বাংলা নিউজ > ময়দান > Chanderpaul-Brathwait: টেস্টের ১৪৫ বছরের ইতিহাসে নয়া নজির ব্র্যাথওয়েট-চন্দ্রপলের

Chanderpaul-Brathwait: টেস্টের ১৪৫ বছরের ইতিহাসে নয়া নজির ব্র্যাথওয়েট-চন্দ্রপলের

ব্র্যাথওয়েট-চন্দ্রপল জুটি। ছবি টুইটার

ওয়েস্ট ইন্ডিজের দুই ওপেনার ক্রেগ ব্র্যাথওয়েট এবং তেজনারায়ন চন্দ্রপল বিরল নজির গড়লেন। পাশাপাশি জিম্বাবোয়ে বনাম ওয়েস্ট ইন্ডিজ টেস্ট সাক্ষী থাকল আরও একাধিক নজিরের।

শুভব্রত মুখার্জি: টেস্ট ক্রিকেটের ইতিহাসে যা ঘটেনি সেই ঘটনাই ঘটল বুলাওয়োতে। ১৪৫ বছরের ইতিহাসে যে নজির হয়নি এদিন সেই নজির হল ক্রিকেটের ২২ গজে। এক টেস্টের প্রতিদিন অর্থাৎ পাঁচদিনেই ব্যাট করার নজির গড়লেন দুই ওয়েস্ট ইন্ডিয়ান ব্যাটার। ওয়েস্ট ইন্ডিজের দুই ওপেনার ক্রেগ ব্র্যাথওয়েট এবং তেজনারায়ন চন্দ্রপল দুজনেই এক টেস্টের পাঁচ দিনেই ব্যাট করার বিরল নজির গড়লেন। পাশাপাশি জিম্বাবোয়ে বনাম ওয়েস্ট ইন্ডিজ টেস্ট সাক্ষী থাকল আরও একাধিক নজিরের।

প্রসঙ্গত ৫ বছর পর জিম্বাবোয়ের বুলাওয়ায়োর কুইন্স স্পোর্টস ক্লাবে খেলা হল টেস্ট ম্যাচ। এই ম্যাচটি সাক্ষী থেকেছে বিরল সব ঘটনার। উল্লেখ্য পঞ্চম দিনে ব্যাটিং করতে নেমেই ইতিহাসে নাম তুলে ফেলেন ওয়েস্ট ইন্ডিজের দুই ওপেনার ক্রেগ ব্র্যাথওয়েট ও তেজনারায়ন চন্দ্রপল। ১৪৬ বছরের টেস্ট ইতিহাসে যা আগে ঘটেনি। ২৪৮৯টি টেস্ট ম্যাচের কোনও টেস্টে পাঁচ দিনেই ব্যাটিং করা প্রথম জুটি তারা। বৃষ্টিবিঘ্নিত প্রথম দিনে খেলা হয়েছিল ৫১ ওভার। টস জিতে ব্যাটিং করতে নামে দুই ক্যারিবিয়ান ওপেনার। দুজনেই অপরাজিত থাকেন ৫৫ রানে। দ্বিতীয় দিনেও হয় বৃষ্টি। ব্র্যাথওয়েট ও চন্দ্রপল অপরাজিত থাকেন শতরান করার পরে। তৃতীয় দিনে ব্র্যাথওয়েট আউট হন ১৮২ রান করে।চন্দ্রপল অপরাজিত দ্বিশতরান করেন। চতুর্থ দিন জিম্বাবোয়ে ইনিংস ডিক্লেয়ার করার পর শেষ সেশনে ব্যাটিংয়ে নেমে অপরাজিত থেকে যান ব্র্যাথওয়েট-চন্দ্রপল। সেখান থেকে ফেরর শেষ দিনের ব্যাটিং শুরু করেন দুজনে। আর সঙ্গে সঙ্গেই ইতিহাসে নাম তোলেন দুজনে। প্রসঙ্গত তাঁদের আগে কোনও টেস্টের পাঁচ দিনে ব্যাটিং করার কীর্তি আছে রয়েছে ১০ জনের। তবে কোনও জুটির এই নজির ছিল না।

উল্লেখ্য এর আগে টেস্টের ইতিহাসে প্রথম ব্যাটার হিসেবে টেস্টের পাঁচ দিনেই ব্যাটিং করেছিলেন ভারতের এমএল জয়সিমা। ১৯৬০ সালে কলকাতার ইডেন গার্ডেন্সে অস্ট্রেলিয়ার বিপক্ষে এই কৃতিত্ব অর্জন করেছিলেন তিনি। ভারতের হয়ে তিনজনের রয়েছে এই কীর্তি। যার সবগুলো ঘটেছে ইডেন গার্ডেন্সে। একজন রবি শাস্ত্রী (১৯৮৪) এবং অপরজন চেতেশ্বর পুজারা (২০১৭)। ইংল্যান্ডের হয়ে এই কীর্তি রয়েছে জিওফ্রে বয়কট (১৯৭৭), অ্যালান ল্যাম্ব (১৯৮৪), অ্যান্ড্রু ফ্লিনটফ (২০০৬) ও ররি বার্নসের (২০১৯)। পাশাপাশি অস্ট্রেলিয়ার কিম হিউজ (১৯৮০), ওয়েস্ট ইন্ডিজের আদ্রিয়ান গ্রিফিথ (১৯৯৯) ও দক্ষিণ আফ্রিকার আলভিরো পিটারসেনের (২০১২) এই নজির রয়েছে।

