বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > SAFF Championship 2023 Final: ১টি মাত্র গোল খেয়েছে ভারত, তাও আত্মঘাতী, কোন পথে সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে ছেত্রীরা?

SAFF Championship 2023 Final: ১টি মাত্র গোল খেয়েছে ভারত, তাও আত্মঘাতী, কোন পথে সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে ছেত্রীরা?

সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারত বনাম কুয়েত লড়াই। ছবি- এআইএফএফ।

India vs Kuwait SAFF Championship 2023 Final: কবে, কোথায়, কখন অনুষ্ঠিত হবে খেতাবি লড়াই? কোন চ্যানেলে ও অনলাইনে কোথায় দেখবেন ম্যাচের সরাসরি সম্প্রচার?

গ্রুপ লিগে কুয়েতের সঙ্গে ড্র করে মাঠ ছাড়তে হয়েছিল ভারতকে। এবার সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে সেই কুয়েতের মুখোমুখি ভারতীয় ফুটবল দল। গতবারের চ্যাম্পিয়নরা এই নিয়ে মোট ১৩ বার টুর্নামেন্টের ফাইনালে উঠেছে। ইতিমধ্যেই ৮ বার খেতাব জেতা ভারত নিজেদের নবম ট্রফি জয়ের লক্ষ্য লড়াইয়ে নামছে। দেখে নেওয়া যাক কোন পথে সুনীল ছেত্রীরা চলতি সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে জায়গা করে নেন।

কোন পথে ফাইনালে ভারত:-
১. ভারত বনাম পাকিস্তান: গ্রুপ লিগের প্রথম ম্যাচে ভারত ৪-০ গোলে হারিয়ে দেয় পাকিস্তানকে। হ্যাটট্রিক করেন সুনীল ছেত্রী। ১টি গোল করেন উদান্তা সিং।

২. ভারত বনাম নেপাল: গ্রুপ লিগের দ্বিতীয় ম্যাচে নেপালকে ২-০ গোলে পরাজিত করে ভারত। একটি গোল করেন সুনীল ছেত্রী। অপর গোলটি করেন নাওরেম মহেশ সিং।

৩. ভারত বনাম কুয়েত: গ্রুপ লিগের তৃতীয় ম্যাচ কুয়েতের সঙ্গে ১-১ গোলে ড্র করে ভারত। ভারতের হয়ে একমাত্র গোলটি করেন সুনীল ছেত্রী। কুয়েতের কোনও ফুটবলার ভারতের জালে বল জড়াতে পারেননি। বরং আনোয়ার আলির আত্মঘাতী গোলে জয় হাতছাড়া হয় ভারতের।

আরও পড়ুন:- ছেত্রী নন, AIFF-এর বর্ষসেরা ফুটবলার ছাংতে, আর কারা জিতলেন পুরস্কার?

৪. ভারত বনাম লেবানন: সেমিফাইনালে লেবাননকে পেনাল্টি শুট-আউটে ৪-২ গোলে পরাজিত করে ভারত। নির্ধারিত সময়ে ম্যাচ গোলশূন্য থাকে। টাই-ব্রেকারে ভারতের হয়ে গোল করেন সুনীল ছেত্রী, আনোয়ার আলি, নাওরেম মহেশ সিং ও উদান্তা সিং।

সর্বোচ্চ গোলদাতা ছেত্রী: টুর্নামেন্টের ৪ ম্যাচে মাঠে নেমে সুনীল ছেত্রী এখনও পর্যন্ত সব থেকে বেশি ৫টি গোল করেছেন। একমাত্র ফুটবলার হিসেবে চলতি সাফ চ্যাম্পিয়নশিপে হ্যাটট্রিক করার কৃতিত্ব অর্জন করেছেন তিনি। টুর্নামেন্টে আর কোনও ফুটবলার ২টির বেশি গোল করতে পারেননি। ছেত্রী ছাড়া ভারতের হয়ে ১টি করে গোল করেছেন উদান্তা সিং ও নাওরেম মহেশ সিং।

আরও পড়ুন:- ব্যাটিংয়ে জিম্বাবোয় ও বোলিংয়ে শ্রীলঙ্কার দাপট, কোয়ালিফায়ারের সেরা ৫ ব্য়াটার ও বোলার

ভারত কতবার সাফ চ্যাম্পিয়ন হয়েছে: ভারত এখনও পর্যন্ত সব থেকে বেশি ৮ বার সাফ চ্যাম্পিয়নশিপের খেতাব জিতেছে। তারা চ্যাম্পিয়ন হয় ১৯৯৩, ১৯৯৭, ১৯৯৯, ২০০৫, ২০০৯, ২০১১, ২০১৫ ও ২০২১ সালে। এছাড়া ভারত রানার্স হয়ে মাঠ ছাড়ে ১৯৯৫, ২০০৮, ২০১৩ ও ২০১৮ সালে। ভারত এই নিয়ে মোট ১৩ বার সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠে। তারা নবম ট্রফির লক্ষ্যে লড়াই চালাবে কুয়েতের বিরুদ্ধে।

কবে-কোথায়-কখন অনুষ্ঠিত হবে ভারত বনাম কুয়েত ফাইনাল: ৪ জুলাই, মঙ্গলবার কান্তিরাভা স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনাল ম্যাচ। খেলা শুরু হবে সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে। খেলা দেখা যাবে ডিডি স্পোর্টস চ্যানেল ও ফ্যান কোড অ্যাপে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

আম্বানিদের অনুষ্ঠানে রোলস রয়েস থেকে BMW, সারি সারি দামি গাড়ির বহর চোখ ধাঁধাবে সকাল সকাল হাসি মাস্ট! পড়ে নিন দিনের সেরা ৫ জোকস, আর সোমবার সকালটা হোক মজাদার আম্বানিদের অনুষ্ঠানে ফের একসঙ্গে বচ্চন পরিবার, ঢোলের তালে মজে ঐশ্বর্য-অভিষেক পথ দুর্ঘটনার পর আজই নয়াদিল্লি যাচ্ছেন সুকান্ত মজুমদার, প্রার্থী তালিকায় চমক বীর জারার গানে রোম্যান্টিক মুডে শাহরুখ, গৌরীকে নিয়ে নাচলেন জমিয়ে,দেখুন ভিডিয়ো একই ‘সন্তান’-এর লালন-পালন করছেন শ্রীমা-ইন্দ্রনীল, একসঙ্গেই থাকছেন নাকি! প্রার্থী তালিকা আসার পরই BJP MPর অশ্লীল ভিডিয়ো ভাইরাল, ভুয়ো দাবি করে তোপ কোনদিকে Netflix Slam: প্রত্যাবর্তনের ম্যাচে আলকারাজের কাছে এগিয়ে গিয়েও হারলেন নাদাল ওয়াগনারকে নিয়ে কামিন্সের কটাক্ষ! উইল ও’রকের জায়গায় কিউয়ি দলে আনক্যাপড সিয়ার্স Garlic Benefits: রসুন খান? নিয়মিত খেলে কী কী উপকার পাবেন, ধারণা আছো তো?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.