বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > পেশাদার ফুটবলে কামব্যাক, তাও ৫৮ বছর বয়সে, চমক বিশ্বকাপজয়ী ব্রাজিলিয়ান তারকার

পেশাদার ফুটবলে কামব্যাক, তাও ৫৮ বছর বয়সে, চমক বিশ্বকাপজয়ী ব্রাজিলিয়ান তারকার

পেশাদার ফুটবলে কামব্যাক, তাও ৫৮ বছর বয়সে, চমক বিশ্বকাপজয়ী ব্রাজিলিয়ান তারকার।

বিশ্বকাপজয়ী ব্রাজিলীয় তারকা রোমারিও ২০০৮ সালেই অবসর ঘোষণা করেছিলেন। তবে পরের বছরেই প্রয়াত বাবার ইচ্ছাপূরণে অবসর ভেঙে রিও ডি জেনিরোর ক্লাব আমেরিকার হয়ে কয়েকটি ম্যাচ খেলেছিলেন তিনি। এরপর আর কোনও দিন পেশাদার ফুটবল খেলেননি তিনি‌। ফের অবসর ভেঙে ৫৮ বছর বয়সে ফিরতে চলেছেন রোমারিও।

শুভব্রত মুখার্জি: ফুটবল এমন একটা খেলা, যার সমর্থক ছড়িয়ে রয়েছে গোটা বিশ্বের প্রতিটি দেশে। বিশেষজ্ঞরা অনেকেই বলে থাকেন অলিম্পিক্স যদি বিশ্বের 'দ্য গ্রেটেস্ট শো অন আর্থ' হয়, তাহলে পিছিয়ে নেই ফিফা আয়োজিত বিশ্বকাপ ফুটবলও। ফুটবল খেলাকে ঘিরে আট থেকে আশির যে আবেগ, যে উত্তেজনা, যে উন্মাদনা কাজ করে, তা অনেক সময়েই ভাষায় প্রকাশ করা যায় না। পেশাদার ফুটবলার থেকে কোচিং স্টাফ কেউ এই আবেগের বাইরে নন। আর সেই কথাটাই যেন সম্প্রতি বুঝিয়ে দিলেন ব্রাজিলের হয়ে বিশ্বকাপজয়ী স্ট্রাইকার রোমারিও। যে বয়সে তিনি ফের খেলার টানে পেশাদার ভাবে মাঠে ফেরার সিদ্ধান্ত নিলেন, তা এককথায় অবিশ্বাস্য তো বটেই। ৫৮ বছর বয়সে ফের মাঠে পেশাদার হিসেবে ফেরার কথা জানিয়ে দিলেন রোমারিও। যে সিদ্ধান্ত তাঁর অতিবড় ভক্তকেও করেছে হতবাক।

আরও পড়ুন: PBKS হারলেও নায়ক আশুতোষ, কে এই প্লেয়ার? যাঁর ব্যাটিংয়ে মুগ্ধ সূর্য-বুমরাহরা ম্যাচের পর আলাদা করে দেখা করলেন তরুণের সঙ্গে

প্রসঙ্গত বিশ্বকাপজয়ী ব্রাজিলীয় তারকা ২০০৮ সালেই অবসর ঘোষণা করেছিলেন। তবে পরের বছরেই প্রয়াত বাবার ইচ্ছাপূরণে অবসর ভেঙে রিও ডি জেনিরোর ক্লাব আমেরিকার হয়ে কয়েকটি ম্যাচ খেলেছিলেন তিনি । এরপর আর কোনও দিন পেশাদার ফুটবল খেলেননি তিনি‌। উল্লেখ্য ১৯৯৪ সালে আমেরিকা যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত ফুটবল বিশ্বকাপের ফাইনালে ইতালিকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল ব্রাজিল। সেই বিশ্বকাপজয়ী দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন রোমারিও। তিনি এখন আমেরিকা ফুটবল ক্লাবের সভাপতি। এই ক্লাবের হয়েই তিনি ফের পেশাদার ফুটবলে কামব্যাক করছেন। ব্রাজিলের রিও ডি জেনিরোর স্টেট ফুটবল লিগের দ্বিতীয় বিভাগের প্রতিযোগিতা ক্যাম্পেনাতো ক্যারিওকা সিরি এ-২ প্রতিযোগিতায় কয়েকটি ম্যাচ খেলবেন তিনি। ৫৮ বছর বয়সী রোমারিও জানিয়েছেন, তাঁর স্বপ্ন ছিল নিজের ছেলের সঙ্গে খেলার। আর সেই স্বপ্ন পূরণ করতেই তাঁর এই সিদ্ধান্ত।

