বাংলা নিউজ > ময়দান > Ind vs Eng: পন্টিং, ধোনিদের ছাপিয়ে দুর্দান্ত নজির অধিনায়ক বিরাটের, সাহায্য করলেন কুলদীপ
চেন্নাইয়ে বিরাট কোহলি। (ছবি সৌজন্য পিটিআই)
চেন্নাইয়ে বিরাট কোহলি। (ছবি সৌজন্য পিটিআই)

Ind vs Eng: পন্টিং, ধোনিদের ছাপিয়ে দুর্দান্ত নজির অধিনায়ক বিরাটের, সাহায্য করলেন কুলদীপ

  • চেন্নাইয়ে তৈরি হল সেই নজির।

শুভব্রত মুখার্জি

চেন্নাইয়ের দ্বিতীয় টেস্টের ভাগ্য লিখন আগেই হয়েছিল। তাতে সরকারিভাবে সিলমোহর পড়ল। ৩১৭ রানে দ্বিতীয় টেস্ট জিতে ভারতের সিরিজে সমতা ফেরাল ভারত। পরের টেস্টের আসর বসবে আমদাবাদে। যেখানে পিঙ্ক বল টেস্টে বিরাট বাহিনী মুখোমুখি হবে জো রুটদের। 

প্রথম টেস্টে বিরাটরা শাহবাজ নাদিমকে চিপকের পিচে সুযোগ দিয়েছিলেন কুলদীপ যাদবকে না খেলিয়ে। সেই টেস্টে বল করার সময় দিয়েছিলেন একগাদা রান। ফলে দ্বিতীয় টেস্টে দলে প্রত্যাবর্তন হয় কুলদীপ যাদবের। প্রথম ইনিংসে রুটদের বিরুদ্ধে বল হাতে সাফল্য আসেনি। বেশি বলও করেননি{

দ্বিতীয় ইনিংসেও রুট তাঁকে রিভার্স সুইপ মারতে গিয়ে সহজ ক্যাচ তুলে দেন। যা পয়েন্টে দাড়িয়ে তালুবন্দি করতে ব্যর্থ হন মহম্মদ সিরাজ। ফলে সেই সময় মনে হচ্ছিল দুর্ভাগ্য যেন কুলদীপের পিছু ছাড়ছে না। একটা উইকেট তাঁর বোলিংয়ে আত্মবিশ্বাস বাড়ানোর জন্য ভীষণ প্রয়োজনীয় ছিল। কুলদীপের বলে ইংল্যান্ডের উইকেটরক্ষক বেন ফোকস সুইপ করতে গিয়ে মহম্মদ সিরাজের হাতে তালুবন্দি হতেই কুলদীপের বোলিং করার ক্ষেত্রে প্রয়োজনীয় 'অক্সিজেনের' জোগান পেয়ে যান। আর তার এই উইকেটটি নেওয়ার মধ্যে দিয়ে তিনিবিরাটকে স্থান করে দিলেন অধিনায়ক হিসেবে এক বিরল নজিরের তালিকায়।

বিশ্ব ক্রিকেটের ইতিহাসে বিরাট হলেন ষষ্ঠ অধিনায়ক, যাঁর অধিনায়কত্বে বোলাররা ১০০০-র বেশি উইকেট নিলেন। তার আগে পাঁচজন অধিনায়কের নেতৃত্বে কোনও দল এই বিরল কৃতিত্ব অর্জন করেছিল। তবে বিরাটের নজির আরও বেশি তাৎপর্যপূর্ণ, কারণ ২৫.৬১ গড়ে এবং ৫২.৭ স্ট্রাইক রেটের এমন ঈর্ষনীয় পরিসংখ্যানে আর কোনও অধিনায়কের নেতৃত্বে বোলাররা ১০০০ উইকেট দখল করতে পারেননি‌। রিকি পন্টিং, মহেন্দ্র সিং ধোনিদেরও এত দুর্দান্ত পরিসংখ্যান নেই।

বন্ধ করুন