বাংলা নিউজ > ময়দান > দ্রাবিড়ের কাছে ভারতীয় দলের ‘বিরল প্রতিভা’র দিকে যথাযথ নজর দেওয়ার আর্জি কাইফের
রাহুল দ্রাবিড় ও মহম্মদ কাইফ।
রাহুল দ্রাবিড় ও মহম্মদ কাইফ।

দ্রাবিড়ের কাছে ভারতীয় দলের ‘বিরল প্রতিভা’র দিকে যথাযথ নজর দেওয়ার আর্জি কাইফের

  • শ্রীলঙ্কা সফরে টিম ইন্ডিয়ার হেড কোচের দায়িত্বে রয়েছেন রাহুল।

শুভব্রত মুখার্জি

ভারতীয় জাতীয় ক্রিকেট দলের প্রধান কোচ হিসেবে প্রথমবার শ্রীলঙ্কার মাটিতে দায়িত্ব পালন করতে চলেছেন কিংবদন্তি ক্রিকেটার রাহুল দ্রাবিড়। রবি শাস্ত্রীর প্রশিক্ষনাধীন বিরাটরা ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ খেলার লক্ষ্যে আপাতত রুটদের দেশে থাকার কারনে এনসিএ অর্থাৎ ন্যাশনাল ক্রিকেট অ্যাকাডেমির প্রধান দ্রাবিড়কে শ্রীলঙ্কা সফরে ভারতের হেড কোচ হিসেবে দায়িত্ব দেওয়া হয়।

উল্লেখ্য ভারতীয় 'এ' এবং অনুর্ধ্ব-১৯ দলের কোচের দায়িত্ব পালন করা দ্রাবিড়ের কাছে শ্রীলঙ্কা সফর একটা ছোটখাট পুনঃমিলন উৎসবের মতন, যেখানে জুনিয়র লেভেলে খেলা একাধিক ক্রিকেটার সিনিয়র লেভেলে ফের তাঁর প্রশিক্ষনে খেলতে চলেছেন। আর সেকথা মাথায় রেখেই দ্রাবিড়ের কাছে একটি আবেদন রেখেছেন তাঁর একদা জাতীয় দলের সতীর্থ মহম্মদ কাইফ।

জুনিয়রদের পাশাপাশি অনেক সিনিয়র ক্রিকেটার এই অবসরে দ্রাবিড়ের প্রশিক্ষন পেতে মুখিয়ে রয়েছেন। তাদের মধ্যে অন্যতম বাঁ-হাতি স্পিনার কুলদীপ যাদব। যিনি একদা সংক্ষিপ্ত ফর্ম্যাটে ভারতীয় দলের নিয়মিত ক্রিকেটার থাকলেও সম্প্রতি তাঁর খারাপ ফর্মের কারনে আর নিয়মিত খেলার সুযোগ পান না। আসন্ন শ্রীলঙ্কা সিরিজ তাই তাঁর কাছে 'অ্যাসিড টেস্ট'। ২০১৯ সালের বিশ্বকাপের পরে কুলদীপকে সেভাবে আর ভারতীয় জার্সিতে খেলতেই দেখা যায়নি।

কুলদীপ প্রসঙ্গে বলতে গিয়ে মহম্মদ কাইফ জানালেন, 'রোজ রোজ আপনি কুলদীপের মতন ক্রিকেটারকে পাবেন না। ও একজন ইউনিক প্রতিভা। আপনি যদি চান ওর মতন ক্রিকেটার আপনার দলের হয়ে দুরন্ত পারফরম্যান্স করুক, তাহলে সিনিয়র ক্রিকেটার এবং অধিনায়ককে ওর পাশে থাকতে হবে। সুতরাং এটা টিম ম্যানেজমেন্টের দায়িত্ব এই ধরনের প্রতিভাকে সঠিক সমর্থন দিয়ে সবসময় পাশে থাকা। সংশ্লিষ্ট ক্রিকেটারকেও এই সমর্থন পাওয়ার পরে মাঠে তার বডি ল্যাঙ্গুয়েজের দিকটি মাথায় রেখে চলতে হবে। মাঝে মাঝেই আমি ওকে ম্যানেজ করা দেখে হতাশ হই। চায়নাম্যান বোলিং সকলে করতে পারে না। আশা করি দ্রাবিড় শ্রীলঙ্কা সফরে ওর প্রতি আলাদাভাবে নজর দেবে।'

বন্ধ করুন