বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2023

আইপিএল 2023

আগামী ৩১ মার্চ ১৬তম আইপিএলের আসর বসতে চলেছে। প্রায় তিন বছর পর হোম বিস্তারিত পড়ুনঅ্যাওয়ে ফরম্যাটে ফিরছে কোটিপতি লিগ। ১০টি দল মোট ১২টি শহরে খেলবে। দিল্লি, মুম্বই, কলকাতা, আমদাবাদ, লখনউ, চেন্নাই, মোহালি, ধর্মশালা, গুয়াহাটি, হায়দরাবাদ, বেঙ্গালুরু, জয়পুরে আইপিএলের আসর বসবে। আপনাদের পছন্দের ক্রিকেটারকে আইপিএলের বিভিন্ন দলের জার্সি পরে খেলতা দেখা যাবে। প্রায় দুই মাস ধরে চলবে বিশ্বের সবচেয়ে ধনি ফ্র্যাঞ্চাইজি লিগ। গত কয়েক বছর করোনার জেরে আইপিএলের চিরাচরিত চেহারা দেখা যায়নি। একটি নির্দিষ্ট শহরে হয়েছে ইন্ডিয়ান প্রিমিয়র লিগ। এবার চেনা ফর্মে দেখা যাবে এই টুর্নামেন্টকে।

ফলাফল

গ্রুপের অবস্থা

Pos Team PLD Won Lost Tied N/R NRR Pts
1 GT Gujarat Titans 14 10 4 0 0 +0.809 20
2 CSK Chennai Super Kings 14 8 5 0 1 +0.652 17
সাম্প্রতিক ছবি

জোফ্রা আর্চার।

লক্ষ্য 2024 ICC T20 World Cup, জোফ্রাকে IPL খেলতে বারণ করে দিল ECB- রিপোর্ট

আর্চারকে মুম্বই ইন্ডিয়ান্স ২০২২ সালের আইপিএলের আগে ৮ কোটি টাকা দিয়ে কিনেছিল। নীতা আম্বানির ফ্র্যাঞ্চাইজি গত সপ্তাহে তাঁকে অবশ্য ছেড়ে দিয়েছে। ১৯ ডিসেম্বর দুবাইতে অনুষ্ঠিত হতে চলা আইপিএল নিলামের জন্যও নিজের নাম লেখাননি তিনি।

আইপিএলের বাজারদর ছয় শতাংশ বৃদ্ধি পেল।

আইপিএলের নয়া মূল্যায়ন, বাজারদর ছয় শতাংশ বৃদ্ধি পেয়ে হল ৯২,৫০০ কোটি- রিপোর্ট

বিশ্ব জুড়ে আইপিএলের জনপ্রিয়তা তুঙ্গে। আইপিএলের নব মূল্যায়ন করা হয়েছে সম্প্রতি। আর সেই জনপ্রিয় টুর্নামেন্টের বাজারদর নাকি বেড়ে গিয়েছে আরও ছয় শতাংশ! ভারতীয় মুদ্রায় যা প্রায় ৯২,৫০০ কোটি টাকা।

লারার জায়গায় নতুন কোচ খুঁজে নিল সানরাইজার্স হায়দরাবাদ। ছবি- এসআরএইচ।

IPL-এ কোচ বদল, লারাকে ছেঁটে ফেলে কোহলিদের প্রাক্তন হেড স্যারকে দায়িত্ব দিল SRH

সানরাইজার্স হায়দরাবাদের দায়িত্ব নেওয়ার আগে IPL-এ দীর্ঘদিন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরকে কোচিং করিয়েছেন প্রাক্তন কিউয়ি তারকা। গত ছয় মরশুমে এই নিয়ে চারবার কোচ বদল করল SRH।

দীপক চাহার ও শিবম দুবে। ছবি- সিএসকে।

হয়ে যাক এসপার-ওসপার, কে সেরা প্রমাণ করতে দুবেকে ‘দ্বন্দ্বযুদ্ধের’ আহ্বান চাহারের

Chennai Super Kings: ‘সুপার ওভারের’ লড়াইয়ে যিনি জিতবেন, চেন্নাই সুপার কিংসের সর্বকালের সেরা একাদশে জায়গা হবে তাঁর, শর্ত এটাই।

অ্যান্ডি ফ্লাওয়ারকে স্বাগত জানাল RCB (ছবি-টুইটার)

RCB New Coach: বিরাট কোহলিদের নতুন হেড স্যারের সাফল্য দেখলে আপনিও অবাক হয়ে যাবেন

জিম্বাবোয়ের প্রাক্তন ক্রিকেটার তথা ইংল্যান্ডের প্রাক্তন কোচ অ্যান্ডি ফ্লাওয়ারকে দলের নতুন প্রধান কোচ হিসেবে নিয়োগ করেছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। এর সঙ্গে, নিজেদের টিম ডিরেক্টর মাইক হেসন এবং প্রধান কোচ সঞ্জয় বাঙ্গারের মেয়াদ না বাড়ানোর সিদ্ধান্ত নিয়ে ফেলল RCB.

