বাংলা নিউজ > ময়দান > ICC ট্রফি আসছে না, তবে পয়সার অভাব নেই, নিয়ামক সংস্থার আয়ের প্রায় ৪০% পাবে BCCI!

ICC ট্রফি আসছে না, তবে পয়সার অভাব নেই, নিয়ামক সংস্থার আয়ের প্রায় ৪০% পাবে BCCI!

আইসিসির আয়ের ৪০ শতাংশ পাবে বিসিসিআই।

আইসিসির আয়ের প্রায় ৪০ শতাংশ মুনাফা পাচ্ছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

নতুন অর্থনৈতিক পরিকাঠামো তৈরি করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা তথা আইসিসি। নতুন এই অর্থনৈতিক অবকাঠামোর পরে সবচেয়ে বেশি লাভবান হতে চলেছে ভারতীয় ক্রিকেট বোর্ড বা বিসিসিআই। আইসিসির আয়ের প্রায় ৪০ শতাংশ ঘরে নিয়ে আসবে ভারতীয় ক্রিকেট বোর্ড। এই মর্মে নতুন নিয়ম পাস করেছে আইসিসি। অন্যান্য কোনও দেশের ক্রিকেট বডি এত শতাংশ মুনাফা নিয়ে যেতে পারবে না।

বর্তমান ক্রিকেট বিশ্বে ভারতীয় ক্রিকেট বোর্ড অন্যতম শক্তিশালী এবং ধনী বোর্ড হিসেবেই পরিচিত। ক্রিকেট প্রশাসনিক মহলে কানাঘুষা চলে যে আইসিসি ভারতকে চাপে রেখে কোনও কিছু করতে চায় না। তবে অবশ্য অনেকগুলি কারণ দেখলে এই কানাঘুসোর সত্যতা প্রমাণিত হয়। ভারতীয় বোর্ডের তরফ থেকে আইসিসি অনেক মুনাফা অর্জন করে। ভারতের বিভিন্ন তারকা ক্রিকেটাররা যথেষ্ট জনপ্রিয়। যার সুবিধা আইসিসিও তোলে। সেই কারণেই ভারতকে চটাতে চায়না তারা। এইবার আরও এক ধাপ এগিয়ে নিজের আয়ের ৩৮.৫ শতাংশ ভারতীয় বোর্ডকে দেবে তারা। ২০২৪ থেকে ২৭ অর্থবর্ষে পর্যন্ত এই নিয়ম বহাল থাকবে বলে জানা গিয়েছে। এই অর্থবর্ষে ভারত আইসিসির থেকে প্রতিবছর ২৩০ মিলিয়ন মার্কিন ডলার অর্থ আয় করবে। আইসিসির ৬০০ মিলিয়ন মার্কিন ডলারের থেকে এই পরিমাণ অর্থরাশি জয় শাহদের দেওয়া হবে।

অন্যদিকে বাকি যে ১১ টি নিয়মিত সদস্য রয়েছে তারা নিজেদের শতাংশ অনুযায়ী টাকা পাবে যা ভারতের থেকে অনেক কম। ৯০ টিরও বেশি যে সকল অ্যাসোসিয়েট সদস্য আইসিসির রয়েছে তারা মোট ৬৭. ৫ মিলিয়ন মার্কিন ডলার প্রতিবছর পাবে। এই নতুন মডেল অনুসারে বিসিসিআইয়ের পরে যে তিনটি বোর্ড সবচেয়ে বেশি টাকা আয় করবে তারা হলো ইংল্যান্ড ক্রিকেট বোর্ড, ক্রিকেট অস্ট্রেলিয়া এবং পাকিস্তান ক্রিকেট বোর্ড।

তবে আইসিসির এই নতুন মডেল নিয়ে কয়েকটি বোর্ড এখন থেকেই প্রশ্ন তুলতে শুরু করেছে। তাদের মধ্যে অন্যতম পাকিস্তান ক্রিকেট বোর্ড। তারা বলছে আইসিসির আয়ের যে অংশ বোর্ড গুলি পায় তাঁর সমান ভাগে ১১টি বোর্ডের মধ্যে ভাগ করে দেওয়া উচিত।

নতুন মডেলটি মূলত একটি আইসিসি দল দ্বারা তৈরি করা হয়। তারপরে গভর্নিং বডির ফিনান্স অ্যান্ড কমার্শিয়াল অ্যাফেয়ার্স কমিটি দ্বারা বাকি কাজ সম্পূর্ণ করা হয়। মার্চ মাসে আইসিসির একটি বোর্ড সভায় সদস্যদের সঙ্গে প্রথমবার এই বিষয়ে কথা বলা হয়। যদিও তখন মডেলের পুরো বিবরণ দেওয়া হয়নি। নতুন অর্থবর্ষ থেকে সবচেয়ে বেশি লাভবান হতে চলেছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

মঙ্গলে নির্মলা দর্শন ডিএ আন্দোলকারীদের, আর বৃহস্পতি রাতেই এল লক্ষ্মীলাভের খবর! Onion Benefits: কাঁচা পেঁয়াজ খেতে চান না? মুখে গন্ধের ভয়ে? এর উপকারিতা জানলে অন্য কিছু ভাববেন ৯ উইকেটে ২৬৭ থেকে ৪০০-র দরজায় অস্ট্রেলিয়া,শেষ উইকেটে রেকর্ড জুটি গ্রিন-হেজেলউডের ডিএমকে দুটি করে আসন ছাড়ল সিপিএম–সিপিআইকে, জমে গেল তামিলনাড়ুর রাজনীতি Do Patti teaser: টানটান উত্তেজনা! রহস্য উন্মোচন পুলিশ কাজলের, কৃতিই কি অপরাধী ‘সুযোগ পেলে নিশ্চয়ই করব’‌, বিজেপিতে যোগ দেওয়ার কথা জানালেন তৃণমূলের সাংসদ ব্রিটিশ আমলের ইঁটের নিকাশি ব্যবস্থা বাঁচাতে উদ্যোগ, সংস্কারের পথে কলকাতা পুরসভা শনি, শুক্র এবং সূর্য মিলে সৃষ্টি করবেন বিরাট আলোড়ন, আলমারি অর্থে ভরে উঠবে কাদের মাদ্রাসায় শিক্ষক নিয়োগের পরীক্ষার দিনেই শিয়ালদায় ১১৭ ট্রেন বাতিল! দেখুন লিস্ট মার্চে ব্যাঙ্ক বন্ধ ১৪ দিন,আছে লম্বা উইকেন্ড! কলকাতায় কবে কবে ছুটি? দেখুন তালিকা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.