বাংলা নিউজ > ময়দান > পাকিস্তান হকি দলের সঙ্গে রমজানের উপবাস পালন ডাচ কোচ সিগফ্রায়েড একম্যানের

পাকিস্তান হকি দলের সঙ্গে রমজানের উপবাস পালন ডাচ কোচ সিগফ্রায়েড একম্যানের

সিগফ্রায়েড একম্যান

বিশ্ব জুড়ে এই মুহূর্তে চলছে পবিত্র রমজান মাস।

শুভব্রত মুখার্জি: ভারতীয় উপমহাদেশের ক্ষেত্রে বিদেশী কোচ কোন নতুন বিষয় নয়। ক্রীড়াজগতের প্রায় প্রতি ক্ষেত্রেই বিভিন্ন কোচিং স্টাফ বা কোচের পদে তারা আসীন রয়েছেন। ঠিক সেইভাবেই পাকিস্তান সিনিয়র পুরুষ হকি দলের হেড কোচের দায়িত্ব সামলাচ্ছেন ডাচ কোচ অর্থাৎ নেদারল্যান্ডসের বাসিন্দা সিগফ্রায়েড একম্যান। তবে অন্য সবার তুলনায় তিনি আলাদা বলা ভাল সম্পূর্ণ আলাদা তার আচার ব্যবহারে। বিশ্ব জুড়ে এই মুহূর্তে চলছে পবিত্র রমজান মাস। আর সেই সময়ে যখন তার ছাত্ররা দিনভর উপবাস রাখছেন। তখন তিনিও তাদের সঙ্গে উপবাস করার সিদ্ধান্ত নিলেন।

তার এই সিদ্ধান্তকে কুর্নিশ জানানো হয়েছে সব মহল থেকেই। উল্লেখ্য ইদ উল ফিতারের আগে ৩০ দিন এই পবিত্র রমজান মাসের রোজা অর্থাৎ উপবাস রাখার রীতি চলবে। সেখানে দিনের বেলায় উপবাস রাখেন ইসলাম সম্প্রদায়ভুক্ত মানুষেরা। সূর্যাস্তের পর সাধারণত তাদের আহার গ্রহণ করার রীতি রয়েছে। ক্রীড়াবিদরাও এই রীতি নিষ্ঠার সঙ্গেই পালন করেন।

হকির মতন যে কোনও হাই পারফরম্যান্স গেমের ক্ষেত্রে এই সময়টা ক্রীড়াবিদদের সবথেকে কঠিনতম সময় যায়। অনুশীলন, ডায়েট পরিকল্পনা সবক্ষেত্রেই তা প্রভাব ফেলে। সিগফ্রায়েড একম্যানের এটাই প্রথম রমজানের অভিজ্ঞতা। পাকিস্তানের হকি খেলোয়াড়দের এই সময়ে ন্যাশনাল ক্যাম্প থেকে একদিনের ছুটিও দেওয়া হয়েছিল তাদের পরিবারের সঙ্গে থাকতে। সেই সময়েই উপবাসের সিদ্ধান্ত নেন সিগফ্রায়েড একম্যান। তিনি জানিয়েছেন এই বিষয়টি নিয়ে অনেকদিন আগেই আমি ভেবেছি। আমার কাছেও এটা একটা সুযোগ ক্রীড়াবিদদের কষ্টাটাকে উপলব্ধি করার। সেই মতো এই সময়ে ট্রেনিংয়ের ক্ষেত্রেও বেশ কিছু রদবদল করেছেন তিনি। উল্লেখ্য এর আগে জাপান পুরুষ হকি দলের প্রধান কোচের দায়িত্বও পালন করেছেন সিগফ্রায়েড একম্যান।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

'আমি তো সংসার করছিই...' করেননি বিয়ে, তাও কেন এমনটা জানালেন মিমি? রিপোর্ট: বাস্কেটবল খেলার প্রশিক্ষণ নিচ্ছেন, ‘জিগরা’র জন্য আর কী কী করছেন আলিয়া ‘‌নির্বাচন কমিশন নিরপেক্ষ কাজ করছে না’‌, ভেটাগুড়ির হামলায় সুর চড়ালেন উদয়ন স্নায়ুচাপের পরীক্ষা হয়েছে এই ম্যাচে, পঞ্জাব বধের পর বললেন হার্দিক পান্ডিয়া মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৯ এপ্রিলের রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৯ এপ্রিলের রাশিফল ৫০ কোটির গণ্ডি পার অক্ষয়ের বড়ে মিয়াঁ ছোটে মিয়াঁর, ৮দিনে কী হাল অজয়ের ময়দানের মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৯ এপ্রিলের রাশিফল IPL-এর ৫০ ম্যাচে ভারতীয়দের মধ্যে সব থেকে বেশি উইকেট, চাহালদের রেকর্ড ভাঙলেন খলিল ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৯ এপ্রিলের রাশিফল

Latest IPL News

স্নায়ুচাপের পরীক্ষা হয়েছে এই ম্যাচে, পঞ্জাব বধের পর বললেন হার্দিক পান্ডিয়া ছন্নছাড়া ক্যাপ্টেন্সি, দেরি হল ফিল্ড সাজাতে, বড় জরিমানার মুখে পড়লেন হার্দিক IPL 2024: ইডেনে এবার সবুজ জার্সি পরে নামছেন কোহলিরা,চাইছেন নিজেদের ভাগ্যও বদলাতে PBKS vs MI: IPL-এর ইতিহাসে এত বছরে যা হয়নি সেটাই হল এবার! ক্যামেরা দেখাল টসের স কাজে এল না আশুতোষ-শশাঙ্কের লড়াই, রোমাঞ্চকর ম্যাচে পঞ্জাবকে ৯ রানে হারাল মুম্বই বুমরাহের ইনসুইং ইয়র্কার বুঝতেই পারলেন না রসউ, উপড়ে গেল দু'টি স্টাম্প- ভিডিয়ো তখন আমি কিছুটা ভয় পেয়ে গিয়েছিলাম- MI vs RR ম্যাচের স্মৃতি ভুলতে পারছেন না রোহিত আমরা চাই ধোনি শেষ বলে ছক্কা মারুক কিন্তু… লখনউয়ের রাস্তায় LSG-র প্রার্থনা ভারতীয় ক্রিকেটের জন্য কী করেছেন? CSK-র সমালোচনা করতেই প্রাক্তনীর রোষে হর্ষ ভোগলে সেদিন আটকে গেলাম না হলে... ODI World Cup 2023 ফাইনাল নিয়ে আক্ষেপ করছেন রাহুল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.