ার পর অ্যান্ডারসন। ছবি- টুইটার (ICC)।
৬০০ উইকেট নেওয়ার পর অ্যান্ডারসন। ছবি- টুইটার (ICC)।

ENG vs PAK: বৃষ্টি বাঁচিয়ে দিল পাকিস্তানকে, ইংল্যান্ড খুশি অ্যান্ডারসনের রেকর্ডে

  • তিন ম্যাচের টেস্ট সিরিজ জিতলেন রুটরা।

পাকিস্তানের বিরুদ্ধে তৃতীয় টেস্টে ইংল্যান্ডের জয় কার্যত নিশ্চিত দেখাচ্ছিল। তবে বৃষ্টি এযাত্রায় বাঁচিয়ে দেয় পাকিস্তানকে। ৩ ম্যাচের সিরিজের শেষ দু'টি ম্যাচই বৃষ্টির জন্য ড্র হয়। না হলে দু'টি ম্যাচেই শুরু থেকে দাপট ছিল ব্রিটিশদেরই।

সাউদাম্পটনের দু'টি ম্যাচ ড্র হওয়ার আগে ম্যাঞ্চেস্টারে সিরিজের প্রথম টেস্টে জয় তুলে নেয় ইংল্যান্ড। সেই সুবাদে তারা শেষমেশ সিরিজ জেতে ১-০ ব্যবধানে।

সাউদাম্পটনের শেষ টেস্টে পাকিস্তানকে ফলো-অন করিয়ে জয়ের রাস্তা যখন কার্যত পরিস্কার করে ফেলেছে ইংল্যান্ড, ঠিক তখনই বৃষ্টিতে প্রায় দেড় দিনের খেলা নষ্ট হয়। ফলে দ্বিতীয় ইনিংসে আজহার আলিদের অল-আউট করার পর্যাপ্ত সময় পাননি রুটরা।

ড্র ম্যাচে ইংল্যান্ডের পাওনা শুধু জেমস অ্যান্ডারসনের ৬০০ উইকেটের মাইলস্টোন। দ্বিতীয় ইনিংসে পাক দলনায়ক আজহারকে আউট করে প্রথম পেসার হিসেবে টেস্টে ৬০০ উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করেন জিমি। চতুর্থ বোলার হিসেবে টেস্টে ৬০০ উইকেট ক্লাবের সদস্য হন তিনি। তাঁর আগে মুরলিধরণ, শেন ওয়ার্ন ও অনিল কুম্বলে এমন কৃতিত্ব দেখিয়েছেন।

তৃতীয় টেস্টে ইংল্যান্ডের ৮ উইকেটে ৫৮৩ রানের জবাবে পাকিস্তান তাদের প্রথম ইনিংসে অল-আউট হয়ে যায় ২৭৩ রানে। ৩১০ রানের বড় ব্যবধানে এগিয়ে থেকে পাকিস্তানকে দ্বিতীয়বার ব্যাট করার আমন্ত্রণ জানায় ইংল্যান্ড। দ্বিতীয় ইনিংসে পাকিস্তান ৪ উইকেটের বিনিময়ে ১৮৭ রান তুললে ম্যাচ ড্র ঘোষিত হয়। অনবদ্য ডাবল সেঞ্চুরি করা জ্যাক ক্রাউলি ম্যাচের সেরা হন। সিরিজ সেরার পুরস্কার ওঠে জোস বাটলারের হাতে।

সংক্ষিপ্ত স্কোর:- ইংল্যান্ড প্রথম ইনিংস: ৫৮৩/৮ (ডিক্লেয়ার), পাকিস্তান প্রথম ইনিংস: ২৭৩, পাকিস্তান দ্বিতীয় ইনিংস- ১৮৭/৪, (ম্যাচ ড্র)।

বন্ধ করুন