বাংলা নিউজ > ময়দান > The Ashes: প্রথম ক্রিকেটার হিসেবে বিদেশের মাটিতে টেস্টে ব্যাটে-বলে নজির গড়লেন জো রুট
জো রুটের নতুন কীর্তি (ছবি:রয়টার্স) (REUTERS)

The Ashes: প্রথম ক্রিকেটার হিসেবে বিদেশের মাটিতে টেস্টে ব্যাটে-বলে নজির গড়লেন জো রুট

  • এক ক্যালেন্ডার বর্ষে বিদেশের মাটিতে ১০০০ রান করার পাশাপাশি ১০ টি উইকেট নেওয়ার নজির গড়ছেন রুট।

শুভব্রত মুখার্জি: জো রুটের নেতৃত্বাধীন ইংল্যান্ড দল চলতি অ্যাসেজ সিরিজে একেবারেই ভালো পারফরম্যান্স করতে পারছে না। আপাতত ২-০ ফলে পিছিয়ে তারা। বক্সিং ডে টেস্টেও তারা প্রথম ইনিংসে মাত্র ১৮৫ রানে অলআউট হয়ে গেছে, ফলে ইতিমধ্যেই বেশ চাপে পড়ে গিয়েছে ব্রিটিশ বাহিনী। তবে এর মধ্যেও তাদের অধিনায়ক জো রুট গড়ে ফেলেছেন এক অনন্য রেকর্ড। প্রথম ক্রিকেটার হিসেবে এক ক্যালেন্ডার বর্ষে বিদেশের মাটিতে ১০০০ রান করার পাশাপাশি ১০ টি উইকেট নেওয়ার নজির গড়ছেন রুট।

এদিন মেলবোর্নে প্রথমে ব্যাট করতে নেমে প্রথম থেকেই বিপর্যয়ের সম্মুখীন হয় গোটা ইংল্যান্ড ব্যাটিং লাইন আপ। একমাত্র অধিনায়ক জো রুট ছাড়া সেভাবে উইকেটে কেউ দাঁড়াতেই পারেননি। ফলে মাত্র ১৮৫ রানেই অলআউট হয়ে যায় রুট বাহিনী। হাসিব হামিদ এদিন শূন্য রানেই প্যাভিলিয়নে ফিরে যান। অপর ওপেনার জ্যাক ক্রলি করেন ১২ রান। ডেভিড মালান এবং জো রুট এদিন ইনিংসের দায়িত্ব নেন। তারা পার্টনারশিপে ৪৮ রান যোগ করেন।

ডেভিড মালান ১৪, বেন স্টোকস ২৫ এবং বেয়ারস্টো ৩৫ রান করে রুটকে যোগ্য সঙ্গ দেন। রুট এদিন ৮২ বলে ৫০ রান করে আউট হয়ে যান। ওলি রবিনসন ২২ রান করে ইংল্যান্ড দলকে ১৮৫ রানে পৌঁছে দেন। তিনটি করে উইকেট নেন প্যাট কামিন্স এবং ন্যাথন লিয়ঁ। দিনের শেষে অজিদের স্কোর ১ উইকেটের বিনিময়ে ৬১ রান।

বন্ধ করুন