বাংলা নিউজ > ময়দান > ফুটবল > করোনার জেরে বাতিল ব্রাজিল-আর্জেন্তিনা ম্যাচ, নিয়মের গেরোয় পয়েন্ট পাবে কোন দল?
আর্জেন্তিনা বনাম ব্রাজিলের ম্যাচের মুহূর্ত (ছবি:টুইটার)
আর্জেন্তিনা বনাম ব্রাজিলের ম্যাচের মুহূর্ত (ছবি:টুইটার)

করোনার জেরে বাতিল ব্রাজিল-আর্জেন্তিনা ম্যাচ, নিয়মের গেরোয় পয়েন্ট পাবে কোন দল?

  • প্রশাসনিক ব্যর্থতার জন্য পয়েন্ট কাটা যেতে পারে নেইমারদের! তিন পয়েন্ট পেতে পারেন লিওনেল মেসিরা! প্রশ্ন উঠেছে ব্রাজিলের প্রশাসনিক ব্যর্থতা নিয়ে। তবে সবটাই নির্ভর করছে ফিফার সিদ্ধান্তের উপর।

প্রশাসনিক ব্যর্থতার জন্য পয়েন্ট কাটা যেতে পারে নেইমারদের! তিন পয়েন্ট পেতে পারেন লিওনেল মেসিরা! প্রশ্ন উঠেছে ব্রাজিলের প্রশাসনিক ব্যর্থতা নিয়ে। তবে সবটাই নির্ভর করছে ফিফার সিদ্ধান্তের উপর। অভিযুক্ত এমি মার্টিনেজ, ক্রিশ্চিয়ান রোমেরো, গিওভানি লো কেলসো এমি বুয়েনডিয়ার কী করে ব্রাজিলে ঢুকে দলের সঙ্গে তিন দিন অনুশীলন করলেন? ব্রাজিল প্রশাসনের গোটা ব্যাপারটা নজরে এল ম্যাচ শুরুর সাত মিনিটের মাথায়। এতদিন তাঁরা কী করছিলেন? অবস্থা এমনই হল যে ম্যাচ শুরু হওয়ার পর তা থামিয়ে দিতে হল।

দক্ষিণ আমেরিকার ফুটবল নিয়ামক সংস্থা কনমেবল-এর নিয়মের ৭৪ নম্বর ধারায় বলা আছে, ম্যাচ শুরু হয়ে গেলে খেলা থামিয়ে ফুটবলারদের ম্যাচ খেলায় নিষেধাজ্ঞা দেওয়া যাবে না। ম্যাচ সংক্রান্ত কোনও ঝামেলা থাকলে তা মেটাতে হবে ম্যাচের আগেই। এ রকম কোনও ঘটনা ঘটলে যে দলের কারণে ম্যাচ স্থগিত হয়েছে তাদের থেকে তিন পয়েন্ট কেটে নেওয়া হবে। প্রতিপক্ষ পাবে সেই তিন পয়েন্ট।

এ কারণেই ব্রাজিল প্রশাসনের উদাসিনতার ফল ভোগ করতে হতে পারে নেইমারদের। বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচ খেলতে ব্রাজিলে যাওয়া আর্জেন্তিনার চার ফুটবলার কোভিড বিধি ভেঙে ইংল্যান্ড থেকে দলের সঙ্গে যোগ দেন। ব্রাজিলের নিয়মানুসারে কোভিডের লাল তালিকাভুক্ত দেশগুলি থেকে যাঁরা সে দেশে যাবেন তাঁদের ১৪ দিনের নিভৃতবাসে থাকতে হবে। ইংল্যান্ড সেই লাল তালিকাভুক্ত দেশগুলির মধ্যে অন্যতম। ব্রাজিল প্রশাসনের অভিযোগ, চার ফুটবলার অভিবাসন দপ্তরে মিথ্যে তথ্য দিয়েছিলেন। তবু এই সম্পূর্ণ ঘটনার জন্য অভিযুক্ত করা হয়েছে ব্রাজিলকে। তাই তাদেরই পয়েন্ট কাটা যেতে পারে। ফলে বলা যেতে পারে কোপা আমেরিকার ফাইনালে হারের প্রতিশোধ নেওয়ার যে সুযোগটা হাতছাড়া করলেন নেইমাররা। সঙ্গে ম্যাচ না খেলেই আর্জেন্তিনাকে পয়েন্ট তুলে দেবে চির প্রতিদ্বন্দ্বী ব্রাজিল।

বন্ধ করুন