বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2021 > IPL 2021: নতুন চ্যালেঞ্জ, ৯০ মিনিটের মধ্যে ২০ ওভার শেষ করতেই হবে
৯০ মিনিটের মধ্যে ২০ ওভার শেষ করতেই হবে।
৯০ মিনিটের মধ্যে ২০ ওভার শেষ করতেই হবে।

IPL 2021: নতুন চ্যালেঞ্জ, ৯০ মিনিটের মধ্যে ২০ ওভার শেষ করতেই হবে

  • সময় নিয়ে আর ছেলেখেলা নয়। এ বার আইপিএলে-র ২০ ওভার শেষ করতে হবে ৯০ মিনিটেই। না হলেই পড়তে হবে বড় শাস্তির মুখে।

সময়ের গেরোয় আটকে গেল আইপিএল! অকারণে আর সময় নষ্ট করা চলবে না। এ বার আইপিএলে প্রতিটা ইনিংসে ২০ ওভারই শেষ করতে হবে ৯০ মিনিটে। আগে নিয়মানুযায়ী, ২০তম ওভার ৯০মিনিটে শুরু করা যেত। বা তার আগে শুরু করলেও কোনও সমস্যা ছিল না। কিন্তু এ বার আইপিএলে-র ম্যাচে সময় নিয়ে কড়া পদক্ষেপ বিসিসিআই-এর।

বিসিসিআই-এর তরফে জানানো হয়েছে, ‘৯০ মিনিটের মধ্যেই এখন থেকে ২০ ওভার শেষ করতে হবে। আগে নিয়ম ছিল,  ২০তম ওভার ৯০ মিনিটে শুরু করলেই হতো। ’ এরই সঙ্গে বিসিসিআই যোগ করেছে, ‘প্রতি ঘণ্টায় ১৪.১১ ওভার আইপিএলে নূন্যতম ওভার রেট হওয়া উচিত। যার অর্থ ২০ ওভারের খেলা ৯০ মিনিটে শেষ হবে (৮৫ মিনিট ম্যাচের জন্য আর ৫ মিনিট টাইম আউটে জন্য)। কোনও কারণে দেরীতে ম্যাচ শুরু হলে, বা ম্যাচে কোনও রকম বিঘ্ন ঘটায় ম্যাচে ওভার কমে গেলে, সে ক্ষেত্রে প্রতি ওভার ৪ মিনিট ১৫ সেকেন্ড করে ধরে নিয়ে ৯০ মিনিট থেকে সময় কমানো হবে।’

ফ্লিডিং টিম সময় নষ্ট করলে তাঁদের যেমন জরিমানা করা হবে। একই ভাবে ব্যাটিং টিম যদি সময় নষ্ট করে সেক্ষেত্রে তাদেরও শাস্তির মুখে পড়তে হবে। চতুর্থ আম্পায়ের দায়িত্ব থাকবে, এই বিষয়ে ব্যাটিং টিমের অধিনায়ক এবং ম্যানেজারকে সতর্ক করার।

মোদ্দা কথা, আইপিএলের লড়াইকে আরও আকর্ষণীয় করতে সময় নিয়ে কড়া হচ্ছে বিসিসিআই। যাতে অল্প সময়েই ক্রিকেটের পুরো আনন্দ উপভোগ করতে পারে দর্শক। তবে ক্রিকেটারদের জন্য এই বিষয়টি বড় চ্যালেঞ্জের। ৯০ মিনিটে ২০ ওভার শেষ করাটা খুব সহজ বিষয় নয়। এর জন্য ফিটনেসে অনেক বেশি গুরুত্ব দিতে হবে ক্রিকেটারদের। ফিটনেস ভাল না হলে, এই চ্যালেঞ্জটা কিন্তু খুবই কঠিন হয়ে যাবে।

বন্ধ করুন