বাংলা নিউজ > ময়দান > ১০০ দিনেরও কম বাকি, এখনও Paris Olympics 2024-এর টিকিট পায়নি কোনও পুরুষ ভারতীয় কুস্তিগীর

১০০ দিনেরও কম বাকি, এখনও Paris Olympics 2024-এর টিকিট পায়নি কোনও পুরুষ ভারতীয় কুস্তিগীর

Paris Olympics 2024-এর জন্য যোগ্যতা অর্জন করতে পারেনি ভারতের পুরুষ কোনও কুস্তিগীর (ছবি:রয়টার্স)

ভারতের পুরুষ কুস্তিগীররা গত ৪টি অলিম্পিক্সের মধ্যে ৩টিতেই পদক জিতেছিল। তবে এখন তারা বেশ চাপে রয়েছে। কারণ, ভারতের কোনও পুরুষ কুস্তিগীর এখনও পর্যন্ত ২০২৪ সালে অনুষ্ঠিত প্যারিস অলিম্পিক্সের জন্য যোগ্যতা অর্জন করতে পারেনি। তারা এর জন্য এখনও লড়াই চালাচ্ছে।

গত চারটি অলিম্পিক্সের মধ্যে তিনটিতে ভারতের পুরুষ কুস্তিগীররা অন্তত একটি পদক নিয়ে ফিরেছেন। এইবার কিন্তু তারা এখনও পর্যন্ত প্য়ারিস অলিম্পিক্সের জন্য যোগ্যতাই অর্জন করতে পারেনি, তারা এর জন্য লড়াই করছে। এর পিছনে অবশ্য বেশকিছু কারণ রয়েছে। যার মধ্যে দুর্ভাগ্য, তেমন মানের প্রতিভা না থাকা অন্যতম কারণ। ভারতের পুরুষদের ফ্রিস্টাইল কুস্তিগীররা প্যারিস অলিম্পিক্সের জন্য কোটা জিততে পারেনি। ৯-১২ মে ওয়ার্ল্ড কোয়ালিফায়ারে যোগ্যতা অর্জনের আর মাত্র একটি সুযোগ বাকি থাকায় এটি তাদের একটি বড় সমস্যায় ফেলেছে।

এশিয়ান অলিম্পিক্স বাছাইপর্বের প্রথম দিন ভারতের জন্য শুরু হয়েছিল দেশের অন্যতম শীর্ষ পদক সম্ভাব্য, দীপক পুনিয়াকে দিয়ে। ৮৬ কেজি বিভাগে প্রতিদ্বন্দ্বিতা করা থেকে বিরত রাখা হয়েছিল কারণ তিনি দেরিতে ভেন্যুতে পৌঁছেছিলেন। যদিও তিনি আটকে থাকার পরে সমস্ত প্রতিকূলতার বিরুদ্ধে বিশকেকে পৌঁছেছিলেন। শুক্রবার এশিয়ান অলিম্পিক্স বাছাইপর্বে আমান সেহরাওয়াত সেমিফাইনালে হেরে যাওয়ার পর তিনি প্যারিস গেমসের কোটা থেকে বাদ পড়েন।

আরও পড়ুন… IPL 2024: স্টেডিয়ামে দাঁড়িয়ে রোহিত শর্মার জন্য চিৎকার করছেন PBKS ক্যাপ্টেন স্যাম কারান! জেনে নিন ঘটনাটা আসলে কী?

ছন্দ ধরে রাখতে ব্যর্থ হন আমান সেহরাওয়াত

৫৭ কেজি বিভাগে আমান সেহরাওয়াত তাঁর প্রথম দুই প্রতিদ্বন্দ্বী ইয়েরাসিল মুখতারুলি এবং সুংওয়ান কিমকে প্রযুক্তিগত শ্রেষ্ঠত্বে পরাজিত করে একটি প্রভাবশালী অভিষেক করেন। তবে তিনি উজবেকিস্তানের গুলোমজন আবদুল্লাহেভের বিরুদ্ধে গতি অব্যাহত রাখতে ব্যর্থ হন এবং ১০ পয়েন্টে পিছিয়ে গিয়ে হেরে যান। ভারতীয় কুস্তি বিশ্ব আমান সেহরাওয়াতের কাছ থেকে উচ্চ প্রত্যাশা করেছিল। কারণ তিনি রবি দাহিয়াকে পরাজিত করে দেশের প্রতিনিধিত্ব করার সুযোগ জিতেছিলেন। যিনি তার বয়সের গ্রুপে শক্তিশালী বলে বিবেচিত হয়েছিলেন।

আরও পড়ুন… IPL 2024: কেন উপরের দিকে ব্যাটিং করছেন না ফর্মে থাকা ধোনি! ফ্লেমিং-এর উত্তরে মন ভাঙবে মাহি ভক্তদের

অন্যান্য কুস্তিগীররাও প্রভাব ফেলতে ব্যর্থ হন

আমান ছাড়াও, জয়দীপও ৭৪ কেজি বিভাগে দুর্দান্ত শুরু করেছিলেন এবং তুর্কমেনিস্তানের আল আরসলান বেগেনজভকে পরাজিত করেছিলেন। তিনি কোয়ার্টার ফাইনালে কিরগিজস্তানের ওরোজোবেক টোকটোমাম্বেতোভাবাদের বিপক্ষে হেরেছে যান। সুমিত মালিক (১২৫ কেজি) তার প্রথম রাউন্ডে কিরগিজস্তানের লাখাগভাগেরেল মুনাখতুরের কাছে কারিগরি শ্রেষ্ঠত্বের কারণে হেরে যান। যেখানে দীপক (৯৭ কেজি) কারিগরি শ্রেষ্ঠত্বের কারণে যোগ্যতা রাউন্ডে আরাশ ইয়োশিদার কাছে হেরেছেন।

