বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > সুনীল, গুরপ্রীত, সন্দেশকে রেখেই Asian Games-এর জন্য ২২ জনের দল ঘোষণা করল ফেডারেশন

সুনীল, গুরপ্রীত, সন্দেশকে রেখেই Asian Games-এর জন্য ২২ জনের দল ঘোষণা করল ফেডারেশন

সুনীলকে রেখেই ২২ জনের দল ঘোষণা করল ফেডারেশন।

এশিয়ান গেমসে মূলত পুরুষদের ফুটবল দলে অনূর্ধ্ব-২৩ প্লেয়াররাই খেলতে পারবেন। তবে দলগুলিকে তাদের স্কোয়াডে সর্বোচ্চ তিন জন বেশি বয়সী খেলোয়াড় রাখার অনুমতি দেওয়া হয়। এর পাশাপাশি যেহেতু কোভিড-১৯ অতিমারীর কারণে হ্যাংঝৌ গেমস স্থগিত করা হয়েছিল, তাই আয়োজকেরা ২৪ বছর বয়সী প্লেয়ারদেরও ছাড়পত্র দিয়েছে।

অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন চিনের হ্যাংঝৌতে অনুষ্ঠিত ২০২৩ এশিয়ান গেমসে পুরুষদের ফুটবল ইভেন্টের জন্য ২২ সদস্যের একটি দল ঘোণা করেছে। কোচ ইগর স্টিম্যাচের তত্ত্বাবধানে ভারত এশিয়ান গেমসে অংশ নেবে। আর সেই দলে ভারত অধিনায়ক সুনীল ছেত্রী, গোলকিপার গুরপ্রীত সিং সান্ধু এবং ডিফেন্ডার সন্দেশ ঝিঙ্গান- এই তিন জন সিনিয়রকে রেখেই দল গড়া হয়েছে।

এই সিনিয়র ত্রয়ী ছাড়াও মহেশ নওরেম সিং, জিকসন সিং, আনোয়ার আলি, আকাশ মিশ্র এবং রহিম আলি সহ জাতীয় দলের আরও বেশ কিছু সদস্যকে এই দলে রাখা হয়েছে। এই খেলোয়াড়েরা সেই স্কোয়াডেরও অংশ ছিলেন, যাঁরা সম্প্রতি জুন এবং জুলাই মাসে আন্তঃমহাদেশীয় কাপ এবং সাফ চ্যাম্পিয়নশিপ জিতেছিলেন।

আরও পড়ুন: শুধু হেডেই ১৪৫টি গোল সিআরসেভেনের, গার্ড মুলারের রেকর্ড ভেঙে বড় নজির রোনাল্ডোর

যদিও এশিয়ান গেমসে পুরুষদের ফুটবল দলে অনূর্ধ্ব-২৩ প্লেয়াররাই খেলতে পারবেন। তবে অলিম্পিক্সের মতোই অংশগ্রহণকারী দলগুলিকে তাদের স্কোয়াডে সর্বোচ্চ তিন জন বেশি বয়সী খেলোয়াড় রাখার অনুমতি দেওয়া হয়। এর পাশাপাশি যেহেতু কোভিড-১৯ অতিমারীর কারণে হ্যাংঝৌ গেমস স্থগিত করা হয়েছিল, তাই আয়োজকেরা ২৪ বছর বয়সী প্লেয়ারদের অংশগ্রহণের বিষয়ে সবুজ সঙ্কেত দিয়েছে। অর্থাৎ জন্ম তারিখ ১ জানুয়ারি, ১৯৯ স্থির করা হয়েছে। যে কারণে ২৪ বছর বয়সী মহেশ সিং-কেও (জন্ম- মার্চ, ১৯৯৯) দলে রাখা হয়েছে।

বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ভারত এখন ৯৯তম স্থানে রয়েছে। এবং এশিয়ার মধ্যে ১৮তম স্থানে রয়েছে। যে কারণে এশিয়া কাপে কিছুটা হলেও সহজ গ্রুপ পেয়েছে ভারত। ভারতের সঙ্গে একই গ্রুপে রয়েছে চিন (বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ৮০ নম্বর স্থান), মায়ানমার (বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ১৬০ নম্বর স্থান) এবং সাফ চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালিস্ট বাংলাদেশ (বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ১৮৯ নম্বর স্থান)। চিন ছাড়া বাকি দুই দেশ ভারতের যে র‌্যাঙ্কিংয়ে অনেকটাই পিছিয়ে।

আরও পড়ুন: মণিপুরের হিংসায় বাড়ি পুড়ে ছাই, স্বপ্নও ভেঙে চুরমার তারকা ফুটবলারের

এশিয়ান গেমসে ভারত দু'বার সোনা জিতেছে। ১৯৫১ এবং ১৯৬২ সালে। এ ছাড়া ১৯৭০ সালে তারা ব্রোঞ্জ পদক জিতেছিল। তবে অনুর্ধ্ব-২৩ প্লেয়ারদের খেলানোর নিয়ম হওয়ার পর থেকে টিম ইন্ডিয়ার সেরা পারফরম্যান্স বলতে ২০১০ সালে গুয়াংঝৌ এশিয়ান গেমসে রাউন্ড অফ ১৬-তে পৌঁছানো।

ইন্দোনেশিয়ার জাকার্তায় ২০১৮ সালের সংস্করণে বাদ পড়ার পর, এই প্রথম পুরুষ এবং মহিলা উভয় ফুটবল দলই এশিয়ান গেমসে অংশগ্রহণ করবে। মাঝে ভারতীয় ক্রীড়া মন্ত্রক এশিয়ান গেমসের জন্য ফুটবল দলগুলিকে সবুজ সঙ্কেত দেয়নি।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

ট্রাম্পের একদম কানের কাছে বুলেট, অবাক করা ছুবি তুললেন সাংবাদিক, ভাইরাল মুহূর্তে সুয়ারেজের জন্য ইতিহাস লেখা হল না কানাডার, টাইব্রেকারে জিতে কোপায় তৃতীয় উরুগুয়ে Croatia বনাম Germany ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? অনন্ত-রাধিকার রিসেপশনে যাবেন না! গৌরীকে নিয়ে হঠাৎই দেশ ছাড়লেন শাহরুখ ট্রাম্পের ওপর হামলার জন্যে বাইডেনকে দুষলেন মার্কিন ধনকুবের, বড় দাবি করলেন মাস্ক মঞ্চে শুভেন্দু, আদালতের অনুমতিতে রাজভবনের সামনে ধরনা শুরু বিজেপির 'ট্রাম্পকে বাঁচালেন জগন্নাথদেব', ফেরালেন ১৯৭৬-র প্রতিদান,দাবি কলকাতা ইসকনের VP-র গোটা বলিউড আম্বানির বিয়েতে! মন দিয়ে কোথায় বসে কার কীর্তন শুনছেন বিরাট-অনুষ্কা? এটি একটি দুরন্ত দল, আশা করি… ভারতকে সিরিজ জিতিয়ে গম্ভীরকে বড় বার্তা দিলেন শুভমন হাতজোড় করে দাঁড়িয়ে নীতা-মুকেশ, মেয়ের বাবা-মাকেও উপেক্ষা করলেন না প্রধানমন্ত্রী

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.