বাংলা নিউজ > ময়দান > ‘দক্ষিণ আফ্রিকা সিরিজ দিয়ে ভারতীয় দলকে মূল্যায়ণ করা যাবে না;’ শাস্ত্রী
ভারতীয় দলের প্রাক্তন প্রধান কোচ রবি শাস্ত্রী (ছবি:পিটিআই) (PTI)

‘দক্ষিণ আফ্রিকা সিরিজ দিয়ে ভারতীয় দলকে মূল্যায়ণ করা যাবে না;’ শাস্ত্রী

  • ভারতীয় দলের প্রাক্তন প্রধান কোচ রবি শাস্ত্রী মনে করেন এই একটিমাত্র সিরিজের ফলাফল দিয়ে ভারতকে বিচার করাটা একেবারেই ঠিক হবে না। তাহলে ভারতের এই দলটার সঠিক মূল্যায়ণ হবে না।

শুভব্রত মুখার্জি: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারত টেস্ট এবং ওয়ানডে দুটি সিরিজেই হারের সম্মুখীন হয়েছে। ওয়ানডেতে তাদের হোয়াইটওয়াশের লজ্জার মুখোমুখি হতে হয়েছে। সেঞ্চুরিয়নে প্রথম টেস্টে জিতে দক্ষিণ আফ্রিকা সফর শুরু করেছিল ভারত। তারপরে অবশ্য তারা আর সাফল্যের মুখ দেখতে পায়নি। তবে ভারতীয় দলের প্রাক্তন প্রধান কোচ রবি শাস্ত্রী মনে করেন এই একটিমাত্র সিরিজের ফলাফল দিয়ে ভারতকে বিচার করাটা একেবারেই ঠিক হবে না। তাহলে ভারতের এই দলটার সঠিক মূল্যায়ণ হবে না।

একটি দলের পক্ষে সব সিরিজ জয় কখনও সম্ভব নয় বলেই মনে করেন রবি শাস্ত্রী। প্রসঙ্গত গতবছর টি-২০ বিশ্বকাপের পর ভারতীয় দলের প্রধান কোচের পদ ছেড়েছিলেন তিনি। বর্তমানে লেজেন্ডস লিগ ক্রিকেটের কমিশনারের ভূমিকায় রয়েছেন শাস্ত্রী। প্রোটিয়া সিরিজের পরেই ভারতীয় দল নিয়ে প্রশ্নের মুখে পড়তে হল তাঁকে।

প্রসঙ্গত এই সিরিজের খেলা তিনি দেখার সময় পাননি বলেই জানিয়েছেন রবি শাস্ত্রী। শাস্ত্রীর কথায়, ‘একটা সিরিজ হারলেই মানুষ সমালোচনা শুরু করে। কোনও দল সব ম্যাচ জিততে পারে না। দলটা গত পাঁচ বছর ধরে একনম্বর দল ছিল। তারা একাধিক সাফল্য পেয়েছে। হঠাৎ করেই খারাপ হয়ে যাবে কেন? ভারতীয় টিমকে নিয়ে দুশ্চিন্তার কোনও কারণ নেই। এই ভারতীয় দল বরং প্রতিপক্ষ দলগুলোকে চিন্তায় রাখবে।’

উল্লেখ্য প্রোটিয়াদের বিরুদ্ধে টেস্ট সিরিজ হারের পর বিরাট হঠাৎ নেতৃত্ব ছেড়ে দেন। অধিনায়ক হিসেবে কাপ না জিতলেও ক্রিকেটার হিসেবে তাঁর গুরুত্ব কোন দিন কমবে না। শাস্ত্রী আরও বলেন, ‘নেতৃত্ব ছাড়ার সিদ্ধান্ত বিরাটের নিজের। সেটাকে সম্মান জানাই। বিরাটের আগে অনেক বড় ক্রিকেটাররাও অধিনায়কত্ব ছেড়েছে। গাভাসকর,সচিন, ধোনি ছেড়েছে। এবার বিরাট ছাড়ল। পরবর্তীতে তারা প্রত্যেকেই ব্যাটিংয়ে ফোকাস করেছিল। আর একটা কথা মনে রাখতে হবে। এর আগেও ভারতীয় ক্রিকেটে অনেক অধিনায়ক তাদের সময় একটাও বিশ্বকাপ জেতেনি। সৌরভ, দ্রাবিড়, কুম্বলে জেতেনি। তার মানে কি ওরা খারাপ ক্রিকেটার? ভারতের কিন্তু দুটো বিশ্বকাপজয়ী অধিনায়ক রয়েছে - কপিল ও ধোনি। সচিনকেও বিশ্বকাপ জিততে ৬টি বিশ্বকাপ পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে।’

বন্ধ করুন