আরও পড়ুন: ছন্নছাড়া ক্যাপ্টেন্সি, দেরি হল ফিল্ড সাজাতে, বড় জরিমানার মুখে পড়লেন হার্দিক

প্রসঙ্গত, তাঁর ছেলে ৩০ বছর বয়সী ফরোয়ার্ড রোমারিনিওকে গত মাসে দলে চুক্তিবদ্ধ করেছে আমেরিকা ক্লাব। ২৩ বছর পেশাদার ফুটবলার হিসেবে খেলেছেন রোমারিও। পেশাদার কেরিয়ারে ১০০০-রও বেশি গোল করেছেন রোমারিও। ইতিমধ্যেই টুর্নামেন্ট খেলতে নাম নথিভুক্ত করেছেন তিনি। রোমারিও নিজেও তাঁর ইনস্টাগ্রামে মাঠে পেশাদার হিসেবে ফেরার কথা জানিয়েছেন। পাশাপাশি তিনি পরিষ্কার করে জানিয়েছেন, লিগে পুরো মরশুম তিনি খেলবেন না। তিনি লিখেছেন, ‘আমার মাঠে ফেরাতে আপনারা চোখ রাখুন। পুরো চ্যাম্পিয়নশিপে প্রতিদ্বন্দ্বিতা করা লক্ষ্য না। আমার পছন্দের দল মেকাওয়ের (আমেরিকা ক্লাব) হয়ে কিছু ম্যাচ খেলতে চাই।পাশাপাশি নিজের আরও একটি স্বপ্নও রয়েছে। সেটিও পূরণ করতে চাই। আর তা হল, ছেলের সঙ্গে একসঙ্গে খেলতে চাই।’

আরও পড়ুন: খিদে পেত না, রাতে ঘুম হত না, ওজন কমে যাচ্ছিল- মানসিক অবসাদের কারণেই ৩১ বছর বয়সেই অবসর নেন অস্ট্রেলিয়ার সফল অধিনায়ক মেগ

আমেরিকান ক্লাবের সভাপতি হলেও রোমারিও পেশাদার ফুটবলার হিসেবে কোনও বেতন নেবেন না। নিয়ম অনুযায়ী ন্যূনতম বেতনের সাপেক্ষে তিনি চুক্তিপত্রে স্বাক্ষর করেছেন। সেই বেতনের অঙ্কটাও তিনি ফিরিয়েও দেবেন আমেরিকা ক্লাবকে। চলতি বছরের শুরুতে আমেরিকার সভাপতির দায়িত্ব নিয়েছিলেন রোমারিও। আর কিছু দিনের মধ্যেই যে, তিনি মাঠে অনুশীলনে ফিরবেন, তাও জানিয়েছেন রোমারিও।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে 'সেকেন্ড' বাংলা! CAA-র অধীনে বঙ্গের আবেদনকারীদের নাগরিকত্ব দেওয়া শুরু কেন্দ্রের নতুন রূপে নতুন শো নিয়ে ফিরছেন সুদীপা, কবে থেকে-কোথায় দেখা যাবে সুদীপার সংসার? আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি আগামিকাল কালাষ্টমীতে করুন এই উপচার, কাল ভৈরব হবেন প্রসন্ন, হবে না অর্থের অভাব 'ঘণ্টা টিপে দাও গাইজ...' আইপিএলের ট্রফি জিতেই ব্লগিংয়ের চেষ্টা রিঙ্কুর! গুঁড়িয়ে দিতে পারে শত্রুর ব়্যাডার! ক্ষেপণাস্ত্র রুদ্রম ২-র পরীক্ষা সফল ভারতের ‘হুকিং করে চলছিল সজল ধারার পাম্পে’, বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু BJP-র বুথ সভাপতির ‘‌বাড়িতে সরবরাহ করা জল ২ তারিখ পর্যন্ত পান করা যাবে না’‌, নিষেধ করলেন মেয়র ক্যামেরা যেন থাকে না, মোদীর ধ্যান নিয়ে আপত্তি কংগ্রেসের, কী বলছে ভোটের নিয়ম?

Latest IPL News

দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.