বাংলা নিউজ > ময়দান > ঘণ্টায় ৫৬৫ কিলোমিটার গতিতে হিট! গিনেস বুকে নাম তুললেন ভারতীয় শাটলার সাত্ত্বিকসাইরাজ

ঘণ্টায় ৫৬৫ কিলোমিটার গতিতে হিট! গিনেস বুকে নাম তুললেন ভারতীয় শাটলার সাত্ত্বিকসাইরাজ

গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে নাম তুললেন ভারতীয় শাটলার সাত্ত্বিকসাইরাজ রানকিরেড্ডি (ছবি-টুইটার)

তাঁর স্ম্যাশের যে গতিবেগ ছিল তা শুনলে বা তা দেখলে আপনার চোখও কপালে উঠতে বাধ্য। ৫৬৫ কিঃমিঃ/ঘণ্টা বেগে তিনি একটি স্ম্যাশ করে গড়ে ফেললেন এই নয়া নজির! অবিশ্বাস্য শোনালেও এটাই বাস্তবে ঘটেছে। এমন অসাধ্য সাধন করে দেখিয়েছেন তিনি।

শুভব্রত মুখার্জি: ভারত তথা বিশ্ব ব্যাডমিন্টনের এই মুহূর্তের অন্যতম বড় তারকা সাত্ত্বিকসাইরাজ রানকিরেড্ডি। বিশেষ করে পুরুষদের ডাবলসে চিরাগ শেট্টিকে সঙ্গী করে একের পর এক অনবদ্য জয় ছিনিয়ে নিয়েছেন তিনি। আর এবার ঐতিহ্যবাহী ‘গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে’ নিজের নাম তুলে ফেললেন তিনি। ব্যাডমিন্টনের ইতিহাসে সবথেকে দ্রততম ‘হিট’ বা বলা যায় দ্রুততম স্ম্যাশটি করে এই নজির গড়লেন তিনি। তাঁর স্ম্যাশের যে গতিবেগ ছিল তা শুনলে বা তা দেখলে আপনার চোখও কপালে উঠতে বাধ্য। ৫৬৫ কিঃমিঃ/ঘন্টা বেগে তিনি একটি স্ম্যাশ করে গড়ে ফেললেন এই নয়া নজির! অবিশ্বাস্য শোনালেও এটাই বাস্তবে ঘটেছে। এমন অসাধ্য সাধন করে দেখিয়েছেন তিনি।

চিরাগ শেট্টিকে সঙ্গী করে কয়েকদিন আগেই ইন্দোনেশিয়া ওপেন সুপার ১০০০ জিতে নয়া নজির গড়েছেন রানকিরেড্ডি। আর এই নয়া নজির গড়ে তিনি ভেঙে দিয়েছেন এক দশক আগেকার পুরনো এক নজিরকে। এর আগে এই রেকর্ডটি গড়া হয়েছিল ২০১৩ সালের মে মাসে। নজির গড়েছিলেন মালয়েশিয়ার ট্যান-বুন-হিয়ঙ্গ। তাঁর স্ম্যাশের গতিবেগ ছিল ৪৯৩ কিঃমিঃ/ঘন্টা অর্থাৎ ৩০৬.৩৪ মাইল/ঘণ্টা। সেই নজিরটি ভেঙে দিয়েছেন সাত্ত্বিকসাইরাজ রানকিরেড্ডি। তাঁর এই নজির কতটা অনন্য তা একটা ছোট উদাহরণ দিয়ে ভালোভাবে বোঝানো যেতে পারে‌। ফর্মুলা-১ গাড়ির সর্বোচ্চ গতিবেগ ৩৭২.৬ কিঃমিঃ/ঘণ্টা। সেই গতিবেগকেও অনায়াসে ছাপিয়ে গিয়েছেন সাত্ত্বিকসাইরাজ রানকিরেড্ডি।

মহিলাদের বিভাগে এই নজির গড়েছেন মালয়েশিয়ার ট্যান পিয়ারলি। তাঁর স্ম্যাশের গতিবেগ ছিল ৪৩৮ কিঃমিঃ/ঘণ্টা। অর্থাৎ ২৭২ মাইল/ঘণ্টা। জাপানের ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারী সংস্থা ইয়োনেক্স এক বিবৃতিতে জানিয়েছে, ‘ইয়োনেক্স গর্বের সঙ্গে এটা জানাচ্ছে যে ইয়োনেক্স ব্যাডমিন্টন অ্যাথলিট সাত্ত্বিকসাইরাজ রানকিরেড্ডি (ভারত) এবং ট্যান পিয়ারলি (মালয়েশিয়া) নয়া এক গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ড গঠন করেছেন। ব্যাডমিন্টন ইতিহাসে যথাক্রমে পুরুষ এবং মহিলা বিভাগে দ্রুততম ব্যাডমিন্টন ‘হিট’ মারার নজির গড়েছেন তারা। প্রথমবার এই নজির গড়া হয়েছিল ২০১৩ সালের মে মাসে। ফলে রানকিরেড্ডি এক দশক পুরনো একটি নজির ভেঙে দিয়েছেন। ২০২৩ সালের ১৪ এপ্রিল এই নজির গড়া হয়েছে। কোর্টে থাকা স্পিড মাপার যন্ত্র দেখার পরেই এই বিষয়ে নিশ্চিত হয়েছে গিনেস বুক কতৃপক্ষ।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

আসানসোল থেকে লড়ছি না! নাম তুললেন ‘বাঙালি-বিরোধী’ ভোজপুরি গায়ক, মুখ পুড়ল BJP-র শাহরুখের মুখে জয় শ্রীরাম ধ্বনি! আম্বানিদের অনুষ্ঠানে নিলেন সরস্বতী-লক্ষ্মীর নাম ‘আমায় একটা চুমু খাও’! বাসর রাতেই ৫৩-র কাঞ্চনের কাছে আবদার ‘কচি বউ’ শ্রীময়ীর সঙ্গে ছিলেন স্বামী, স্প্যানিশ মহিলা পর্যটক ধর্ষণের শিকার ঝাড়খণ্ডে! ধৃত ৪ যে আসনের অস্তিত্বই নেই, সেখানে প্রার্থী দিল BJP, অসমের তালিকায় করল ভুলের পর ভুল স্টেইনগান সেলিব্রেশন দেখে পেত্রাতোসকে সনির বার্তা! জবাব দিয়ে মন ছুঁলেন দিমি নরেন্দ্রপুর স্কুলে শিক্ষক নিগ্রহের ঘটনায় নয়া মোড়, গ্রেফতার করা হল প্রধানশিক্ষককে প্রেমের দিক থেকে আজ কাদের জন্য দিনটি খুব রোমান্টিক হবে, জানুন প্রেম রাশিফলে মৃত্যুর কারণ হতে পারে মানসিক চাপ! অবহেলা করলেই যেতে পারে প্রাণ শ্রীময়ীর সিঁথিতে সিঁদুর দিলেন কাঞ্চন, লজ্জাবস্ত্রে ঢাকল নতুন বউ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.