বাংলা নিউজ > ময়দান > T20-তে বিশ্বের সব দেশকে হারানোর পরিসংখ্যানে এগিয়ে থাকার বিরল নজির গড়ল ভারত
টিম ইন্ডিয়া। ছবি: পিটিআই
টিম ইন্ডিয়া। ছবি: পিটিআই

T20-তে বিশ্বের সব দেশকে হারানোর পরিসংখ্যানে এগিয়ে থাকার বিরল নজির গড়ল ভারত

  • ডেনে রবিবাসরীয় সন্ধ্যায় নিউজিল্যান্ডের বিরুদ্ধে বড় জয় পেয়েছে ভারত। সেই সঙ্গে টি-টোয়েন্টি বিশ্বকাপের রানার্সদের হোয়াইটওয়াশ করে তাদের লজ্জায় ফেলে দিয়েছে রোহিত বাহিনী। আর এর মধ্যে দিয়েই বিশ্ব ক্রিকেটের এই বিরল নজিরের অধিকারী হয়েছে ভারতীয় ক্রিকেট টিম।

শুভব্রত মুখার্জি: প্রথম বার আন্তর্জাতিক পর্যায়ে টি-টোয়েন্টি ম্যাচ খেলা হয় ২০০৫ সালে অস্ট্রেলিয়া বনাম নিউজিল্যান্ড ম‌্যাচের মধ্যে দিয়ে। তার পর থেকে ক্রিকেটের এই সংক্ষিপ্ততম ফর্ম্যাট দীর্ঘ পথ চলার পরে রীতিমতো গোটা বিশ্বেই জনপ্রিয় হয়ে উঠেছে। আর এই ফর্ম্যাটের প্রথম বিশ্ব চ্যাম্পিয়ন ভারতের দখলে এ বার এল এক বিরল নজির। ভারত প্রথম আইসিসির পূর্ণ সদস্য দেশ যারা, বাকি সব পূর্ণ সদস্য দেশের তুলনায় এই ফর্ম্যাটে হেড-টু-হেডে হারের থেকে বেশি জয়ের স্বাদ পেয়েছে। অর্থাৎ জয়ের নিরিখে সব দেশকে পিছনে ফেলেছে ভারত।

ইডেনে রবিবাসরীয় সন্ধ্যায় নিউজিল্যান্ডের বিরুদ্ধে বড় জয় পেয়েছে ভারত। সেই সঙ্গে টি-টোয়েন্টি বিশ্বকাপের রানার্সদের হোয়াইটওয়াশ করে তাদের লজ্জায় ফেলে দিয়েছে রোহিত বাহিনী। আর এর মধ্যে দিয়েই বিশ্ব ক্রিকেটের এই বিরল নজিরের অধিকারী হয়েছে ভারতীয় ক্রিকেট টিম।

এই সিরিজ শুরুর আগে কিউয়িরা একমাত্র দেশ ছিল, যাদের বিরুদ্ধে 'হেড-টু-হেডে' জয়ের নিরিখে ভারতীয়রা পিছিয়ে ছিল। তার উপরে সদ্য শেষ হওয়া টি-২০ বিশ্বকাপেও গ্রুপের ম্যাচে কিউয়িদের কাছে হেরেই বিশ্বকাপ থেকে কার্যত ছিটকে গিয়েছিল ভারত। সেই যন্ত্রণা ভারত কিছুটা হলেও যেন ঘরের মাঠে টি-২০ সিরিজে মেটাল। আসুন একনজরে দেখে নিন ভারতের সেই 'বিরল' পরিসংখ্যান :

১) ১-০ বনাম আফগানিস্তান

২) ১৩-৯ বনাম অস্ট্রেলিয়া

৩) ১০-১ বনাম বাংলাদেশ

৪) ১০-৯ বনাম ইংল্যান্ড

৫) ২-০ বনাম আয়ারল্যান্ড

৬) ১১-৯ বনাম নিউজিল্যান্ড

৭) ৭-২ বনাম পাকিস্তান

৮) ৯-৬ বনাম দক্ষিণ আফ্রিকা

৯)১৪-৭ বনাম শ্রীলঙ্কা

১০) ১০-৬ বনাম ওয়েস্ট ইন্ডিজ

১১) ৫-২ বনাম জিম্বাবোয়ে

বন্ধ করুন