বাংলা নিউজ > ময়দান > পাকিস্তান দলের সঙ্গে লড়াই করার ক্ষমতা নেই ভারতের, ফের আজগুবি দাবি আব্দুল রাজ্জাকের
প্রাক্তন পাক ক্রিকেটার আব্দুল রাজ্জাক। 
প্রাক্তন পাক ক্রিকেটার আব্দুল রাজ্জাক। 

পাকিস্তান দলের সঙ্গে লড়াই করার ক্ষমতা নেই ভারতের, ফের আজগুবি দাবি আব্দুল রাজ্জাকের

  • শুধু বর্তমান ক্রিকেট নিয়েই নিজের মতামত জানিয়ে ক্ষান্ত হননি রাজ্জাক, টেনে এনেছেন দুই দলের কিংবদন্তীদেরও।

ভারত ও পাকিস্তান, দুই চিরপ্রতিদ্বন্দ্বীর মধ্যে ক্রিকেটের ময়দানে লড়াইটা বরাবরই শিরোনাম কেড়ে নেয়। ২৪ অক্টোবর ফের একবার দুই পড়শি দেশ বিশ্বকাপের ময়দানে একে অপরের মুখোমুখি হতে চলেছে। তার আগে বর্তমান পরিস্থিতিতে দাঁড়িয়ে ভারত-পাকিস্তান সিরিজ না হওয়ার পিছনে কারণ ব্যাখা করতে গিয়ে আজগুবি যুক্তি দেন আব্দুল রাজ্জাক।

বর্তমানে আইসিসির ক্রমতালিকায় টি-টোয়েন্টিতে এক, ওয়ান ডেতে দুই এবং টেস্টে ভারতের থেকে পাকিস্তান তিনধাপ পিছিয়ে থাকলেও রাজাক্কের মতে পাকিস্তান দলের ক্রিকেটার মতো দক্ষতা ভারতীয় দলে নেই। প্রাক্তন পাক অলরাউন্ডার বরাবরই নিজের বিতর্কিত মন্তব্যের জন্য খ্যাত। তবে এবার যেন নিজের অতীতের সমস্ত মন্তব্যকে ছাপিয়ে গেলেন রাজ্জাক। আইসিসি ইভেন্টেই বর্তমানে একমাত্র ভারত-পাকিস্তান মুখোমুখি হয়। সেইসব ম্যাচে বছরের পর বছর ধরে ভারত নিজেদের দাপট বজায় রাখলেও রাজ্জাকের মতে পাক দলের মতো প্রতিভা ভারতে নেই।

ARY News-কে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘আমার মতে পাকিস্তানের সঙ্গে ভারত কোনভাবেই লড়াই করতে পারবে না। পাক দলে যে পরিমাণ প্রতিভা আছে, তা সম্পূর্ণ ভিন্ন এবং ভারত-পাকিস্তানের খেলা না হওয়া (দ্বিপাক্ষিক সিরিজ) আমার মতে ক্রিকেটের বড় ক্ষতি। এইসব ম্যাচগুলিতেই কোন ক্রিকেটার কতটা চাপ সামলাতে সক্ষম তার আসল পরীক্ষা হয়। আমার মনে হয় ভারত-পাকিস্তান ম্যাচ যদি খেলা হত, তাহলে লোকেরা সহজেই বুঝতে পারত যে পাকিস্তান দলের মতো দক্ষতা ও প্রতিভা ভারতের নেই।’

তবে শুধু বর্তমান ক্রিকেট নিয়েই নিজের মতামত জানিয়ে ক্ষান্ত হননি রাজ্জাক, টেনে এনেছেন দুই দলের কিংবদন্তীদেরও। ‘ভারতেরও দল ভালই। তবে আমরা যদি প্রতিভা হিসেবে দেখি, তাহলে দেখতে পারব, আমাদের দলে ইমরান খান ছিল এবং ওদের দলে ছিল কপিল দেব। ইমরান খান অনেকটাই ভাল। আমাদের ওয়াসিম আক্রমের মতো ওদের তো একজনও ছিল না। জাভেদ মিঁয়াদাদের সঙ্গেও (সুনীল) গাভাসকরেরও কোন তুলনা হয় না। আমাদের ইনজামাম, ইউসুফ, ইউনিসের পরিবর্তে ওদের সেহওয়াগ, দ্রাবিড় ছিল। আপাতপক্ষে দেখলে পাকিস্তান থেকে বরাবর অধিক ভাল ক্রিকেটার উঠে এসেছে। এইসব কারণেই তো ভারত আমাদের বিরুদ্ধে খেলে না।’ দাবি তাঁর।

বন্ধ করুন