বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > স্কটল্যান্ড, বাংলাদেশ, ওমানের রানরেটের ব্যবধান খুব কম, গ্রুপ-বি-র অঙ্ক বেশ জটিল
গ্রুপ-বি-র কোন দল মূল পর্বে উঠবে?
গ্রুপ-বি-র কোন দল মূল পর্বে উঠবে?

স্কটল্যান্ড, বাংলাদেশ, ওমানের রানরেটের ব্যবধান খুব কম, গ্রুপ-বি-র অঙ্ক বেশ জটিল

  • বাংলাদেশ, ওমান এবং স্কটল্যান্ড- তিন দলেরই টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে ওঠার সম্ভাবনা প্রবল। কিন্তু এই তিন দলের মধ্যে দু'টি দল গ্রুপ স্টেজ থেকে মূল পর্বের জন্য কোয়ালিফাই করবে। তবে তিন দলের মধ্যে রানরেটের খুব বেশি পার্থক্য নেই।

গ্রুপ-বি থেকে কোন দুই দল মূল পর্বে যাবে? এই নিয়ে টানটান উত্তেজনা রয়েছে। পাপুয়া নিউ গিনি ইতিমধ্যে বিশ্বকাপ যুদ্ধ থেকে ছিটকে গিয়েছে। কিন্তু বাংলাদেশ, ওমান এবং স্কটল্যান্ড- তিন দলেরই টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে ওঠার সম্ভাবনা প্রবল। কিন্তু এই তিন দলের মধ্যে দু'টি দল গ্রুপ স্টেজ থেকে মূল পর্বের জন্য কোয়ালিফাই করবে। তবে তিন দলের মধ্যে রানরেটের খুব বেশি পার্থক্য নেই। যদিও স্কটল্যান্ড দুই ম্যাচ জিতে মূল পর্বে যাওয়ার জন্য এক পা বাড়িয়ে রেখেছে। বাংলাদেশ এবং ওমান একটি করে ম্যাচ জিতেছে। তবে রানরেটের পার্থক্য খুবই সামান্য। যে কারণে জটিল হয়ে রয়েছে গ্রুপ-বি-র অঙ্কের হিসেবটা।

আজ বৃহস্পতিবার অবশ্য সব হিসেবের সমাধান হয়ে যাবে। স্কটল্যান্ড যদি ওমানকে হারায় তবে তারা গ্রুপ শীর্ষে থেকে সরাসরি মূল পর্বে চলে যাবে। তবে ওমান জিতলে অঙ্কটা অন্য রকম হয়ে যাবে। কারণ পয়েন্টে পিছিয়ে থেকেও রানরেটে এগিয়ে রয়েছে ওমান। যদিও সেটা খুবই সামান্য। স্কটল্যান্ড ২ ম্যাচ খেলে দু'টিতেই জিতে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপ শীর্ষে রয়েছে। নেট রানরেট +০.৫৭৫। ওমান একটিতে জিতেছে। একটি ম্যাচ হেরেছে। ২ ম্যাচে ২ পয়েন্ট নিয়ে দুইয়ে রয়েছে তারা। তাদের নেট রানরেট +০.৬১৩।

এ দিকে আবার পাপুয়া নিউ গিনির মুখোমুখি হবে বাংলাদেশ। তারা এই মুহূর্তে ২ ম্যাচ খেলে একটিতে জিতে তিনে রয়েছে। রানরেট +০.৫০০। তবে আজ বৃহস্পতিবার তুলনামূলক দুর্বল পাপুয়া নিউ গিনিকে বড় ব্য়বধানে হারাতে হবে শাকিব আল হাসনাদের। তবে নেট রানরেটে খুব বেশি পিছিয়ে নেই বাংলাদেশও। কিন্তু নিউ পাপুয়া গিনিকে বড় ব্যবধানে হারালে মূল পর্বে যাওয়া নিশ্চিত করবে তারা। মোদ্দা কথা, গ্রুপ-বি-র লড়াইটা কিন্তু বেশ কঠিন। শেষ পর্যন্ত কোন দুই দলের শিকে ছেঁড়ে, সেটাই এখন দেখার।

বন্ধ করুন