বাংলা নিউজ > টেকটক > Cyber crime: গ্রাহকদের বায়োমেট্রিকের তথ্য নিয়ে ব্যাঙ্ক থেকে টাকা হাতিয়ে গ্রেফতার ৩

Cyber crime: গ্রাহকদের বায়োমেট্রিকের তথ্য নিয়ে ব্যাঙ্ক থেকে টাকা হাতিয়ে গ্রেফতার ৩

ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ। প্রতীকী ছবি (HT_PRINT)

ধৃতদের নাম হল মজফর আলম, সইফুল আলম এবং মহম্মদ সোহেল। তাদের বাংলাদেশের সীমান্ত লাগোয়া বাড়ি থেকে গ্রেফতার করা হয়েছে। আর তারপরেই এই সমস্ত ইলেকট্রনিক্স ডিভাইস উদ্ধার হয়েছে। মোট আটটি মোবাইল উদ্ধার হয়েছে। এছাড়া, স্ক্যানার, ল্যাপটপ, ফ্ল্যাশ মেশিন উদ্ধার হয়েছে।

যত দিন যাচ্ছে অনলাইনে প্রতারণার জন্য নিত্যনতুন পন্থা অবলম্বন করছে প্রতারকরা। শুধুমাত্র আধারের তথ্য নিয়ে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে সম্প্রতি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠছে। আর এবার বায়োমেট্রিক তথ্য চুরি করে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে ৩ জনকে গ্রেফতার করল পুলিশ। ঘটনাটি ঘটেছে উত্তর দিনাজপুরের চোপড়া থানা এলাকায়। ধৃতদের কাছ থেকে মোবাইল, বায়োমেট্রিক মেশিন, ল্যাপটপ সহ বেশ কিছু সরঞ্জাম উদ্ধার করেছে। 

আরও পড়ুন: লাগামহীন সাইবার জালিয়াতি, ব্যাঙ্কে টাকা সুরক্ষিত রাখতে কী করবেন? কী করা যাবে না?

পুলিশ সূত্রে জানা গিয়েছে, ধৃতদের নাম হল মজফর আলম, সইফুল আলম এবং মহম্মদ সোহেল। তাদের বাংলাদেশের সীমান্ত লাগোয়া বাড়ি থেকে গ্রেফতার করা হয়েছে। আর তারপরেই এই সমস্ত ইলেকট্রনিক্স ডিভাইস উদ্ধার হয়েছে। মোট আটটি মোবাইল উদ্ধার হয়েছে। এছাড়া, স্ক্যানার, ল্যাপটপ, ফ্ল্যাশ মেশিন উদ্ধার হয়েছে। ধৃতরা অভিনব কায়দায় বায়োমেট্রিকের তথ্য চুরি করে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা হাতিয়ে নিত। তা জানার পরেই হতবাক পুলিশ।

কীভাবে প্রতারণা করত?

পুলিশ সূত্রে জানা গিয়েছে, মূলত জেলার বিভিন্ন ব্যাঙ্ক সহায়তা কেন্দ্র থেকে গ্রাহকদের বায়োমেট্রিক সংগ্রহ করত ওই তিন যুবক। এরপর গ্রাহকদের আঙুলের ছাপ নিয়ে আধার কার্ডের মাধ্যমে জালিয়াতি করে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে সমস্ত টাকা তুলে নিত। পুলিশ জানতে পেরেছে ইতিমধ্যে তারা একাধিক ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা হাতিয়ে নিয়েছে। সম্প্রতি চোপড়া থানার পুলিশের কাছে অভিযোগ জানিয়েছিলেন এক ব্যক্তি। সেই অভিযোগের ভিত্তিতে তিনজনকে গ্রেফতার করেছে পুলিশ। ইসলামপুরের অতিরিক্ত পুলিশ সুপার কার্তিক চন্দ্র মণ্ডল এই ঘটনার পরে গ্রাহকদের বায়োমেট্রিকের তথ্য ব্লক করে রাখার পরামর্শ দিয়েছেন।

উল্লেখ্য, নতুন ধরনের এই জালিয়াতি সম্প্রতি বাড়ছে। এর জন্য প্রতারকরা কাজে লাগাচ্ছে আধার এনাবলড পেমেন্ট সিস্টেম। এর সাহায্যে ফিঙ্গার প্রিন্ট ক্লোন করে টাকা তুলে নিচ্ছে গ্রাহকরা। সম্প্রতি কলকাতা পুলিশ এনিয়ে সতর্ক করেছে। এর জন্য মোবাইলে আধার অ্যাপ ডাউনোড করতে বলছে পুলিশ। সেখানে তথ্য বের করা হলে নীচের দিকে বায়োমেট্রিক লিঙ্ক দেখা যায়। সেটিতে ট্যাপ করে ব্লক করা যায়।

টাকা খোয়া গেলেই পুলিশের কাছে অভিযোগ জানাতে হবে। সেক্ষেত্রে পুলিশের কাছে নির্দিষ্ট সময়ের মধ্যে অভিযোগ জানাতে হবে তবেই টাকা ফেরত পাওয়ার সম্ভাবনা রয়েছে।

 

টেকটক খবর
বন্ধ করুন

Latest News

‘‌বুঝে যাওয়া দরকার ছিল এই পরিবার মোদীর সঙ্গে চলে গিয়েছে’‌, অকপট শিশির এক বাটি দইয়েই জাদু! রোজ খাবার পাতে রাখলেই দেখতে পাবেন এই সব শারীরিক বদল আসানসোল থেকে লড়ছি না! নাম তুললেন ‘বাঙালি-বিরোধী’ ভোজপুরি গায়ক, মুখ পুড়ল BJP-র শাহরুখের মুখে জয় শ্রীরাম ধ্বনি! আম্বানিদের অনুষ্ঠানে নিলেন সরস্বতী-লক্ষ্মীর নাম ‘আমায় একটা চুমু খাও’! বাসর রাতেই ৫৩-র কাঞ্চনের কাছে আবদার ‘কচি বউ’ শ্রীময়ীর সঙ্গে ছিলেন স্বামী, স্প্যানিশ মহিলা পর্যটক ধর্ষণের শিকার ঝাড়খণ্ডে! ধৃত ৪ যে আসনের অস্তিত্বই নেই, সেখানে প্রার্থী দিল BJP, অসমের তালিকায় করল ভুলের পর ভুল স্টেইনগান সেলিব্রেশন দেখে পেত্রাতোসকে সনির বার্তা! জবাব দিয়ে মন ছুঁলেন দিমি নরেন্দ্রপুর স্কুলে শিক্ষক নিগ্রহের ঘটনায় নয়া মোড়, গ্রেফতার করা হল প্রধানশিক্ষককে প্রেমের দিক থেকে আজ কাদের জন্য দিনটি খুব রোমান্টিক হবে, জানুন প্রেম রাশিফলে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.