বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > I-league চ্যাম্পিয়নকে প্রমোশন, Punjab FC যোগ দিল ISL-এ

I-league চ্যাম্পিয়নকে প্রমোশন, Punjab FC যোগ দিল ISL-এ

এবার আইএসএল খেলবে আইলিগ চ্যাম্পিয়ন টিম।

আই-লিগের শিরোপা জেতার পাশাপাশি আইসিএলএস প্রিমিয়ার ওয়ান লাইসেন্সিং-এও সফল ভাবে উত্তীর্ণ হয়েছে পঞ্জাব। যার ফলে তাদের আর আইএসএল খেলতে বাধা থাকল না। পঞ্জাব এফসি ভারতের প্রথম ক্লাব, যাদের আই-লিগ থেকে আইএসএলে প্রোমোশন হয়েছে।

২০২৩-২৪ মরশুম থেকে আইএসএলের দল বাড়ছে। এই বছর থেকে ১২ দলে খেলা হবে ইন্ডিয়ান সুপার লিগ। কারণ নিয়ম মেনে এবার থেকে আইলিগ চ্যাম্পিয়ন টিম খেলবে আইএসএল। টিম বাড়া মানেই প্রতিযোগিতা আরও চ্যালেঞ্জিং হয়ে ওঠা।

পঞ্জাব এফসি বর্তমান আই-লিগ চ্যাম্পিয়ন। যে কারণে তারা এই বছর থেকে আইএসএল খেলার সুযোগ পাবে। বুধবারই পঞ্জাব এফসি-র তরফে ঘোষণা করা হয়েছে যে, তারা ইন্ডিয়ান সুপার লিগ খেলতে চলেছে। অর্থাৎ একটি দলের অন্তর্ভুক্তি মানেই অবনমনও চালু হয়ে যাবে আইএসএলে। এত দিন যেটা হয়নি।

আই-লিগের শিরোপা জেতার পাশাপাশি আইসিএলএস প্রিমিয়ার ওয়ান লাইসেন্সিং-এও সফল ভাবে উত্তীর্ণ হয়েছে পঞ্জাব। যার ফলে তাদের আর আইএসএল খেলতে বাধা থাকল না। পঞ্জাব এফসি ভারতের প্রথম ক্লাব, যাদের আই-লিগ থেকে আইএসএলে প্রোমোশন হয়েছে।

আরও পড়ুন: অনিচ্ছাকৃত ভুলে বিপক্ষ দলের ফুটবলারের পা ভেঙে নিজেই কান্নায় ভেঙে পড়লেন মার্সেলো- ভিডিয়ো

ভারতীয় ফুটবল ফেডারেশনের তরফে আগেই জানানো হয়েছিল যে, ২০২২-২৩ মরশুমের আই লিগ চ্যাম্পিয়নরা ২০২৩-২৪ মরশুম থেকে আইএসএলে কোনও এন্ট্রি ফি ছাড়াই খেলার সুযোগ পাবে। তবে সূত্রের খবর, পঞ্জাব নাকি ফ্র্যাঞ্চাইজি ফি দিতে রাজি হয়েছে। আর এখানেই তৈরি হয়েছে খটকা। প্রশ্ন উঠেছে, এর পর থেকে কি আইলিগ থেকে আইএসএলে প্রোমোশন হলে, সব দলকেই এন্ট্রি ফি দিয়ে খেলতে হবে, তা না হলে আইলিগ চ্যাম্পিয়ন হয়েও কোনও লাভ হবে না? ফিফার নিয়ম কিন্তু সে কথা বলে না।

২০২২-২৩ আই-লিগের গোটা মরশুম জুড়েই পঞ্জাব এফসি অসাধারণ পারফরম্যান্স করেছে। প্রতিযোগিতার শুরু থেকেই তারা তাদের আধিপত্য বিস্তার করেছিল। এই বছর মার্চে রাজস্থান ইউনাইটেডকে হারিয়ে প্রথম বার আই লিগ খেতাব জেতে পঞ্জাব এফসি। ২২ ম্যাচে ৫২ পয়েন্ট অর্জন করে লিগের এক নম্বরে থেকে শেষ করে তারা। গত বছর অগস্টে তারা গ্রিস থেকে নিয়ে আসে কোচ স্টাইকোস ভারগেটিসকে। তাঁর প্রশিক্ষণেই আই লিগ জেতে পাঞ্জাব এফসি। এছাড়াও গত মরশুমে তারা পঞ্জাব সুপার লিগেও চ্যাম্পিয়ন হয়।

আরও পড়ুন: সুনীল, গুরপ্রীত, সন্দেশকে রেখেই Asian Games-এর জন্য ২২ জনের দল ঘোষণা করল ফেডারেশন

