বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > পরপর দু'ম্যাচ হেরে কোণঠাসা ভারত যে অঙ্কের হিসেবে শেষ চারে পৌঁছতে পারে
হতাশ বিরাট কোহলি। ছবি: পিটিআই
হতাশ বিরাট কোহলি। ছবি: পিটিআই

পরপর দু'ম্যাচ হেরে কোণঠাসা ভারত যে অঙ্কের হিসেবে শেষ চারে পৌঁছতে পারে

  • ভারতের হাতে এখনও তিনটি ম্য়াচ রয়েছে। আর এটা পরিষ্কার, ভারতকে তিনটি ম্যাচই জিততে হবে। কিন্তু রানরেটের যা পরিস্থিতি, তাতে ভারতকে তিনটি ম্যাচই বিশাল বড় ব্যবধান জিততে হবে।

প্রথমে পাকিস্তানের কাছে ১০ উইকেটে হার। তার পরের  নিউজিল্যান্ডের কাছে ৮ উইকেটে হার। পরপর দুই ম্যাচে হেরে রীতিমতো চাপে পড়ে গিয়েছে বিরাট কোহলি বাহিনী। তাদের সেমিফাইনালে যাওয়ার আশা কি তবে এখানেই শেষ? চলছে নানা জল্পনা। তবে জটিল এক অঙ্কের হিসেবে ভারত এখনও সেমিফাইনালে যেতে পারে। তবে সেই অঙ্কের সমাধান করাটা পুরোটা ভারতের হাতে আর নেই। কারণ নিজেদের জয়ের পাশাপাশি ভারতকে এখন নিউজিল্যান্ডের পয়েন্ট নষ্টের দিকেও তাকিয়ে থাকতে হবে।

ভারতের হাতে এখনও তিনটি ম্য়াচ রয়েছে। আর এটা পরিষ্কার, ভারতকে তিনটি ম্যাচই জিততে হবে। কিন্তু রানরেটের যা পরিস্থিতি, তাতে ভারতকে তিনটি ম্যাচই বিশাল বড় ব্যবধান জিততে হবে। আর আফগানিস্তানের কাছে নিউজিল্যান্ডকে হারতে হবে।

এখন পয়েন্ট টেবলের যা পরিস্থিতি তাতে তিনটি ম্যাচ জিতে পাকিস্তান ইতিমধ্যে সেমির রাস্তা পাকা করে ফেলেছে। এই গ্রুপের দুইয়ে রয়েছে আফগানিস্তান। তারা তিনটি ম্যাচ খেলে দু'টিতে জিতেছে, একটি ম্যাচ হেরেছে। এর পরে রয়েছে নিউজিল্যান্ডে। তারা দু'টি খেলে একটিতে জিতেছে। একটি ম্যাচ হেরেছে। চারে রয়েছে নামিবিয়া। তারা আবার দু'টি ম্যাচের মধ্য়ে একটিতে জয় পেয়েছে এবং একটি ম্যাচ হেরেছে। পাঁচ এবং ছয়ে থাকা দুই দল যথাক্রমে ভারত এবং স্কটল্যান্ড ২টি করে ম্যাচ খেলে দু'টিতেই হেরেছে।

রবিবার টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় ম্যাচে নির্দিষ্ট ২০ ওভারে ৭ উইকেটে মাত্র ১১০ রান করে ভারত। সাতে নেমে রবীন্দ্র জাদেজা ১৯ বলে অপরাজিত ২৬ রান করেছিলেন। এটাই ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ স্কোর ছিল। ২৪ বলে ২৩ রান করেছেন হার্দিক পাণ্ডিয়া। এর বাইরে কোনও ব্যাটসম্যানই ২০ রানের গণ্ডি টপকাতে পারেননি। যার নিট ফল, মাত্র ১১০ রানেই শেষ হয়ে যায় ভারতের ইনিংস। যে রানটা মাত্র ২ উইকেট হারিয়ে ৩৩ বল বাকি থাকতে সহজেই করে ফেলে নিউজিল্যান্ড। ১৪.৩ ওভারে ২ উইকেট হারিয়ে ১১১ রান করে কিউয়িরা। ৮ উইকেটে ম্যাচ জিতে যায় কেন উইলিয়ামসনের দল।

বন্ধ করুন