অন্যদিকে বুলাওয়ো টেস্টের প্রথম তিন ইনিংসই ডিক্লেয়ার করা হয়েছে। যার মধ্যে ওয়েস্ট ইন্ডিজ দুবার, জিম্বাবোয়ে একবার ডিক্লেয়ার করেছে। টেস্ট ইতিহাসে কোনও ম্যাচে তিন ইনিংস ডিক্লেয়ার করার নজির এই নিয়ে সপ্তমবার ঘটল। পাশাপাশি বাবা শিবনারায়ন চন্দ্রপলের পর তার ছেলে তেজনারাইন চন্দ্রপলও দ্বিশতরান করেছেন। বাবা-ছেলের দ্বিশতরানের নজির টেস্ট ইতিহাসে কেবল একবার ঘটেছে। পাকিস্তানের কিংবদন্তি হানিফ মহম্মদ ও তার ছেলে শোয়েব মহম্মদ এই ঘটনা ঘটান।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

ছাংতে আসছেন না মোহনবাগানে! জোড়া ‘অস্ত্রে’ আপুইয়াকে ছিনিয়ে নিয়েছে মুম্বইয়ের থেকে ১-৩ লজ্জার হার, আশা কার্যত শেষ পোল্যান্ডের, শেষ ১৬-র আশা বাঁচিয়ে রাখল অস্ট্রিয়া শেষ ওভারে নরকিয়ার কামাল, ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে সেমির দিকে এক পা প্রোটিয়াদের পুলকার, স্কুলবাস নিয়ে চিন্তার দিন শেষ, বাংলায় বিরাট নির্দেশিকা জারি করল সরকার শেফ থেকে মেকআপ আর্টিস্ট, তারকাদের অনর্থক চাহিদা নিয়ে সরব অনুরাগ বাবরদের বিরুদ্ধে গড়াপেটার অভিযোগের প্রমাণ চাই, না হলে আইনি ব্যবস্থা,হুমকি PCB-র বিয়ের ১মাস, শাঁখা খুলে, সিঁদুর মুছে ছবি দিলেন! কী মুছে ফেলার কথা বলছেন কৌশাম্বি? ত্রিপুরার ট্যুর গাইড, উজ্জয়ন্ত প্রাসাদ, ছবিমুরার জঙ্গল, ডুম্বুর লেক ঘোরালেন সৌরভ ৩ জেলায় হতে পারে ভারী বর্ষণ! শনিতেও দক্ষিণবঙ্গে ভ্যাপসা গরম থাকবে? আবহাওয়ার খবর বাড়ির অমতে ১৬-য় বিয়ে, ১৭ বছরে মা হন! সংসার টেকেনি, টলি সুন্দরীকে চিনতে পারছেন?

T20 WC 2024

শেষ ওভারে নরকিয়ার কামাল, ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে সেমির দিকে এক পা প্রোটিয়াদের বাবরদের বিরুদ্ধে গড়াপেটার অভিযোগের প্রমাণ চাই, না হলে আইনি ব্যবস্থা,হুমকি PCB-র ভারত-বাংলাদেশ ম্যাচেও কি বৃষ্টির সম্ভাবনা রয়েছে? ভেস্তে গেলে চাপে পড়বেন শাকিবরা IND vs AFG: সহজতম ক্যাচ ফেলে নিজেই বিস্মিত কোহলি, মাথায় হাত রোহিতেরও- ভিডিয়ো ‘রোহিতকে তোমরা এটা বলতে পারো না…’৪ ম্যাচে ৭৬ রান করেও সানিকে পাশে পেলেন হিটম্যান ক্যাচ নিতে গিয়ে প্রায় ধাক্কা রোহিতকে, পন্তকে 'মধুর' শিক্ষা হিটম্যানের, ভিডিয়ো সেরা ফিল্ডারের তালিকায় অক্ষরের নাম শুনে চমকে উঠলেন কোহলি, প্রতিক্রিয়া হল ভাইরাল হার্দিক ব্যাট করতে আসার পরে কী কথা হয়েছিল? ম্যাচের গেম প্ল্যান ফাঁস করলেন সূর্য ‘সিরাজ তো খেতে বসেছে’, ভুল নামে ডাকতেই সাংবাদিককে সটান জবাব সূর্যকুমার যাদবের সুপার ৮-এ ভারত নয়, আফগানিস্তান হেরেছে বুমরাহ-র কাছে! দাবি আফগান কোচের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.