বাংলা নিউজ > ময়দান > সিডনি টেস্টে জো রুটদের সামনে কঠিন টার্গেট ঝুলিয়ে দিল অস্ট্রেলিয়া, কত রান দরকার শেষ দিনে?
উচ্ছ্বসিত অজি শিবির। ছবি- আইসিসি।
উচ্ছ্বসিত অজি শিবির। ছবি- আইসিসি।

সিডনি টেস্টে জো রুটদের সামনে কঠিন টার্গেট ঝুলিয়ে দিল অস্ট্রেলিয়া, কত রান দরকার শেষ দিনে?

  • প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও অনবদ্য শতরান করেন উসমান খোয়াজা।

সিডনি টেস্টে জয়ের জন্য ইংল্যান্ডের সামনে কঠিন টার্গেট ঝুলিয়ে দিল অস্ট্রেলিয়া। পিচ ও পরিস্থিতির নিরিখে শেষ দিনে জয়ের সম্ভাবনা উজ্জ্বল অস্ট্রেলিয়ার। তবে ইংল্যান্ডের সামনে ম্যাচ জয়ের রাস্তা একেবারে বন্ধ, এমনটাও নয়। যদিও জিততে বা ম্যাচ বাঁচাতে কঠিন লড়াই চালাতে হবে ব্রিটিশ ব্যাটসম্যানদের।

অস্ট্রেলিয়ার ৮ উইকেটে ৪১৬ রানের জবাবে ব্যাট করতে নেমে ইংল্যান্ড তৃতীয় দিনের শেষে তাদের প্রথম ইনিংসে ৭ উইকেটের বিনিময়ে ২৫৮ রান তুলেছিল। তার পর থেকে খেলা শুরু করে ব্রিটিশদের প্রথম ইনিংস গুটিয়ে যায় ২৯৪ রানে। ১১৩ রান করে আউট হন জনি বেয়ারস্টো। ৩৬ রানে ৪ উইকেট নেন স্কট বোল্যান্ড।

১২২ রানের লিড হাতে নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে অস্ট্রেলিয়া। তারা দ্বিতীয় ইনিংস ডিক্লেয়ার করে দেয় ৬ উইকেটে ২৬৫ রান তুলে। প্রথম ইনিংসে ১৩৭ রান করে আউট হওয়া উসমান খোয়াজা দ্বিতীয় ইনিংসে অপরাজিত থাকেন ১০১ রান করে। এছাড়া ৭৪ রান করে আউট হন ক্যামেরন গ্রিন। হ্যারিস ২৭, ওয়ার্নার ৩, ল্যাবুশান ২৯ ও স্মিথ ২৩ রান করেন। দ্বিতীয় ইনিংসে জ্যাক লিচ ইংল্যান্ডের হয়ে সব থেকে বেশি ৪টি উইকেট নেন। ২টি উইকেট দখল করেন মার্ক উড।

জয়ের জন্য ইংল্যান্ডের সামনে লক্ষ্যমাত্রা দাঁড়ায় ৩৮৮ রানের। চতুর্থ দিনের শেষে ইংল্যান্ড শেষ ইনিংসে কোনও উইকেট না হারিয়ে ৩০ রান তুলেছে। জ্যাক ক্রাউলি ২২ ও হাসিব হামিদ ৮ রানে অপরাজিত রয়েছেন। সুতরাং, জিততে হলে শেষ দিনে ইংল্যান্ডকে তুলতে হবে আরও ৩৫৮ রান। অস্ট্রেলিয়ার প্রয়োজন ১০টি উইকেট। পিচ থেকে স্পিনাররা সাহায্য পাচ্ছেন। তাই শেষ দিনে ন্যাথন লিয়ঁর নায়ক হয়ে ওঠার সম্ভাবনা রয়েছে।

বন্ধ করুন