গৌতম গম্ভীরের পুরনো সতীর্থ অ্যান্ডি ফ্লাওয়ার এবার রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হেড স্যার হতে চলেছেন! (ছবি-বিসিসিআই)

RCB New Coach: গম্ভীরের পুরনো সতীর্থ এবার কোহলিদের হেড স্যার!

সূত্রের খবর, এই দলের পরবর্তী কোচ হতে পারেন জিম্বাবোয়ের প্রাক্তন ক্রিকেটার তথা ইংল্যান্ডের প্রাক্তন কোচ অ্যান্ডি ফ্লাওয়ার। তিনি মাইক হেসনের স্থলাভিষিক্ত হতে পারেন। যার মেয়াদ শেষ হচ্ছে ৩১ অগস্ট। হেসনকে ফ্র্যাঞ্চাইজির ডিরেক্টর অব ক্রিকেট অপারেশনস হিসেবে নিযুক্ত করা হয়েছিল।

জাদেজা বা স্টোকস নন, ধোনির পরবর্তীতে CSK-এর নেতৃত্ব পাবেন এই তরুণ (ছবি-টুইটার)

জাদেজা বা স্টোকস নন, ধোনির পরে এই তরুণের হাতে উঠবে CSK-র নেতৃত্ব! জানালেন রায়াডু

ওয়েস্ট ইন্ডিজ সফরে টেস্ট দলে অন্তর্ভুক্ত হওয়ার পর, রুতুরাজকে চিনে অনুষ্ঠিত এশিয়ান গেমস ২০২৩-এর জন্য ভারতীয় দলের অধিনায়ক হিসেবেও নিযুক্ত করা হয়েছে। ঘরোয়া ক্রিকেটে মহারাষ্ট্র দলের অধিনায়কত্ব ছাড়াও, রুতুরাজ মহারাষ্ট্র প্রিমিয়ার লিগের প্রথম মরশুমে পুনেরি বাপ্পা দলের নেতৃত্বও দিয়েছিলেন।

যুজবেন্দ্র চাহালের গলায় শেন ওয়ার্নকে নিয়ে আক্ষেপের সুর (ছবি-টুইটার)

সারপ্রাইজ করতে আসার কথা ছিল ওয়ার্নের, কিংবদন্তির মৃত্যুর পর জানতে পারেন চাহাল

সকলেই একটা সময়ে অস্ট্রেলিয়ার প্রয়াত স্পিনারের সঙ্গে দেখা করতে চাইতেন। সেই তালিকায় ছিল যুজবেন্দ্র চাহালের নাম। তবে যুজবেন্দ্র চাহালের সেই স্বপ্ন পূরণ হয়নি।  রাজস্থান রয়্যালসে যুক্ত হওয়ার পর আর শেন ওয়ার্নের সঙ্গে দেখা করতে পারেননি চাহাল। এই বিষয় নিয়ে এবার মুখ খুলেছেন তিনি। 

RCB টিম ম্যানেজমেন্টের উপর থেকে রাগ কমেনি যুজবেন্দ্র চাহালের (ছবি-আইপিএল)

ওরা কথা দিয়ে কথা রাখেনি- RCB টিম ম্যানেজমেন্টের মিথ্যে আজও ভুলতে পারেননি চাহাল

আইপিএল নিলামে ওঠার আগে নাকি দলের পক্ষ থেকে প্রতিশ্রুতিও দেওয়া হয়েছি। চাহালের মতে শেষ পর্যন্ত কথা দিয়ে কথা রাখেনি রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের টিম ম্যানেজমেন্ট। এরপরে যুজবেন্দ্র চাহাল বলেছিলেন তিনি RCB টিম ম্যানেজমেন্টের পক্ষ থেকে কোনও সারা পাননি।

শাহরুখ খানের KKR-এর ব্র্যান্ড ভ্যালু ১৮১ মিলিয়ন USD (ছবি-টুইটার)

না জিতলেও চড়চড়িয়ে বাড়ছে KKR-এর ব্র্যান্ড ভ্যালু! কী অবস্থা CSK, MI, RCB-র?

