বাংলা নিউজ > ময়দান > ফুটবল > স্ট্যান্ড থেকে ফুটবল ম্যাচ দেখতে ভালবাসতেন দিলীপ কুমার, ফুটবল ময়দান হারাল তার অতি প্রিয় সমর্থককে
ফুটবল মাঠে প্রধান অতিথি দিলীপ কুমার (ছবি:এআইএফএফ)
ফুটবল মাঠে প্রধান অতিথি দিলীপ কুমার (ছবি:এআইএফএফ)

স্ট্যান্ড থেকে ফুটবল ম্যাচ দেখতে ভালবাসতেন দিলীপ কুমার, ফুটবল ময়দান হারাল তার অতি প্রিয় সমর্থককে

  • পেশওয়ারের ছেলে মহম্মদ ইউসুফ খান, বলিউড যাঁকে চেনে দিলীপ কুমার নামে। সকলের প্রিয় দিলীপ কুমার ছিলেন ফুটবলের পরম ভক্ত।

তিনি নিজের হৃদয় দিয়ে ফুটবলকে ভালবাসতেন। তিনি ভালবাসতেন মহমেডান স্পোর্টিং ক্লাবকে। তাঁর অতি প্রিয় ফুটবলার ছিলেন চুনী গোস্বামী। আজ ২০২১ সালের ৭ই জুলাই, ভারত চলচিত্র জগতের এক নক্ষত্রকে হারাল না, ভারতীয় ফুটবল হারিয়েছে তাঁর অতি প্রিয় ভক্তকে। তিনি হলেন পেশওয়ারের ছেলে মহম্মদ ইউসুফ খান, বলিউড যাঁকে চেনে দিলীপ কুমার নামে। সকলের প্রিয় দিলীপ কুমার ছিলেন ফুটবলের পরম ভক্ত।

ফুটবলের সঙ্গে জড়িয়ে রয়েছে তাঁর বহু গল্প। অবশ্যই সেই গল্পের বেশির ভাগ জায়গা জুড়ে রয়েছেন চুনী গোস্বামী। ভারতের প্রাক্তন ফুটবলার সুব্রত ভট্টাচার্য জানিয়েছেন, ‘দিলীপ কুমার ফুটবল নিয়ে চূড়ান্ত আগ্রহী ছিলেন। মাঠে, তিনি যখন প্রধান অতিথি হিসাবে কোনও খেলায় আসতেন, আমি তখন খুব বেশি কথা বলতে পারতাম না। তবে আমি মাঠের বাইরে কয়েকবার তার সাথে দেখা করেছি এবং তিনি আমাদের সাথে খেলা নিয়ে আলোচনা করতে পছন্দ করতেন।’ এদিন দিলীপ কুমার প্রয়াত হওয়ার পরে তাই অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের তরফ থেকেও শোকজ্ঞাপন করা হয়। নিজেদের সোশ্যাল মিডিয়াতে দিলীপ কুমারকে শ্রদ্ধাজ্ঞাপন করে এআইএফএফ।

শোনা যায় মুম্বই বা গোয়াতে তিন প্রধানের খেলা থাকলে মিস করতেননা দিলীপ কুমার। সেই ম্যাচে যদি চুনী গোস্বামী খেলতেন তাহলে তো কথাই নেই। মহমেডান স্পোর্টিং-এর বড় ভক্ত ছিলেন দিলীপ কুমার। বহুবার বহু ফুটবল খেলায় প্রধান অতিথি হয়ে যেতেন দিলীপ কুমার। তিনি যে ছোট থেকেই ফুটবল খেলতে ভালবাসতেন। তাই ভারতের প্রাক্তন ফুটবলারদের সঙ্গে মন থেকে ফুটবল নিয়ে আলোচনা করতেন। আজকের দিনে সেই দিনের স্মৃতি মন্থন করেছেন বহু ফুটববলার।  শুধু ফুটবল নয়, ক্রিটেক খেলতেও দেখা গিয়েছে দিলীপ কুমারকে।

 দিলীপ কুমার তাঁর তরুণ বয়সে ফুটবল খুব ভালোবাসতেন এবং উইলসন কলেজ ও খালসা কলেজের ফুটবল টিমের সদস্য ছিলেন। পরে ক্রিকেটে তার আগ্রহ তৈরি হয়। লখনৌর কেডি সিং বাবু স্টেডিয়ামে তিনি যখন মুশতাক আলী বেনিফিট ম্যাচ খেলছিলেন তখন ওই শহরেই তাঁর গোপি সিনেমার প্রদর্শনী হচ্ছিলো। দিলীপ কুমার ব্যাডমিন্টনও খুব পছন্দ করতেন। সঙ্গীত পরিচালক নওশাদ উদ্দিন খাঁর সাথে প্রায়ই ব্যাডমিন্টন খেলতেন তিনি। আজ শুধু সিনেমা জগত নয়, ভারতীয় ক্রীড়াক্ষেত্র হারাল তাঁর মনের মানুষকে।

বন্ধ করুন