বাংলা নিউজ > টেকটক > এক মাসেই প্রায় ৬০ হাজার কনটেন্ট ব্লক করেছে Google, জানাল সংস্থা
ফাইল ছবি : রয়টার্স  (REUTERS)
ফাইল ছবি : রয়টার্স  (REUTERS)

এক মাসেই প্রায় ৬০ হাজার কনটেন্ট ব্লক করেছে Google, জানাল সংস্থা

  • নয়া সোশ্যাল মিডিয়া গাইডলাইন অনুযায়ী প্রকাশিত ট্রানসপারেন্সি রিপোর্টে সরকারকে এমনটাই জানাল সংস্থা।

এপ্রিল মাসে প্রায় ৬০ হাজার কনটেন্ট রিমুভ করা হয়েছে বলে জানাল গুগল(Google)। নয়া সোশ্যাল মিডিয়া গাইডলাইন অনুযায়ী প্রকাশিত ট্রানসপারেন্সি রিপোর্টে সরকারকে এমনটাই জানাল সংস্থা।

গুগল জানিয়েছে এপ্রিল মাসে ভারতে মোট ২৭ হাজার ৭৬২টি কনটেন্ট রিপোর্ট এসেছে। মূলত ইউটিউব বা গুগলের অন্য প্ল্যাটফর্মে স্থানীয় আইন বা ব্যক্তিগত অধিকার লঙ্ঘণ করে এমন কনটেন্টের বিরুদ্ধেই এই রিপোর্টগুলি। এর মধ্যে যেমন এই প্ল্যাটফর্মের ব্যবহারকারীর রিপোর্টও রয়েছে, তেমনই আদালতের নির্দেশও আছে।

নয়া সোশ্যাল মিডিয়া আইন মেনে এই প্রথম মাসিক রিপোর্ট প্রকাশ করল গুগল। 'আগামিদিনে এই তথ্যাবলী প্রকাশের প্রক্রিয়া আরও গুছিয়ে করা হবে,' পিটিআইকে জানিয়েছেন গুগল-এর এক মুখপাত্র। যদিও গত ২০১০ সাল থেকেই ট্রান্সপারেন্সি রিপোর্ট তৈরি করে গুগল। তবে কেন্দ্রের নির্দেশিকা মেনে এই প্রথম এ জাতীয় তথ্য জানানো হল। দেশের প্রায় প্রতিটি বড় সোশ্যাল মিডিয়া সংস্থাকেই এই রিপোর্টে এবার থেকে প্রকাশ করতে হবে প্রতি মাসে। 

এপ্রিল মাসে মোট অভিযোগের মধ্যে ৯২%-ই কপিরাইট লঙ্ঘণ সংক্রান্ত। বাকি ট্রেডমার্ক ও ডিফেমেশন সংক্রান্ত রয়েছে। একইভাবে মাসিক অভিযোগের রিপোর্ট প্রকাশ করবে বলে জানিয়েছে ফেসবুকও। আগামী ২ জুলাই তা প্রকাশ করা হবে বলে জানিয়েছে সংস্থা।

বন্ধ করুন