বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > Africa Cup of Nations: বিমানে অক্সিজেন সঙ্কট, করা হল জরুরি অবতরণ! প্রাণে বাঁচলেন গাম্বিয়ার ফুটবলাররা

Africa Cup of Nations: বিমানে অক্সিজেন সঙ্কট, করা হল জরুরি অবতরণ! প্রাণে বাঁচলেন গাম্বিয়ার ফুটবলাররা

অল্পের জন্য প্রাণে বাঁচলেন গাম্বিয়ার ফুটবলাররা (ছবি-AP)

Gambian footballers survived: বিমান ওড়ার কিছুক্ষণ পর মাঝ আকাশে যান্ত্রিক ত্রুটি দেখা দিলে শুরু হয় বিমানের মধ্যে তীব্র অক্সিজেন–সংকট। অক্সিজেনের অভাবে প্রায় সব ফুটবলার এবং কোচ টম সেইন্টফিটের মাথা ঘোরানো শুরু হয়ে যায়। তাঁরা সংজ্ঞাহীন হয়ে পড়েছিলেন। অনেকের প্রাণ হারানোরও আশঙ্কা তৈরি হয়েছিল। 

শুভব্রত মুখার্জি:- সাম্প্রতিক সময়ে বিমান দুর্ঘটনা বা বিমানের গোলযোগের ঘটনা খুব বেড়ে গিয়েছে। কয়েকদিন আগেই আলাস্কা এয়ারলাইন্সের বিমানের জানলা মাঝ আকাশে উড়ে গিয়েছিল। প্রাণ হারিয়েছিলেন এক যাত্রী। এবার সেই এক ঘটনা না ঘটলে যা ঘটল তাতে রক্তে চোরা কারেন্টের স্রোত বয়ে যেতে বাধ্য। আফ্রিকান নেশন্স কাপে খেলতে আইভরি কোস্টের উদ্দেশ্যে রওনা দেয় গাম্বিয়া ফুটবল‌ দল। এরপর বিমানের যান্ত্রিক ত্রুটি ধরা পড়ে। বিমানে অক্সিজেন সংকট তৈরি হয়। একাধিক ফুটবলার অজ্ঞান হয়ে পড়েন। এই কারণে মাঝ আকাশ থেকেই ফিরিয়ে আনা হয়েছে গাম্বিয়া জাতীয় ফুটবল দলকে!

উল্লেখ্য আগামী শনিবার আইভরি কোস্টে শুরু হতে চলেছে আফ্রিকান ফুটবলের শ্রেষ্ঠত্বের আসর আফ্রিকা কাপ অফ নেশন্স। বিমান ওড়ার কিছুক্ষণ পর মাঝ আকাশে যান্ত্রিক ত্রুটি দেখা দিলে শুরু হয় বিমানের মধ্যে তীব্র অক্সিজেন–সংকট। অক্সিজেনের অভাবে প্রায় সব ফুটবলার এবং কোচ টম সেইন্টফিটের মাথা ঘোরানো শুরু হয়ে যায়।

আরও পড়ুন… ভিডিয়ো: ব্রাজিলেও বিরাটের ফ্যান! ছবি দেখেই কোহলিকে চিনতে পারলেন রোনাল্ডো

তাঁরা সংজ্ঞাহীন হয়ে পড়েছিলেন। অনেকের প্রাণ হারানোরও আশঙ্কা তৈরি হয়েছিল। অবস্থা খারাপ দেখে বিমান ঘুরিয়ে নেন পাইলট। গাম্বিয়ার রাজধানী বানজুলের ইয়ানদুম বিমানবন্দরে জরুরি অবতরণের সিদ্ধান্ত নেন তিনি। প্রায় ৩০ মিনিট পর বিমানটি নিরাপদে অবতরণ করানো হয়। প্রাণে বাঁচেন গোটা গাম্বিয়া দল। ইয়ানদুম বিমানবন্দর থেকে উড়ানের ৯ মিনিটের সময় যান্ত্রিক ত্রুটি ধরা পড়ে। এরপর এমার্জেন্সি ল্যান্ডিং করতে হয়। এক বিবৃতিতে গাম্বিয়া ফুটবল ফেডারেশন (জিএফএফ) জানিয়েছে, বিমানের কর্মীরা দ্রুতই বুঝতে পারেন, বিমানে অক্সিজেনের ঘাটতি দেখা দিয়েছে এবং কেবিনে চাপ কম। পাইলট সঙ্গে সঙ্গে বানজুলে ফিরে যাওয়ার অনুরোধ জানান।

বিমানে গাম্বিয়া দলের ফুটবলার অসুস্থ হয়ে পড়লেও বর্তমানে সবাই সুস্থ রয়েছেন। পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত সবাই স্থানীয় ওশান বে হোটেলে থাকবেন গাম্বিয়ার ফুটবলাররা। উল্লেখ্য আসন্ন আফ্রিকা কাপ অফ নেশন্সে গাম্বিয়ার প্রথম ম্যাচ ১৫ জানুয়ারি। তাদের প্রতিপক্ষ সেনেগাল। ‘সি’ গ্রুপে এছাড়াও রয়েছে গাম্বিয়ার অপর দুই প্রতিপক্ষ ক্যামেরুন ও গিনি।

