বাংলা নিউজ > ময়দান > WTC Final: লম্বা বোলার সামলাতে নাজেহাল বিরাটরা, ৫ উইকেট নিয়ে ইতিহাসে জেমিসন
৫ উইকেট নিয়ে ইতিহাসে জেমিসন। ছবি: রয়টার্স
৫ উইকেট নিয়ে ইতিহাসে জেমিসন। ছবি: রয়টার্স

WTC Final: লম্বা বোলার সামলাতে নাজেহাল বিরাটরা, ৫ উইকেট নিয়ে ইতিহাসে জেমিসন

  • প্রথম ইনিংসে রোহিত শর্মা ছাড়াও বিরাট কোহলি, ঋষভ পন্ত, ইশান্ত শর্মা, জসপ্রীত বুমরাহকে ফিরিয়েছেন জেমিসন। তাঁর ২২ ওভারের ১২টি মেডেন ওভার।

কাইল জেমিসন যে বিরাট কোহলিদের সবচেয়ে বড় বাধা হতে চলেছিলেন, সেটা পরিসংখ্যানই বলেছিল। সেই পরিসংখ্যানকেই সঠিক প্রমাণ করে ৫ উইকেট নিয়ে বিশ্ব ক্রিকেটের ইতিহাসে কিউয়ি পেসার।

প্রথম বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম উইকেটটি তুলে নিয়েছেন জেমিসন। রোহিত শর্মাকে প্যাভিলিয়নে ফিরিয়ে। প্রথম ইনিংসে ৫ উইকেট নিয়েছেন তিনি। এই ফাইনালে তিনিই প্রথম এক ইনিংসে পাঁচ উইকেট পেলেন। এটাও বিশ্ব ক্রিকেটের নতুন টুর্নামেন্টের নতুন রেকর্ড। তাঁর ক্যারিয়ারে প্রথম তিনি এক ইনিংসে পাঁচ উইকেট পেলেন। ২৬ বছরের ফাস্ট বোলার জায়গা করে নিলেন গ্যারি গিলমার, জোয়েল গার্নার, জ্যাক কালিসদের তালিকায়।

শুধু তাই নয়, আইসিসি টুর্নামেন্টের ফাইনালের ক্ষেত্রে জেমিসনের বোলিং দ্বিতীয় সেরা। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে ভারতের বিরুদ্ধে প্রথম ইনিংসে ৩১ রান দিয়ে ৫ উইকেট নিয়েছেন কিউয়ি ফাস্টবোলার। এই তালিকার প্রথম স্থানে রয়েছেন জ্যাক কালিস। তিনি ১৯৯৮ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি ফাইনালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৩০ রান দিয়ে ৫ উইকেট নিয়েছিলেন।

প্রথম ইনিংসে রোহিত শর্মা ছাড়াও বিরাট কোহলি, ঋষভ পন্ত, ইশান্ত শর্মা, জসপ্রীত বুমরাহকে ফিরিয়েছেন জেমিসন। তাঁর ২২ ওভারের ১২টি মেডেন ওভার। ৩১ রান দিয়ে ৫ উইকেট নিয়েছেন। অসাধারণ তাঁর পারফরম্যান্স। তাঁর এত ভাল পারফরম্যান্সের পিছনে কিন্তু একটা বড় কারণও রয়েছে। কারণটা তাঁর উচ্চতা।

২০১৮ সাল থেকে যে পরিসংখ্যান পাওয়া গিয়েছে, তাতে দেখা যাচ্ছে, লম্বা বোলারদের বিরুদ্ধে বিরাটদের পারফরম্যান্স একেবারেই ভাল নয়। সেখানে বিশাল লম্বা কাইল জেমিসনের হাই রিলিজ পয়েন্ট ২.২২ মিটার। আর সেই জেমিসনকে সামলাতে গিয়েই কিন্তু নাকানিচোবানি খেল ভারত। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে জেমিসন একাই অনেক বড় পার্থক্য গড়ে দিলেন। ভারতীয় বোলাররা সেটা চ্যালেঞ্জ হিসেবে নিয়ে সামলাতে পারেন কিনা, সেটাই দেখার!

বন্ধ করুন