IPL-এর ব্র্যান্ড ভ্যালু এখন ৩.২ বিলিয়ন আমেরিকান ডলার। যা ২০২২ সালে ১.৮ বিলিয়ন আমেরিকান ডলার ছিল। এক বছরে ৮০% বেড়েছে আইপিএলের ব্র্যান্ড ভ্যালু। এবার আইপিএলের দলের দিকে তাকানো যাক, দেখে নেওয়া যাক ব্র্যান্ড ভ্যালুর দিক থেকে কারা কাকে পিছনে ফেলেছে। 

২০২৩ সালের আইপিএল জয়ের পর উচ্ছ্বাস রবীন্দ্র জাদেজার। (ছবি সৌজন্যে পিটিআই)

স্রেফ বিজ্ঞাপন থেকেই ১০,১২০ কোটি টাকা আয় IPL-র, গতবারের থেকে বাড়ল ২৫%, তবে…

IPL 2023 Ad Revenue: বিজ্ঞাপন থেকে এবার আইপিএলের আয় লাফিয়ে বাড়ল। গতবারের থেকে ২৫ শতাংশ বেড়েছে আয়। ছাড়িয়ে গিয়েছে ১০,০০০ কোটি টাকা। যে অঙ্কটা সম্প্রচারকারী সংস্থা, ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই), ফ্র্যাঞ্চাইজিগুলির মধ্যে ভাগ হয়েছে। টাকা পেয়েছে ফ্যান্টাসি গেমও।

বিরাট কোহলির সঙ্গে মহম্মদ আমির (ছবি-টুইটার)

শীঘ্রই পেতে চলেছেন ব্রিটিশ নাগরিকত্ব, তাহলে কি IPL 2024 খেলবেন মহম্মদ আমির?

ব্রিটিশ পাসপোর্টের অধীনে আইপিএল অংশ নেওয়ার কৌতূহলী সম্ভাবনা সহ আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর ভবিষ্যত সম্ভাবনার কথা খুলে বলেছিলেন আমির। আইপিএলে খেলার কথা বলতে গিয়ে মহম্মদ আমির বলেছিলেন যে তাঁকে প্রথমে এক ধাপ এগোতে হবে। এখন তাঁকে প্রথমে ব্রিটিশ নাগরিকত্ব নিতে হবে, তবেই তিনি আইপিএল ২০২৪ নিয়ে ভাববেন।

আগরকর ও ওয়াটসনের সঙ্গে সম্পর্ক ছিন্ন করল দিল্লি ক্যাপিটালস। ছবি- টুইটার।

Delhi Capitals: চাকরি গেল আগরকরদের, একসঙ্গে দুই সহকারী কোচকে ছেঁটে ফেলল দিল্লি

India Premier League: হেড কোচ রিকি পন্টিং ও ডিরেক্টর অফ ক্রিকেট সৌরভ গঙ্গোপাধ্যায়ের ভবিষ্যৎ নিয়ে আগেই ইঙ্গিত মিলেছে ক্যাপিটালসের তরফে।

Latest News

সোমবার ১৭ জেলায় হবে বৃষ্টি, কয়েকটিতে ৫০ কিমিতে ঝড়! কতদিন বর্ষণ চলবে রাজ্যে? ২-২ থেকে শেষ মুহূর্তের গোলে রুদ্ধশ্বাস জয়, ISL-এ খেলার পথে আরও এক বাড়াল মহমেডান তৃণমূলে চলে আসুন! বঞ্চিতদের 'ভগবান' বিচারপতিকে আহ্বান ব্রাত্য বসুর প্রেম টেকে না, বলিউডেও হিট পায়নি এই নেপো কিড, দারুণ করে মারামারি! বলুন তো কে? ওড়িশার হারে সোনায় সোহাগা মোহনবাগানের, চাপে ইস্টবেঙ্গল- রইল ISL-র পয়েন্ট টেবিল WPL 2024: মেগের ব্যাটে GG-কে ২৩ রানে হারিয়ে MI-কে টপকে লিগ টেবলের শীর্ষে উঠল DC এবারও আশাহত বাংলা, শুভদীপকে হারিয়ে কানপুরের বৈভব পেল ইন্ডিয়ান আইডলের ট্রফি সুখী দাম্পত্যের টিপস দিলেন দুবাইয়ের কোটিপতির স্ত্রী! বরের নির্দেশে কী কী করেন? ভারতের প্রথম মহিলা স্নাইপার হলেন বিএসএফের সুমন কুমারী, দেশের গর্ব বিয়ে করেই বউকে সোহাগে-আদরে ভরালেন কাঞ্চন, শ্রীময়ীকে জড়িয়েই বললেন কী?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.