বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > Intercontinental Cup: করে দেখিয়েছেন হকিতে, এবার সুনীলদের ম্যাচ দেখতে এসে ওড়িশাকে ফুটবল হাব বানানোর প্রতিশ্রুতি নবীনের

Intercontinental Cup: করে দেখিয়েছেন হকিতে, এবার সুনীলদের ম্যাচ দেখতে এসে ওড়িশাকে ফুটবল হাব বানানোর প্রতিশ্রুতি নবীনের

ভারত এবং মঙ্গোলিয়ার ফুটবল দলের সঙ্গে ওড়িশার মুখ্যমন্ত্রী। ছবি- ওড়িশা সিএস অফিস

এই মুহূর্তে ওড়িশায় চলছে ইন্টারকন্টিনেন্টাল কাপের আসর। ভারত বনাম মঙ্গােলিয়া ম্যাচ দেখতে এসে ওড়িশাকে ফুটবল হাব বানানোর পরিকল্পনা রয়েছে বলে জানালেন নবীন পট্টনায়ক।

এবারের ইন্টারকন্টিনেন্টাল কাপের আসর বসেছে ভুবনেশ্বরে। আর এই টুর্নামেন্টের প্রথম ম্যাচে মুখোমুখি হয় ভারত এবং মঙ্গোলিয়া। এই টুর্নামেন্টের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক। তিনি একদিকে যেমন রাজনীতিবিদ, তেমন তিনি ক্রীড়াপ্রেমীও বটে। তবে এই খেলা দেখতে এসে তিনি ঘোষণা করেন ওড়িশাকে ভারতের ফুটবলের হাব গড়ে তুলবেন।

ফুটবল জগতে একটা সময় ভারতের মাত্র দুটি শহর ব্যাপক ভাবে পরিচিত ছিল। এর মধ্যে একটি হল কলকাতা। অন্যটি সমুদ্র সৈকত শহর গোয়া। ইস্টবেঙ্গল, মোহনবাগান, মহমেডান স্পোর্টিং থেকে শুরু করে ডেম্পো বা সালগাওকার। এই সবকটি ঐতিহ্যশালী ক্লাব ভারতীয় ফুটবলের স্তম্ভ বলা চলে। ভারতের মানচিত্রে এই দুটি শহর ছাড়াও অন্যান্য রাজ্যের শহরগুলি উঠে এসেছে ফুটবল খেলার দিক থেকে। বিশ্ব ফুটবলে ভারতের দাপট আরও বেড়েছে। আগে আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্ট আয়োজন করার দিক থেকে কলকাতা এবং গোয়াকেই বেছে নেওয়া হতো।

তবে এখন অন্যান্য শহরগুলিকেও প্রাধান্য দেওয়া হয় ফুটবলের প্রতি তাদের আগ্রহ দেখে। তবে এই প্রথম সিনিয়র দলের কোনও আন্তর্জাতিক টুর্নামেন্ট হল ওড়িশায়। যেখানে এর আগে অনূর্ধ্ব-১৯ সাফ চ্যাম্পিয়নশিপ বা অনূর্ধ্ব-১৭ মহিলাদের ফুটবল বিশ্বকাপ আয়োজিত হয়। সফল ভাবে সেই বিশ্বকাপ আয়োজন করার ফলে এবার ভারতীয় ফুটবল ফেডারেশন জাতীয় দলের ম্যাচও দেয়।

ইন্টারকন্টিনেন্টাল কাপে ভারত মঙ্গোলিয়াকে ২-০ গোলে হারায়। এই ম্যাচে ওড়িশার মুখ্যমন্ত্রীর পাশাপাশি উপস্থিত ছিলেন সর্বভারতীয় ফুটবল সংস্থার সভাপতি কল্যাণ চৌবে। ওড়িশা মুখ্যমন্ত্রী ফুটবলের উন্নয়নের জন্য সবরকম সহযোগীতার আশ্বাস দিয়েছেন। তবে এদিনের ম্যাচ শুরুর আগে মুখ্যমন্ত্রী পট্টনায়ক দুই দেশের ফুটবলারদের সঙ্গে পরিচয় করেন।

ইন্টারকন্টিনেন্টাল কাপ টুর্নামেন্টটি দেখতে এসে পট্টনায়ক বলেন, 'ওড়িশার এই কলিঙ্গ স্টেডিয়ামে আরও একবার আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্ট আয়োজিত হল। এটি দেখে সত্যি খুব ভালো লাগছে। আমি আশা করছি এই টুর্নামেন্টে যে আন্তর্জাতিক দলগুলি অংশগ্রহণ করেছে তারা মাঠ ও পরিকাঠামো দেখে খুশিই হয়েছে। এর থেকে বোঝা যাচ্ছে ভারতের ফুটবল হাব হিসেবে পরিচিতি পেতে চলেছে ওড়িশা। এই রাজ্যের ফুটবলপ্রেমীরা আরও একটি সুন্দর আন্তর্জাতিক টুর্নামেন্ট খেলা দেখতে পাবে। ওড়িশার ফুটবলপ্রেমীরা তাদের ফুটবলারদের কাছ থেকে দেখতেও পাবে।'

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

কোভিডের সময় পিএম মোদী আমায় একটা কথা বলেছিলেন…জানালেন প্রধান বিচারপতি গোয়ায় সমুদ্রসৈকতে সাত পাক ঘুরলেন, নতুন জীবন শুরু করে রকুলকে চুমু জ্যাকির মাঝরাতে রায়গঞ্জ বিশ্ববিদ্যালয় থেকে ঘেরাওমুক্ত হলেন উপাচার্য, হস্তক্ষেপ করল পুলিশ ‘একটু ব্যথা করবে সহ্য…', বয়সের ফারাক শুনে ‘সুগার দাদু’কে নিয়ে এ কী বললেন বং গাই বরুণের বউ বদল! আলিয়া বাদ,‘সানি সংস্কারি কি তুলসী কুমারি’তে নায়িকা এই সুন্দরী বাবা অসুস্থ, ২১ বছরের তরুণ নেমেছিল অধিকার আদায়ে, হরিয়ানায় কৃষক আন্দোলনে মৃত্যু অবসর নিলেও ব্যাট তুলে রাখছেন না, বেঙ্গল প্রিমিয়র লিগে খেলবেন মনোজ! বিশ্বকাপে চোট পাওয়ায় ২০১৫-য় IPL না খেলেও ২ কোটির বেশি আয় করেন শামি, এবার কী হবে? অমৃত ভারত স্টেশনে ফলক থাকবে সংস্কৃতে, বড় চমক রেলে! উদ্বোধন করবেন মোদী রাজ্যে আবার এক রাস্তার রং নীল–সাদা, আধুনিক এই পথ দেখতে ভিড় জমাচ্ছেন মানুষজন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.