বাংলা নিউজ > টেকটক > AC Helmet: মাথায় এসি লাগিয়ে ঘুরবে ট্রাফিক পুলিশ! গরম থেকে বাঁচতে বিশেষ হেলমেট উদ্ভাবন গুজরাটে

AC Helmet: মাথায় এসি লাগিয়ে ঘুরবে ট্রাফিক পুলিশ! গরম থেকে বাঁচতে বিশেষ হেলমেট উদ্ভাবন গুজরাটে

গরম থেকে বাঁচতে বিশেষ হেলমেট তৈরি পড়ুয়ার (@PTI_News/X)

AC Helmet: ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) এপ্রিল থেকে জুন পর্যন্ত দেশের বেশিরভাগ অঞ্চলে তীব্র এবং শুষ্ক গ্রীষ্মের পূর্বাভাস দিয়েছে।

মাথায় হেলমেট লাগালেই পাবেন এসির হাওয়া, বাইরের গরম উপলব্ধিই করতে হবে না আর। এই তাপপ্রবাহের মাসে তাঁদের মুখের দিকে তাকিয়ে দারুণ বুদ্ধি লাগিয়েছে আইআইএম ভাদোদরার এক ছাত্র। ভাইরাল ভিডিয়োতে সবটা দেখে আপ্লুত সকলেই।

ওষ্ঠাগত প্রাণ। প্রত্যাশিত গড় তাপমাত্রার সঙ্গে জ্বালিয়ে দিচ্ছে গ্রীষ্ম। বাড়ছে তাপপ্রবাহ। ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) এপ্রিল থেকে জুন পর্যন্ত দেশের বেশিরভাগ অঞ্চলে তীব্র এবং শুষ্ক গ্রীষ্মের পূর্বাভাস দিয়েছে। প্রাক-মৌসুমি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা সেভাবে নেই। যদিও বা বৃষ্টি আসে, বেশিরভাগ এলাকাতেই স্বাভাবিকের চেয়ে কমই হবে। পূর্বাভাস দেওয়া হয়েছে এমনটাই। শুষ্কতা এবং জলের ঘাটতি বাড়ছে। এমতাবস্থায় সাধারণ মানুষ তবুও অফিসে গিয়ে এসির মধ্যে কিংবা বাড়িতে বসে থাকতে পারবেন। কিন্তু ট্রাফিক পুলিশেরা, তাঁদের কী হবে? তাই এবার ট্রাফিক পুলিশদের মুখের দিকে তাকিয়ে উল্লেখযোগ্য ব্যবস্থা নিয়েছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট (আইআইএম) ভাদোদরার এক পড়ুয়া।

এবার থেকে ট্রাফিক পুলিশ সদস্যদের রাস্তায় দাঁড়িয়ে দায়িত্ব পালন করা একটু সহজ হবে। এখন আর তাঁদের প্রচণ্ড গরম মাথায় নিয়ে দায়িত্ব সামলাতে হবে না। আসলে, গুজরাটের ভাদোদরা ট্রাফিক বিভাগ তার ৪৫০ পুলিশ সদস্যকে এসি হেলমেট বিতরণ করেছে। ট্রাফিক পুলিশরা এবার হেলমেট পরে তাঁদের দায়িত্ব পালন করতে পারবেন। ট্রাফিক পুলিশের জন্য এই হেলমেট বানিয়েছেন আইআইএম ভাদোদরার এক ছাত্র। যাতে তাঁরা এই গ্রীষ্মের সময় সমস্যায় না পড়েন, অসুস্থ হয়ে না পড়েন। কারণ, গ্রীষ্মের মরসুমে অনেক ট্রাফিক পুলিশকে ডিউটি করতে গিয়ে অসুস্থ পড়ে যেতে দেখা যায়। যার কারণে অনেক সময়ই তাঁদের জীবন বিপজ্জনক হয়ে ওঠে। কিন্তু আইআইএম-এর এক ছাত্রের তৈরি এই এসি হেলমেট পরলে ট্রাফিক পুলিশ সদস্যদের দায়িত্ব পালন করা আরও সহজ হয়ে যাবে।

  • ভাইরাল ভিডিয়োতে কী দেখা গিয়েছে

জানানো হয়েছে, এই হেলমেটটি হল একটি বিশেষ ব্যাটারি চালিত হেলমেট যা শরীরের তাপমাত্রা বজায় রাখতে সাহায্য করে। আর ভিডিয়োতে দেখানো হয়েছে ভাদোদরায় একজন ট্রাফিক পুলিশ অফিসার একটি সাইনবোর্ডের হাতে দাঁড়িয়ে রোদের মধ্যেই দাঁড়িয়ে রয়েছেন, বোর্ডে লেখা রয়েছে 'নো সিট বেল্ট, নো ট্রিপ'। ফুটেজে, ভাদোদরায় ট্র্যাফিক সিগন্যালে দায়িত্ব পালনের সময় দাঁড়িয়ে থাকা ওই অফিসারের মাথায় ছিল এসি হেলমেটটি।

প্রসঙ্গত, মধ্যপ্রদেশ, উত্তর ও উপকূলীয় মহারাষ্ট্র, কর্ণাটক, কেরালা, লাক্ষাদ্বীপ, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, রাজস্থান, তেলাঙ্গানা, অন্ধ্র প্রদেশ এবং ওড়িশায় দিনের তাপমাত্রা উল্লেখযোগ্যভাবে বেশি রয়েছে এবং আরও বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে। এই মাসে অন্ধ্রপ্রদেশ, মহারাষ্ট্র এবং মধ্যপ্রদেশের পশ্চিমাঞ্চলে আগামী দুই থেকে আট দিনের মধ্যে আরও বেশি তাপপ্রবাহ হতে চলেছে। আবার আবহাওয়া অধিদপ্তর এপ্রিল থেকে জুন পর্যন্ত স্বাভাবিকের চেয়ে বেশি তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে।

টেকটক খবর

Latest News

দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে 'সেকেন্ড' বাংলা! CAA-র অধীনে বঙ্গের আবেদনকারীদের নাগরিকত্ব দেওয়া শুরু কেন্দ্রের নতুন রূপে নতুন শো নিয়ে ফিরছেন সুদীপা, কবে থেকে-কোথায় দেখা যাবে সুদীপার সংসার? আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি আগামিকাল কালাষ্টমীতে করুন এই উপচার, কাল ভৈরব হবেন প্রসন্ন, হবে না অর্থের অভাব 'ঘণ্টা টিপে দাও গাইজ...' আইপিএলের ট্রফি জিতেই ব্লগিংয়ের চেষ্টা রিঙ্কুর! গুঁড়িয়ে দিতে পারে শত্রুর ব়্যাডার! ক্ষেপণাস্ত্র রুদ্রম ২-র পরীক্ষা সফল ভারতের ‘হুকিং করে চলছিল সজল ধারার পাম্পে’, বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু BJP-র বুথ সভাপতির ‘‌বাড়িতে সরবরাহ করা জল ২ তারিখ পর্যন্ত পান করা যাবে না’‌, নিষেধ করলেন মেয়র ক্যামেরা যেন থাকে না, মোদীর ধ্যান নিয়ে আপত্তি কংগ্রেসের, কী বলছে ভোটের নিয়ম?

Latest IPL News

দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.