দলটি তাদের অসাধারণ দক্ষতা দেখিয়ে ১৬টি ম্যাচ জিতেছে। চারটি ম্যাচ তারা ড্র করেছে। এবং মাত্র দু'টি ম্যাচে তারা হারের মুখোমুখি হয়েছে। পঞ্জাব গোটা মরশুমে মোট ৪৫টি গোল করেছে। এবার আইএসএলে তাদের সামনে নতুন চ্যালেঞ্জ।

রাউন্ডগ্লাসের প্রতিষ্ঠাতা এবং দলের উত্থানের পিছনে চালিকা শক্তি যিনি, সেই সানি সিং বলেছেন, ‘আইএসএল-এ পঞ্জাব এফসি-র অন্তর্ভুক্তি আমাদের খেলোয়াড় এবং কর্মীদের কঠোর পরিশ্রম এবং অধ্যবসায়ের স্বীকৃতি। আই-লিগ থেকে আইএসএলে দলের এই উত্থান নিঃসন্দেহে অসাধারণ। এবং আমরা ভারতীয় ফুটবলের সর্বোচ্চ স্তরে প্রতিদ্বন্দ্বিতা করার চ্যালেঞ্জ গ্রহণ করতে পেরে রোমাঞ্চিত। আইএসএল-এ একটি দীর্ঘস্থায়ী ছাপ ফেলতে এবং ভারত জুড়ে তরুণ প্রতিভাদের অনুপ্রেরণা হিসেবে কাজ করার লক্ষ্য রয়েছে আমাদের।’

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

ট্র্যাভিস-অভিষেকের ঝড়ে লন্ডভন্ড DC! কাজে এল না ফ্রেজারের লড়াই, জিতল SRH নিউজিল্যান্ড যেন সস্তার খোরাক! হরির লুটের মতো উইকেট তুলে বিধ্বস্ত করল পাকিস্তান সড়ক দুর্ঘটনায় মৃত্যু পঙ্কজ ত্রিপাঠির ভগ্নিপতির, আশঙ্কাজনক অভিনেতার বোন সুখবিন্দরের ক্রেডিট চুরি করেছেন রহমান? 'জয় হো' নিয়ে রামগোপালের দাবি ওড়ালেন গায়ক মনোনয়ন জমা দিয়ে একী কাণ্ড ঘটালেন মহুয়া! কমিশনে নালিশ করল বিজেপি প্যারিস অলিম্পিক্সে যাবেন প্রতিবাদের অন্যতম মুখ ভিনেশ, টিকিট পেলেন আনসু-রীতিকা IPL 2024 DC vs SRH: মাত্র ১৫ বলে ৫০ করে এবারের দ্রুততম অর্ধশতরান ম্যাকগার্কের বেআইনি নির্মাণ হলেই জল, বিদ্যুতের সংযোগ বিচ্ছিন্ন করতে হবে, বিজ্ঞপ্তি পুরসভার IPL 2024-এ তিনবার ২৫০ টপকে বিশ্বরেকর্ড হায়দরাবাদের, এমন নজির CSK বা MI-এরও নেই প্রতিদিন ১২টি ডিম খেলেও বাড়ে না কোলেস্টেরল! গবেষণায় চমকপ্রদ তথ্য

Latest IPL News

ট্র্যাভিস-অভিষেকের ঝড়ে লন্ডভন্ড DC! কাজে এল না ফ্রেজারের লড়াই, জিতল SRH IPL 2024 DC vs SRH: মাত্র ১৫ বলে ৫০ করে এবারের দ্রুততম অর্ধশতরান ম্যাকগার্কের ডাগ আউটে বসেই দলের ব্যাটারদের ডিআরএস নিয়ে পরামর্শ! জরিমানার কবলে ডেভিড-পোলার্ড ফের গম্ভীর বনাম ধোনি- RCB-র বিরুদ্ধে নামার আগে মাহির উল্টো সুরে কথা বললেন গৌতি আমি 100% প্রস্তুত T20 WC 2024 -এ যাওয়ার জন্য, রোহিতদের উপর চাপ বাড়ালেন কার্তিক ৬ ওভারে ১২৫ রান! হেডদের তাণ্ডবে T20-র ইতিহাসে পাওয়ার প্লে'তে সর্বোচ্চ রান SRH-র IPL 2024: মাত্র ১৬ বলে অর্ধশতরান! দিল্লিতে ব্যাট হাতে ঝড় তুলেছেন ট্র্যাভিস হেড বিশ্বকাপ ফাইনালে কীভাবে আউট হয়েছিলেন, গম্ভীরকে দেখালেন বিরাট? ফের তাজা হল ক্ষত ডেথ ওভারে নাইট বোলারদের রান দেওয়ার রোগ সারাতে, কোচের দাওয়াই ‘স্পট বোলিং’ ইমপ্যাক্ট প্লেয়ারের জন্যই IPL-এ আন্তর্জাতিক মানের ব্যাটিং দেখছেন- ট্র্যাভিস হেড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.