বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > ইরানের হিজাব বিরোধী আন্দোলনে সামিল- মৃত্যুদণ্ডের মুখে ফুটবলার, প্রতিবাদ ফিফপ্রোর

ইরানের হিজাব বিরোধী আন্দোলনে সামিল- মৃত্যুদণ্ডের মুখে ফুটবলার, প্রতিবাদ ফিফপ্রোর

আমির নাসর-আজাদানিকে ফাঁসি দেওয়ার ঘোষণা করা হয়েছে।

আমির নাসর-আজাদানির বিরুদ্ধে ১৭ নভেম্বর কর্নেল ইসমাইল চেরাগি এবং ২ নিরাপত্তারক্ষীকে হত্যার সঙ্গে যুক্ত থাকার অভিযোগ আনা হয়েছে। যে অঞ্চলে কর্নেল চেরাগি এবং নিরাপত্তাবাহিনীর ২ সদস্যকে হত্যা করা হয়, তখন সেখানে ছিলেন না আমির। কিন্তু তার পরেও এই ঘটনার জন্য তাঁর সাজা ঘোষণা করা হয়েছে।

ইরানে মহিলাদের স্বাধীনতা এবং সমানাধিকারের দাবিকে সমর্থন করেছিলেন। শাসকের নির্মমতা, অত্যাচার এবং দমন-পীড়নের বিরুদ্ধে সরব হয়েছিলেন। সরকারের চোখে যা অপরাধ। সেই কারণে ২৬ বছর বয়সি প্রাক্তন ফুটবলার আমির নাসর-আজাদানির ফাঁসির সাজা ঘোষণা করা হয়েছে।

বিশ্বকাপের মঞ্চে ইরানে মহিলাদের উপর হয়ে চলা অত্যাচারের প্রতিবাদ করেছিলেন সেই দেশের ফুটবলাররা। প্রথম ম্যাচে তাঁরা জাতীয় সঙ্গীতের সঙ্গে গলা মেলাননি। সেই নিয়ে তীব্র সমস্যার ঝড় বয়ে গিয়েছে। সরকারের চাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে অবশ্য জাতীয় সঙ্গীতে গলা মেলান দলের সব ফুটবলাররাই। এ বার জানা গিয়েছে, আমির নাসর-আজাদানিকে ফাঁসি দেওয়ার ঘোষণা করা হয়েছে। এ কথা কানে যেতেই তীব্র বিরোধিতা করেছে পেশাদার ফুটবলারদের সংস্থা ফিফপ্রো।

এই ফুটবলারের বিরুদ্ধে ১৭ নভেম্বর কর্নেল ইসমাইল চেরাগি এবং ২ নিরাপত্তারক্ষীকে হত্যার সঙ্গে যুক্ত থাকার অভিযোগ আনা হয়েছে। যে অঞ্চলে কর্নেল চেরাগি এবং নিরাপত্তাবাহিনীর ২ সদস্যকে হত্যা করা হয়, তখন সেখানে ছিলেন না আমির। কিন্তু তার পরেও এই ঘটনার জন্য তাঁর সাজা ঘোষণা করা হয়েছে।

আরও পড়ুন: ক্রোটদের বিরুদ্ধে বিশেষ প্রস্তুতি মেসিদের? আর্জেন্তিনার অনুশীলের ভিডিয়ো ফাঁস

ইরানের সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে জানা গিয়েছে, ২০ নভেম্বর সরকারি টেলিভিশন চ্যানেলে হাজির করানো হয় আমিরকে। তাঁকে দিয়ে অপরাধ স্বীকার করানোও হয়। এর পরেই তাঁর সাজা ঘোষণা করা হয়েছে। কবে এই সাজা কার্যকর হবে, সেটা এখনও জানা যায়নি। এই খবর প্রকাশ্যে আসার পরেই তীব্র বিশ্ব জুড়ে প্রতিবাদ শুরু হয়েছে।

আরও পড়ুন: বাস্তবতার তিনটি দিক- WC থেকে ছিটকে যাওয়ার পর রোনাল্ডোর রহস্যময় পোস্ট ঘিরে চাঞ্চল্য

ইরানের একটি ওয়েবসাইট জানিয়েছে, আমির নাসের-আজাদানি এবং আরও দুই ব্যক্তিকে জোর করে সরকার পরিচালিত একটি টিভি চ্যানেলে হাজির করে অপরাধের জন্য ক্ষমা চাইতে বাধ্য করানো হয়েছে। তাতেও শাস্তি কমছে না।

তরুণী মাহশা আমিনির মৃত্যুর প্রতিবাদ ইরানে এখনও দেশজুড়ে হিজাব-বিরোধী প্রতিবাদ চলছে। সে রকমই একটি প্রতিবাদে অংশ নিয়েছিলেন আমির। স্থানীয় মানুষের সঙ্গে সংঘর্ষে ইরানের সেনাবাহিনীর কলোনেল এস্মায়েল চেরাঘি এবং আরও দুই সেনার মৃত্যু হয়। সেই মৃত্যুর জন্য দোষী সাব্যস্ত করা হয়েছে আমিরকে। এর প্রতিবাদ জানিয়ে ফিফপ্রো টুইট করে লিখেছে, ‘মহিলাদের অধিকার এবং স্বাধীনতার পক্ষে দাঁড়ানোর অপরাধে পেশাদার ফুটবলার আমির নাসের-আজদানি ইরানে মৃত্যুদণ্ডের সামনে দাঁড়িয়ে, এটা জানতে পেরে আমরা প্রচণ্ড অবাক। আমরা আমিরের পাশে রয়েছি এবং তাঁর বিরুদ্ধে নেওয়া সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানাচ্ছি।’

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

ব্যাঙ্কে ঢুকে তৃণমূল নেতার দাদাগিরি, ম্যানেজারকে ডাম্পার দিয়ে পিষে মারার হুমকি মুখে কাপড় বেঁধে রাস্তায় খুদেদের সঙ্গে গুলি খেললেন পন্ত! ভাইরাল ভিডিয়ো MRP-র অর্থ হল ‘মিনিমাম রিটেল প্রাইস’! রাহুলের কথায় হাসির রোল নেটপাড়ায়- ভিডিয়ো সন্দেশখালিতে ফ্যাক্ট ফাইন্ডিং কমিটির কাছে মহিলারা বারবার বললেন শিবু হাজরার কথা বিকশিত ভারত ২০৪৭: আগামী ৫ বছরের দিশা তৈরি করতে মন্ত্রীদের নিয়ে বৈঠকে মোদী 'পসেসিভ' সৌরভের পছন্দের শাড়িতেই দিদি নম্বর ওয়ানে ডোনা! বললেন, ‘TRP-এর জন্য…’ মাত্র ৪০ বছর বয়সেই প্রয়াত রোহিত শর্মা, ভারতীয় ক্রিকেটে শোকের ছায়া দল ছাড়ছেন তাপস রায়? জল্পনার জবাবে যা বললেন বিধায়ক ‘সন্ধিক্ষণে…’, ৫ জানুয়ারি নয়, কবে জন্মদিন মমতার? দিদি নম্বর ওয়ানে ফাঁস সত্য পরপর ম্যাচ, রঞ্জিতে বিশ্রাম মিলছে না, চোট বাড়ছে, BCCI-কে বললেন শার্দুল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.