বাংলা নিউজ > ময়দান > প্রয়াত ইংল্যান্ডের কিংবদন্তি ক্রিকেটার, কালো ব্যান্ড পরে মাঠে নামলেন হামিদরা
প্রয়াত টেড ডেক্সটার।
প্রয়াত টেড ডেক্সটার।

প্রয়াত ইংল্যান্ডের কিংবদন্তি ক্রিকেটার, কালো ব্যান্ড পরে মাঠে নামলেন হামিদরা

  • টেস্ট ক্রিকেটারদের র‌্যাঙ্কিং পদ্ধতি চালু করতে সাহায্য করেছিলেন টেড ডেক্সটার। যেটা আইসিসি গ্রহণ করেছিল। বৃহস্পতিবার মেরিলিবোন ক্রিকেট ক্লাবের তরফে টেড ডেক্সটারের প্রয়াণের খবর ঘোষণা করা হয়।

৮৬ বছর বয়ে প্রয়াত হলেন ইংল্যান্ডের কিংবদন্তি ক্রিকেটার টেড ডেক্সটার। একাধারে তিনি দক্ষ ক্রিকেটার এবং অধিনায়ক ছিলেন। সেই সঙ্গে টেস্ট ক্রিকেটারদের র‌্যাঙ্কিং পদ্ধতিও চালু করতে সাহায্য করেছিলেন তিনি। যেটা আইসিসি গ্রহণ করেছিল। বৃহস্পতিবার মেরিলিবোন ক্রিকেট ক্লাবের তরফে টেড ডেক্সটারের প্রয়াণের খবর ঘোষণা করা হয়।

ইংল্যান্ডের হয়ে ডেক্সটার ৬২টি টেস্ট খেলেছেন। তাঁর মধ্যে তিনি ৩০টি টেস্টে অধিনায়কত্ব করেছেন। ইংল্যান্ডের কিংবদন্তি ক্রিকেটার বুধবার মধ্য ইংল্যান্ডের উলভারহ্যাম্পটনের এক ধর্মশালায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। সেই সময়ে পরিবারের সকলেই তাঁর সঙ্গে ছিলেন। তাঁর মৃত্যুতে ইংল্যান্ডের ক্রিকেট মহলে শোকের ছায়া নেমে এসেছে। তাঁকে শ্রদ্ধা জানাতে হেডিংলে-র লিডস টেস্টের দ্বিতীয় দিনে ব্রিটিশ ক্রিকেটাররা কালো আর্ম ব্যান্ড পরে মাঠে নেমেছিলেন।

আক্রমণাত্মক ব্যাটসম্যান ছিলেন টেড ডেক্সটার। তিনি ৪,৫০২ রান করেছেন। তাঁর গড় ৪৭.৮৯। ন'টি শরান রয়েছে তাঁর। এবং ৬৬টি উইকেটও নিয়েছেন ডেক্সটার।

তিনি জোরে বল মারার জন্য বিখ্যাত ছিলেন। তাঁর সবচেয়ে স্মরণীয় ইনিংস ১৯৬৩ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে লর্ডসে। সেই ম্যাচে যখন ইংল্যান্ডের ২ রানে ১ উইকেট ছিল, সেই সময়ে খেলতে নেমেছিলেন ডেক্সটার। ৭৫ বলে তাঁর অনবদ্য ৭০ রানের ইনিংসটি এখনও ক্রিকেট ইতিহাসে উজ্জ্বল হয়ে রয়েছে। প্রসঙ্গত, বর্তমান ক্রিকেটে যে ভাবে রানের ফোয়ারা ছোটানো সম্ভব হয়, সেই সময়ে সেটা করা খুবই কঠিন বিষয় ছিল।

শুধু ক্রিকেটার হিসেবে নন। তিনি ইংল্যান্ডের প্রধান নির্বাচক হিসেবেও নজর কেড়েছিলেন। টেস্ট ক্রিকেটারদের র‌্যাঙ্কিং পদ্ধতি চালু করতে সাহায্য করেছিলেন টেড ডেক্সটার। যেটা আইসিসি গ্রহণ করেছিল। সব মিলিয়ে বুধবার ডেক্সটারের হাত ধরেই ইংল্যান্ড ক্রিকেটের এক সোনালি অধ্যায়ের অবসান হয়েছে!

বন্ধ করুন