বাংলা নিউজ > ময়দান > The Ashes: হেরে উঠেই ICC-র রোষের মুখে জো রুটরা, ইংল্যান্ডের মতো এতবড় শাস্তি আর কোনও দলকে পেতে হয়নি

The Ashes: হেরে উঠেই ICC-র রোষের মুখে জো রুটরা, ইংল্যান্ডের মতো এতবড় শাস্তি আর কোনও দলকে পেতে হয়নি

ম্যাচ হেরে মাঠ ছাড়ছে ইংল্যান্ড দল। ছবি- আইসিসি।

ম্যাচ ফি'র পুরোটাই জরিমানা দিতে হচ্ছে ব্রিটিশ ক্রিকেটারদের। কাটা গেল পয়েন্টও।  

একে তো অ্যাসেজ সিরিজের শুরুতেই দুরমুশ হতে হয়েছে অস্ট্রেলিয়ার কাছে। তার উপর ব্রিসবেন টেস্টে হারের ধাক্কা সামলে ওঠার আগেই ইংল্যান্ড শিবিরে আরও বড়সড় আঘাত নেমে এল আইসিসির তরফে। গাব্বায় স্লো ওভার-রেটের জন্য বড়সড় শাস্তির মুখে পড়তে হল ব্রিটিশ ক্রিকেটারদের। তার উপর কাটা গেল দলের মূল্যবান টেস্ট চ্যাম্পিয়নশিপ পয়েন্ট।

আসলে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সদ্য সমাপ্ত ব্রিসবেন টেস্টে নির্ধারিত সময়ে বোলিং কোটা শেষ করতে পারেনি ইংল্যান্ড। সব দিক বিবেচনার পরেও তারা ৫ ওভার পিছিয়ে থাকে। ফলে আইসিসির কোড অফ কন্ডাক্ট অনুযায়ী ইংল্যান্ডের ক্রিকেটারদের জরিমানা করেন ম্যাচ রেফারি ডেভিড বুন। অন্যদিকে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের প্লেয়িং কন্ডিশন অনুযায়ী স্লো ওভার-রেটের জন্য পয়েন্ট কাটা যায় ইংল্যান্ডের।

নিয়ম অনুযায়ী প্রতি ওভার পিছিয়ে থাকার জন্য ম্যাচ ফি'র ২০ শতাংশ হারে জরিমানা করা হয় ক্রিকেটার ও সাপোর্ট স্টাফদের। এছাড়া প্রতি ওভার পিছিয়ে থাকার জন্য ১ পয়েন্ট করে কেটে নেওয়া হয়। সেই মতো ইংল্যান্ড ৫ ওভার পিছিয়ে থাকার জন্য জো রুটদের ম্যাচ ফি-র ১০০ শতাংশ জরিমানা ধার্য করা হয়। সেই সঙ্গে তাদের টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিল থেকে ৫ পয়েন্ট কাটা যায়।

জরিমানা নিয়ে ইংল্যান্ড শিবিরের তেমন কোনও মাথাব্যথা না থাকলেও ৫ পয়েন্ট কাটা যাওয়া বড় ধাক্কা হিসেবেই বিবেচিত হচ্ছে রুটদের কাছে। কেননা এর আগে ঘরের মাঠে ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজের সময়েও ২ পয়েন্ট কাটা গিয়েছিল ইংল্যান্ডের। সুতরাং সব মিলিয়ে তাদের সংগৃহীত পয়েন্ট থেকে মোট ৭ পয়েন্ট বাদ যায়। একটি টেস্ট জয়ের জন্য কোনও দল ১২ পয়েন্ট সংগ্রহ করে। সেই নিরিখে ৭ পয়েন্ট কাটা গেলে তা বড়সড় ক্ষতি বলে মনে হওয়াই স্বাভাবিক।

প্রাথমিকভাবে অ্যাশেজের প্রথম টেস্টে হারলেও ইংল্যান্ড ৫ ম্যাচে ২৩.৩৩ শতাংশ হারে ১৪ পয়েন্ট নিয়ে ছয় নম্বরে অবস্থান করছিল। তবে ৫ পয়েন্ট কাটা যাওয়ায় তাদের সংগ্রহ দাঁড়ায় ১৫ শতাংশ হারে ৯ পয়েন্ট। ফলে তারা নেমে যায় সাতে। ইংল্যান্ডকে টপকে নিউজিল্যান্ড ছয়ে উঠে আসে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

সোমেও ব্যাপক বৃষ্টি বাংলায়, ৮০ কিমিতে ঝড়, ঘূর্ণিঝড়ের জেরে কতদিন সতর্কতা জারি? চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল KKR? টুর্নামেন্টের সেরা হলেন কে?দেখুন পুরস্কার তালিকা কেকেআর জিততেই ছেলেমেয়েদের জড়িয়ে কান্না শাহরুখের! ‘এবার খুশি তো?’ বলল সুহানা আছড়ে পড়ল রেমাল, ১২০ কিমি বেগে ঝড়! বাড়ছে নদীর জলস্তর, সোমে কতটা বৃষ্টি? অরেঞ্জ ক্যাপ কোহলির, সব থেকে বেশি রান করা ব্যাটারদের সেরা ১০-এ KKR-এর একা নারিন KKR জিততেই ফাটল বাজি! প্রবল ঝড়-বৃষ্টির মধ্যেই রাস্তায় বেরিয়ে বাজানো হল ঢাক ১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর 5 ওভার শেষে West Indies-র স্কোর 70/0 গৌতির মগজাস্ত্র,প্লে-অফে বিধ্বংসী স্টার্ক,টিম গেম- ৫ কারণে ১০বছর পর খেতাব KKR-এর রেমালের তাণ্ডব! কলকাতায় প্রবল বৃষ্টি, পড়ল গাছ, 'আমরা আছি সবসময়', লিখলেন মমতা

Latest IPL News

চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল KKR? টুর্নামেন্টের সেরা হলেন কে?দেখুন পুরস্কার তালিকা কেকেআর জিততেই ছেলেমেয়েদের জড়িয়ে কান্না শাহরুখের! ‘এবার খুশি তো?’ বলল সুহানা ১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর মাস্কে মুখ ঢেকে IPL ফাইনালে শাহরুখ! KKR-এর জয়ের রাস্তা চওড়া,তবুও উদ্বেগে ভক্তরা টসের সময় অবাক কাণ্ড, এক পাক ঘুরে নিলেন শ্রেয়স আইয়ার, তাজ্জব নেটদুনিয়া, ভিডিয়ো পঞ্চম বলে ভাঙল অভিষেকের স্টাম্প, পাওয়ার প্লে-তে রাহুলকে ফেরালেন স্টার্ক- ভিডিয়ো IPL ফাইনালে ‘বিরিয়ানি ডার্বি’, কলকাতা-হায়দরাবাদ টক্করে আক্রম বললেন, 'ওটা পোলাও…' ‘তুই আমার থেকে ভালো বোলার হবি,’ কার টোটকায় ব্যাটার থেকে অলরাউন্ডার হলেন অভিষেক? অশ্বিন আন্নার বাইসেপ! ফটোশপে কাঁচা কাজ রাজস্থানের, জোর খিল্লি সোশ্যাল মিডিয়ায় কেকেআর-এর IPL জয়ের আগেই কেক কাটলেন আরিয়ান, কীসের উদযাপনে শাহরুখ-পুত্র?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.