বাংলা নিউজ > ময়দান > মহিলাদের জন্য ICC শুরু করছে ‘১০০ শতাংশ ক্রিকেট ফিউচার লিডার প্রোগ্রাম’
ICC-র নতুন ভাবনা (ছবি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
ICC-র নতুন ভাবনা (ছবি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

মহিলাদের জন্য ICC শুরু করছে ‘১০০ শতাংশ ক্রিকেট ফিউচার লিডার প্রোগ্রাম’

যেই সব মহিলারা ক্রিকেটের সঙ্গে যুক্ত, তাঁদেরকে ভবিষ্যতে ক্রিকেটের বিভিন্ন বিষয়ে নেতা তৈরি করার কথা ভাবচ্ছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল।

মেয়েদের ক্রিকেটকে আরও জনপ্রিয় করতে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল অর্থাৎ আইসিসি একটি অনুষ্ঠানের আয়োজন করতে চলেছে। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা (ICC) মনে করে এই প্রোগ্রামের মাধ্যমে ক্রিকেটের ১০০ শতাংশ প্রচার সম্ভব এবং এই কার্যকলাপের মাধ্যমে মহিলা ক্রিকেট ও ক্রিকেটে মহিলাদের উন্নতি করা সম্ভব। এই অনুষ্ঠানের নাম রাখা হয়েছে ‘একশো শতাংশ ক্রিকেট ফিউচার লি়ডার প্রোগ্রাম’। 

এই অনুষ্ঠানটি বিশেষ করে মহিলাদের জন্যই তৈরি করা হয়েছে। যেই সব মহিলারা ক্রিকেটের সঙ্গে যুক্ত, তাদেরকেই ভবিষ্যতে ক্রিকেটের বিভিন্ন বিষয়ে নেতা তৈরি করার কথা ভাবা হচ্ছে। তার জন্য উপযুক্ত ট্রেনিং ও শিক্ষা দিতে চলেছে আইসিসি। 

প্রথমে বিভিন্ন জায়গা থেকে মহিলাদের বাছা হবে, তারপরে উপযুক্ত ট্রেনিং-এর মাধ্যমে তাদের সেরা করে তোলা হবে। যেই সব মহিলাদের মধ্যে অল্প কিছু প্রতিভা রয়েছে উপযুক্ত ট্রেনিং দিয়ে তাদের ১০০ শতাংশ প্রতিভাশীল তৈরি করার কথা ভাবছে আইসিসি। 

এই কার্যকলাপটা ডিজাইন করা হয়েছে সেই সব মহিলাদের জন্য যাঁরা গোটা বিশ্বে ক্রিকেট নিয়ে ভাবেন ও ক্রিকেট নিয়ে কাজ করেন। এই অনুষ্ঠানের মাধ্যমে সেই সব উদীয়মান মহিলার প্রতিভাকে তুলে ধরা হবে। বিভিন্ন দিকে এই প্রতিভাকে ফুটিয়ে তোলা হবে। যেমন প্রশাসনিক, কোচিং, কার্যনির্বাহী, সম্প্রচার ও সাংবাদিকতার পাশাপাশি বিপণন, ডিজিটাল, প্রযুক্তি এবং ইভেন্টের ক্ষেত্রেও মহিলাদের সেরাটা তুলে ধরা হবে। 

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল অর্থাৎ আইসিসির চেয়ারম্যান গ্রেগ বার্কলে মনে করেন, ‘আসল অর্থে ক্রিকেট সকলের কাছে একটি অন্তর্ভুক্তিমূলক খেলা, যা বিশ্বব্যাপী ব্যাপকভাবে প্রতিফলিত হয় না, আমাদের খেলা কীভাবে পরিচালিত হয় তাও অনেকে জানেন না। তাই ফিউচার লিডার প্রোগ্রাম চালু করতে পেরে আমি খুবই আনন্দিত।’

তিনি আরও জানিয়েছেন এই কার্যকলাপের মাধ্যমে ভবিষ্যতে মহিলা ক্রিকেট ও ক্রিকেটে মহিলাদের উন্নতি হবে। এখান থেকে যেই নেতা তৈরি হবে তাদের হাত ধরেই ভবিষ্যতে ক্রিকেট উন্নতি করবে।

বন্ধ করুন