আরও পড়ুন… IPL 2024 Points Table: হারলেও পয়েন্ট টেবিলে নিজেদের জায়গা ধরে রাখল CSK, জিতে জায়গা মজবুত করল LSG

খেলার অনুমতি পাননি দীপক ও সুজিত

দীপক এবং সুজিত কালকালকে এশিয়ান অলিম্পিক্সের কোয়ালিফায়ারে অংশ নিতে দেওয়া হয়নি। এই দুই কুস্তিগীর মঙ্গলবার থেকে দুবাই বিমানবন্দরে আটকে পড়েছিলেন এবং শুক্রবার বিশকেকে পৌঁছেছিল। এই দুই ভারতীয় কুস্তিগীর সেখানে পৌঁছানোর সময়, অন্যান্য কুস্তিগীরদের ওজন পরীক্ষা ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছিল, তারপরে আয়োজকরা দীপক এবং সুজিতকে অনুমোদন দিতে অস্বীকার করেছিলেন।

আরও পড়ুন… IPL 2024-এ বুড়ো হাড়ে ভেল্কি দেখাচ্ছেন ওঁরা! এক নম্বরে মাহি, দেখুন তালিকায় রয়েছেন আর কোন কোন বয়স্ক ক্রিকেটার

মহিলাদ খেলার কী ফল?

সূত্র জানায়, ভারতীয় কোচদের অনুরোধ সত্ত্বেও আয়োজকরা অনুমতি দেননি। পুনিয়া (৮৬ কেজি) টোকিও অলিম্পিক্সে পদক জয়ের কাছাকাছি এসেছিলেন। শনিবার মহিলাদের প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। ভারতের তারকা মহিলা কুস্তিগীর ভিনেশ ফোগাট প্যারিস অলিম্পিক্সের কোটা অর্জন থেকে একটি জয় দূরে রয়েছেন। অন্যদিকে আংশু মালিক এবং অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়ন রিতিকাও বিশকেকে চলতি এশিয়ান অলিম্পিক্সের বাছাইপর্বের সেমিফাইনালে জায়গা নিশ্চিত করেছেন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

রাইসির মৃত্যুতে শোক প্রকাশ মোদীর, কে হবেন ইরানের পরবর্তী প্রেসিডেন্ট? 'ঠাস-ঠাস করে চড় মারল মহিলা, বাঁচান আমায়', ভোটকেন্দ্রে আকুতি ‘অঙ্কের স্যার’-র SA সিরিজের জন্য WI দল ঘোষণা, IPL 2024-এর কারণে শক্তিশালী দল গড়তে পারেনি উইন্ডিজ মা হলেন ইয়ামি গৌতম, হিন্দুশাস্ত্র মেনে সন্তানের নাম, ছেলে হল না মেয়ে? হোম অ্যাডভান্টেজ কাজে লাগাতে পারেনি… PBSK-র ব্যর্থতার কারণ জানালেন সঞ্জয় বাঙ্গার জাঙ্গিপাড়ায় গৃহবধূকে ধর্ষণের চেষ্টার অভিযোগ, গ্রেফতার কেন্দ্রীয় বাহিনীর জওয়ান IPL-র স্বার্থে বড় আত্মত্যাগ ক্যারিবিয়ানদের, অধিনায়ককে ছাড়াই নামছে T20 সিরিজে এতদিন ছিলেন কানাডার নাগরিক! প্রথমবার ভোট দিলেন অক্ষয় কুমার, ‘যোগ্য প্রার্থীকে..’ ধোনির ভবিষ্যত কি সেটা ও ভালো করেই জানে:- মাহির প্রশংসা করে এরিক সিমন্সের মন্তব্য দক্ষিণবঙ্গে জারি ঝড়বৃষ্টির কমলা সতর্কতা, সাগরে তৈরি হওয়া নিম্নচাপ এগোবে কোনদিকে

Latest IPL News

SA সিরিজের জন্য WI দল ঘোষণা, IPL 2024-এর কারণে শক্তিশালী দল গড়তে পারেনি উইন্ডিজ হোম অ্যাডভান্টেজ কাজে লাগাতে পারেনি… PBSK-র ব্যর্থতার কারণ জানালেন সঞ্জয় বাঙ্গার IPL-র স্বার্থে বড় আত্মত্যাগ ক্যারিবিয়ানদের, অধিনায়ককে ছাড়াই নামছে T20 সিরিজে ধোনির ভবিষ্যত কি সেটা ও ভালো করেই জানে:- মাহির প্রশংসা করে এরিক সিমন্সের মন্তব্য IPL 2024: ধোনির ১১০ মিটারের ছক্কায় 'রিঙ্কু ভীতি' গ্রাস করেছিল যশ দয়ালের বাবাকে কোহলি একা নন, ধোনির সঙ্গে ড্রেসিংরুমে দেখা করতে যান এই প্রাক্তন RCB তারকাও T20 WC 2024-এর আগে রোহিতদের সতর্ক করলেন রায়না, হার্দিকের ফর্ম নিয়েও মুখ খুললেন MI ছাড়ছেন রোহিত? ভক্তদের হার্টবিট বাড়িয়ে দিল হিটম্যানের পোস্ট, শুরু জল্পনা ভারতের তরুণ ওপেনারকে বল করতে ভয় পাচ্ছেন বিশ্বকাপ জয়ী অধিনায়ক প্যাট কামিন্স! সঞ্জুদের কপাল পোড়াল বৃষ্টি, ভেস্তে যাওয়া ম্যাচ থেকে ১ পয়েন্ট নিয়ে এলিমিনেটরে RR

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.