বাংলা নিউজ > ময়দান > আইপিএল ২০২০ > IPL-এর ঘটনা তুলে ধরে ICC-র কাছে ক্রিকেটের নিয়ম বদলের অনুরোধ সচিনের
বিজয় শঙ্করের হেলমেটে বল লাগার মুহূর্ত। ছবি- আইপিএল।
বিজয় শঙ্করের হেলমেটে বল লাগার মুহূর্ত। ছবি- আইপিএল।

IPL-এর ঘটনা তুলে ধরে ICC-র কাছে ক্রিকেটের নিয়ম বদলের অনুরোধ সচিনের

  • পেশাদার ক্রিকেট আরও নিরাপদ হোক, এমনটাই চান তেন্ডুলকর।

আইসিসির কাছে ক্রিকেটের গুরুত্বপূর্ণ একটি নিয়ম পরিবর্তনের আবেদন জানালেন সচিন তেন্ডুলকর। বরং বলা ভালো ক্রিকেটের একটি নিয়ম বাধ্যতামূলক করা হোক, এমনটাই দাবি জানালেন মাস্টার ব্লাস্টার।

সচিন একই সঙ্গে এই বিষয়ে দৃষ্টি আকর্ষণ করেন ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, পাকিস্তান, বাংলাদেশ, জিম্বাবোয়ে, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, আফগানিস্তান, আয়ারল্যান্ড ও নেদারল্যান্ডসের ক্রিকেট বোর্ডেরও।

(আইপিএলের যাবতীয় আপডেট ও লাইভ স্কোর জানতে ক্লিক করুন এখানে।)

আইপিএল ২০২০-র একটি ঘটনাকে সামনে রেখে সচিন সোশ্যাল মিডিয়ায় আবেদন করেন যে, আইসিসি যেন পেশাদার ক্রিকেটে ব্যাটিংয়ের সময় হেলমেট পরা বাধ্যাতামূলক করে। তা সে পেসার অথবা স্পিনার, যেই বল করুক না কেন।

খালি মাথায় ক্রিকেট খেলা কতটা ভয়ঙ্কর, সেটা অতীতের ক্রিকেটাররা বোঝেন। হেলমেট ব্যবহার করার পর ব্যাটসম্যানদের ভয় কেটে যায় অনেকটাই। হেলমেট থাকা সত্ত্বেও ক্রিকেটে ব্যাটসম্যানদের চোট পাওয়ার ঘটনা হামেশাই চোখে পড়ে। চলতি আইপিএলে এমনই একটি আতঙ্ক সৃষ্টি করা ঘটনা ঘটে, যা সচিনকে বিচলিত করেছে বোঝা যায়।

সানরাইজার্স হায়দরাবাদ বনাম কিংস ইলেভেন পঞ্জাব ম্যাচে পয়েন্টে ফিল্ডিং করা নিকোসাল পুরানের ছোঁড়া বল সোজা গিয়ে লাগে বিজয় শঙ্করের হেলমেটে। বিজয় যদি হেলমেট পরে না থাকতেন, তবে বড়সড় বিপদ ঘটতে পারত নিশ্চিত।

সচিন সেই ভিডিওটি টুইটারে পোস্ট করে লেখেন, ‘ক্রিকেট আরও গতিশীল হয়েছে। তবে আরও নিরাপদ হয়েছে কি? সম্প্রতি আমরা একটা ঘটনা দেখতে পাই, যেটা অত্যন্ত খারাপ হয়ে দেখা দিতে পারত। স্পিনার বা পেসার যেই বল করুক না কেন, পেশাদার ক্রিকেটে হেলমেট পরা বাধ্যতামূলক হওয়া উচিত। আইসিসির কাছে অনুরোধে, গুরুত্ব সহকারে বিষয়টায় নজর দেওয়া হোক।’

বর্তমানে হেলমেটের ব্যবহার বাধ্যতামূলক না হওয়ায় অনেক সময় স্পিনাররা বল করলে ব্যাটসম্যানদের খালি মাথায় অথবা টুপি পরে ব্যাট করতে দেখা যায়।

বন্ধ করুন