আরও পড়ুন… Spanish Super Cup: রোমাঞ্চকর মাদ্রিদ ডার্বিতে জিতল রিয়াল, ৫-৩ গোলে হারাল অ্যাটলেটিকোকে

বিষয়টি নিয়ে বলতে গিয়ে কোচ টম সেইন্টফিট বলেছেন, ‘আমরা সবাই মারা যেতে পারতাম। আমি সহ দলের সবাই খুব দ্রুত জ্ঞান হারিয়েছিলাম। সত্যি বলছি, খুব অল্প সময়ে জন্য স্বপ্ন দেখেছি, কীভাবে আমি মারা গেলাম। ৯ মিনিট পর পাইলট বিমান ঘুরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেন। কারণ, অক্সিজেন সরবরাহ পুরোপুরি বন্ধ হয়ে গিয়েছিল। জরুরি অবতরণের আগে কয়েকজন ফুটবলার অজ্ঞান হয়ে যায়। আরেকটু দেরি হলেই কার্বন মনোক্সাইডের বিষক্রিয়া শুরু হয়ে যেত। ৩০ মিনিট এভাবে থাকলে সবাই বিষক্রিয়ায় মারা যেতাম।’ সেইন্টফিটের মন্তব্যকে ‘ব্যক্তিগত পর্যবেক্ষণ ও ধারণা’ উল্লেখ করে প্রাণহানির আশঙ্কার বিষয়টি উড়িয়ে দিয়েছেন জিএফএ প্রধান বাজো।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বুধবার? জানুন রাশিফল দলের কেউ সিনিয়র-জুনিয়র নয়, KKR-কে ফাইনালে তুলতে ১ম দিনেই গুরুমন্ত্র দেন গম্ভীর USA-র কাছেও T20I-তে হারল বাংলাদেশ! প্রাক্তন ভারতীয়দের ঝড়ে লজ্জায় ডুবলেন শাকিবরা পরিচালনার পর ফের অভিনয়ে ফিরলেন মানসী, কোন ছবিতে দেখা যাবে? স্টার্কের আগ্রাসন, শ্রেয়সের ডাকাবুকো নেতৃত্ব, SRH-এর ভুলচুক, ৫ কারণে ফাইনালে KKR ‘ওঁরা বলেছিলেন গুরুত্ব পাচ্ছেন না, BJPতেই বা কী পাচ্ছেন?’দলত্যাগীদের নিয়ে খাড়গে ১৩.৪ ওভারে খেল খতম, অতীতে কোয়ালিফায়ার ১ জিতে ফাইনালে উঠলেই চ্যাম্পিয়ন হয়েছে KKR ফর্ম্যালিটির জন্য ব্যাট করেছি! ভাবিনি যে ১৫৯-তে SRH অল-আউট হবে, ফুটছেন বেঙ্কটেশ ‘পোর্শে’ কাণ্ডে নাবালক অভিযুক্তকে হেফাজতে পিৎজা, দাবি কং-র, মুখ খুললেন ফড়নবীশও কূর্ম জয়ন্তী কবে? কেন এত বিশেষ এই দিন, এই দিনের গুরুত্ব কী, জেনে নিন

Latest IPL News

দলের কেউ সিনিয়র-জুনিয়র নয়, KKR-কে ফাইনালে তুলতে ১ম দিনেই গুরুমন্ত্র দেন গম্ভীর KKR-এর বোলিংয়ে কুপোকাত SRH, উচ্ছ্বাসে ভাসলেন সুহানা,আব্রামকে জাপটে আদর শাহরুখের রাসেলের দুরন্ত রান-আউট, মাথা নীচু করে সিঁড়িতে বসে রাহুল, 'কেউ হাগ কর', বলল সকলে আগুনে মেজাজে স্টার্ক,পঞ্চম ওভারে পরপর ২ উইকেট সহ পাওয়ার প্লে-তেই নিলেন ৩- ভিডিয়ো হার্দিককে অধিনায়ক করার সিদ্ধান্ত বুমেরাং হয়েছে- MI-এর ব্যর্থতা নিয়ে দাবি হরভজনের দ্বিতীয় বলেই হেডের স্টাম্প গুঁড়িয়ে দিলেন স্টার্ক, DRS নিলে পেতেন আরও ১টি উইকেট IPL থেকে ছিটকে যাওয়ার যন্ত্রণার মাঝেই,রাঁচিতে বাইকে ঘুরে বেড়াতে দেখা গেল ধোনিকে IPL 2024: KKR আত্মবিশ্বাসী,কিন্তু আত্মতুষ্ট নয়- SRH-কে সতর্ক করলেন পাক কিংবদন্তি ক্রিকেট নিয়ে ৭০ সেকেন্ডও আমাদের কথা হয়নি- শাহরুখকে সেরা মালিকের তকমা গম্ভীরের কোয়ালিফায়ারের আগে KKR-কে উদ্দীপ্ত করলেন বায়ার্ন মিউনিখের হ্যারি কেন- ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.