বাংলা নিউজ > ময়দান > প্যারিস অলিম্পিক্সে সোনা জয় লক্ষ্য, প্রস্তুতি সারতে নীরজ চোপড়া পৌঁছালেন দক্ষিণ আফ্রিকা

প্যারিস অলিম্পিক্সে সোনা জয় লক্ষ্য, প্রস্তুতি সারতে নীরজ চোপড়া পৌঁছালেন দক্ষিণ আফ্রিকা

প্যারিস অলিম্পিক্সের প্রস্তুতি সারতে দক্ষিণ আফ্রিকায় গেলেন নীরজ চোপড়া (ছবি-PTI)

নীরজ চোপড়ার পরবর্তী লক্ষ্য অবশ্যই ২০২৪ সালের প্যারিস অলিম্পিক্স। এই অলিম্পিক্সে তিনি যদি ফের সোনা জিততে পারেন তাহলে তা ভারতের ক্রীড়া ইতিহাসে অন্যতম সেরা ঘটনা হবে। প্রথমবার কোন অ্যাথলিট পরপর দুই অলিম্পিক্সে সোনা জিতবেন। এই উদ্দেশ্যে দক্ষিণ আফ্রিকায় রওনা হলেন তারকা জ্যাভলার।

শুভব্রত মুখার্জি:- ভারতীয় অ্যাথলেটিক্সের ইতিহাসে নিঃসন্দেহে সেরা তারকা নীরজ চোপড়া। তাঁর হাত ধরেই অলিম্পিক গেমসের অ্যাথলেটিক্সে ভারত প্রথম সোনা জিততে সমর্থ হয়েছিল। ভারত এই সাফল্যে পেয়েছিল টোকিও অলিম্পিক গেমসে। জ্যাভলিনে সে দিন বিশ্বজয় করেছিলেন নীরজ চোপড়া। তারপর থেকে এমন কোন আন্তর্জাতিক প্রতিযোগিতা নেই যেখানে সাফল্য ধরা দেয়নি নীরজকে। তাঁর পরবর্তী লক্ষ্য অবশ্যই ২০২৪ সালের প্যারিস অলিম্পিক্স। এই অলিম্পিকে নীরজ চোপড়া যদি ফের সোনা জিততে পারেন তাহলে তা ভারতের ক্রীড়া ইতিহাসে অন্যতম সেরা ঘটনা হবে। এই প্রথমবার কোন অ্যাথলিট পরপর দুই অলিম্পিক্সে সোনা জয়ের নজির গড়বেন। আর সেই উদ্দেশ্যে প্রস্তুতি সারতে দক্ষিণ আফ্রিকায় রওনা হলেন তারকা জ্যাভলার।

দক্ষিণ আফ্রিকার পচেফস্ট্রুমে প্রস্তুতি সারবেন নীরজ চোপড়া। সূত্র মারফত যে খবর পাওয়া যাচ্ছে তাতে করে নীরজ চোপড়ার তরফে স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়া অর্থাৎ সাইয়ে, টার্গেট অলিম্পিক পোডিয়াম স্কিম অর্থাৎ (টপসের) আওতায় আবেদন করা হয়েছিল। একটি প্রস্তুতির প্রোগ্রাম বানিয়ে জমা করা হয় আবেদন। যাতে সবকিছু মিলিয়ে খরচ দেখানো হয়েছে ২৭.৬৭ লক্ষ টাকার। যা ইতিমধ্যেই অ্যাপ্রুভ করে দেওয়া হয়েছে ক্রীড়ামন্ত্রকের তরফে। পচেফস্ট্রুমের নর্থ-ইস্ট ইউনিভার্সিটিতে ২০২৩ সালের ৫ ডিসেম্বর থেকে অনুশীলনের পাশাপাশি সমস্তধরনের প্রস্তুতি সারবেন নীরজ চোপড়া। এই প্রস্তুতি চলবে ২০২৪ সালের ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত। অর্থাৎ ৮৫ দিন ধরে অনুশীলন করবেন নীরজ চোপড়া।

এরপর দক্ষিণ আফ্রিকা থেকে নীরজ চোপড়া যাবেন ইউরোপে। ইউরোপেই তাঁর পরবর্তী পর্যায়ের প্রস্তুতি সারবেন নীরজ চোপড়া। নীরজের সঙ্গে এই প্রস্তুতি সফরে থাকবেন তাঁর কোচ এবং বায়োমেকানিক বিশেষজ্ঞ ডাক্তার ক্লাউস বার্তোনিজ। থাকবেন ফিজিওথেরাপিস্ট ইশান মারওয়াহা। পাশাপাশি আরও একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে ভারতীয় ক্রীড়ামন্ত্রকের তরফে। ব্যাডমিন্টন কোচ ম্যাথিয়াস বো'র চুক্তি আরও দশ মাস বাড়ানো হয়েছে। উল্লেখ্য ভারতীয় ডাবলস স্পেশালিস্ট চিরাগ শেট্টি ও সাত্ত্বিকসাইরাজ রানকিরেড্ডি জুটি ম‌্যাথিয়াস বো'র প্রশিক্ষণেই খেলছেন তারা। ম্যাথিয়াস বো ২০২৪ সালের ১৫ অগস্ট পর্যন্ত ভারতীয় ব্যাডমিন্টনের দায়িত্বে থাকবেন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

প্রথমবার একসঙ্গে শাহরুখ-সুহানা, কি 'কাহানি' নিয়ে আসছেন বাঙালি পরিচালক ৫৬ বছর বয়সে এসে ১৪ বছরের জন্মদিন পালন! মহিলার ‘কচি সাজা’র কাণ্ড দেখে হতবাক সকলে শাহজাহানের আগাম জামিনের আবেদনের শুনানি হল না বারাসত আদালতে স্ট্রোকে আক্রান্ত জিরোধার সিইও নীতিন! মাত্র ৪৪ বছরেই এমন হওয়ার কারণগুলি কী কী যাদের টেস্ট খেলার খিদে নেই… তরুণদের নিয়ে খুশি হলেও, ঘুরিয়ে ইশানদের ঠুকলেন রোহিত ঝাঁ চকচকে হবে ৫৫৩ স্টেশন! তাবড় রেল প্রকল্পের শিলান্যাস মোদীর, মিলবে কোন সুবিধা? রোহিত ভাই ভরসা দেখিয়েছিলেন- সিরিজ জিতিয়ে ক্যাপ্টেনকে কৃতজ্ঞতা জানালেন শুভমন গিল শুরু হয়েছে কর্কট সহ বহু রাশির ভালো সময়! টাকার ভাগ্যে বিপুল লাভ, লাকি কারা? ৩৩টি চার ও ১২টি ছক্কায় মারকাটারি ত্রিশতরান CSK-র ৮.৪ কোটির আনকোরা ব্যাটারের মার্চ থেকেই ডন হয়ে ওঠার প্রস্তুতি শুরু রণবীরের! প্রথম ধাপে কী কী শিখছেন কিয়ারা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.