বাংলা নিউজ > টেকটক > Pariksha Pe Charcha: মোবাইলের স্ক্রিনটাইমের ওপর নিয়ন্ত্রণ রাখো, পড়ুয়াদের পরামর্শ মোদীর

Pariksha Pe Charcha: মোবাইলের স্ক্রিনটাইমের ওপর নিয়ন্ত্রণ রাখো, পড়ুয়াদের পরামর্শ মোদীর

শিক্ষার্থীদের উদ্দেশ্যে মোদী (PTI)

Pariksha Pe Charcha: প্রধানমন্ত্রী হিসেবে নিজের মানসিক চাপ মোকাবেলা করার পুরো কৌশলটাই এদিন পড়ুয়াদের জানালেন প্রধানমন্ত্রী। ছাত্রদের প্রশ্নের জবাবে, প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন যে তিনি প্রতিটি চ্যালেঞ্জকেই চ্যালেঞ্জ করেন এবং তাঁর সবচেয়ে বড় আত্মবিশ্বাস হল যে তাঁর সঙ্গে ১৪০ কোটি দেশবাসী রয়েছে।

প্রযুক্তিকেই পাথেয় করে এগোতে চান প্রধানমন্ত্রী। পড়ুয়াদেরও তেমনই পরামর্শ দিলেন। আজকের বিশ্বে প্রযুক্তির গুরুত্বের উপর জোর দিয়ে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সোমবার বলেছেন যে কেউ প্রযুক্তি থেকে পালিয়ে বাঁচতে পারবে না। এটিকে বোঝা হিসাবে না ভেবে, বরং বিচক্ষণতার সঙ্গে সদ-ব্যবহার করা উচিত। সম্প্রতি, বার্ষির অনুষ্ঠান 'পরীক্ষা পে চর্চা’র সপ্তম সংস্করণে আসন্ন বোর্ড পরীক্ষার আগে শিক্ষার্থী, শিক্ষক এবং অভিভাবকদের সঙ্গে মতবিনিময় করেন প্রধানমন্ত্রী। পরীক্ষার চাপ এবং পড়ুয়াদের শিক্ষা জীবনের সংশ্লিষ্ট ক্ষেত্র সম্পর্কিত হাজারও প্রশ্নের উত্তর দেন তিনি।

মোবাইল ব্যবহার নিয়ে যা বললেন মোদী?

কীভাবে পড়াশোনা বজায় রেখে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের প্রাচুর্যের সঙ্গে তাল মিলিয়ে আরও উন্নত প্রযুক্তি জ্ঞান লাভ করা যায়, সবটা নিয়েই কথা বলেন প্রধানমন্ত্রী। তাঁর চোখে, কোনও কিছু অতিরিক্ত ভালো নয়। রান্না করা খাবারের সঙ্গে অতিরিক্ত মোবাইল ফোন ব্যবহারের তুলনা করে মোদী বলেন, পুষ্টিতে ভরপুর খাবার যেমন অতিরিক্ত খেলে পেটের সমস্যা হয়, ঠিক তেমনই অতিরিক্ত মোবাইল ব্যবহারও ক্ষতিকর। প্রযুক্তি এবং মোবাইল ফোনের কার্যকর ব্যবহারের উপর জোর দেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী মোদী ডেডিকেটেড মোবাইল অ্যাপ্লিকেশন এবং সরঞ্জাম ব্যবহার করে স্ক্রিন টাইম নিরীক্ষণের উপরও নজর রাখতে বলেছেন। এমনকি ক্লাস রুমেও মোবাইল ফোনে সম্পর্কে শিক্ষার্থীদের আরও শেখার বিষয় নিয়েও কথা বলেছেন।

  • পরিবারের নিয়মকানুন নিয়ে যা বললেন মোদী?

প্রধানমন্ত্রী পরিবারে কিছু নিয়ম-কানুন প্রণয়নের উপরও জোর দেন। ডিনারের সময় কোনো ইলেকট্রনিক গ্যাজেট না রাখা এবং বাড়িতে কোনো গ্যাজেট জোন তৈরি না করার কথা উল্লেখ করেন। তাঁর কথায়, 'আজকের বিশ্বে কেউ প্রযুক্তি থেকে পালাতে পারে না। এটিকে বোঝা হিসাবে ভাববেন না। তবে এটির কার্যকর ব্যবহার শেখা বাধ্যতামূলক,' তিনি শিক্ষার্থীদের পরামর্শ দিয়েছেন যে, এই প্রযুক্তির বিষয়টা যেন তাঁরা তাঁদের অভিভাবকদেরও শিখিয়ে দেন। স্বচ্ছতা বজায় রাখতে বাড়ির প্রত্যেক সদস্যের সঙ্গে প্রতিটি মোবাইল ফোনের পাসকোড শেয়ার করার সুপারিশ করেন।

<p>মোবাইল ব্যবহার নিয়ে যা বললেন মোদী</p>

মোবাইল ব্যবহার নিয়ে যা বললেন মোদী

(ANI )

প্রধানমন্ত্রী হিসাবে তিনি কীভাবে মানসিক চাপ মোকাবেলা করেন সে সম্পর্কে শিক্ষার্থীদের প্রশ্নের জবাবে মোদী বলেছিলেন, 'আমি প্রতিটি চ্যালেঞ্জকেই চ্যালেঞ্জ করি'। আমি চ্যালেঞ্জ পাস করার জন্য চুপচাপ অপেক্ষা করি না। এটি আমাকে সব সময় শেখার সুযোগ দেয়। নতুন পরিস্থিতি মোকাবেলা করার বিষয়টি আমাকে সমৃদ্ধ করে। আমার সবচেয়ে বড় আত্মবিশ্বাস হল আমার সঙ্গে ১৪০ কোটি দেশবাসী রয়েছেন। যদি ১০০ মিলিয়ন চ্যালেঞ্জ থাকে, কোটি কোটি সমাধান আছে। আমি নিজেকে কখনই একা ভাবি না এবং সবকিছুই আসলে আমার উপর নির্ভর করে, আমি আমার দেশ এবং দেশবাসীর সক্ষমতা সম্পর্কে সর্বদা সচেতন। এটা আমার চিন্তার মৌলিক বিষয়।'

উল্লেখ্য, প্রধানমন্ত্রীর এই বিশেষ অনুষ্ঠানে এদিন ১৪.৯৩ লক্ষ শিক্ষক এবং ৫.৬৯ লক্ষেরও বেশি অভিভাবক সহ ২ কোটিরও বেশি শিক্ষার্থী রেজিস্ট্রেশন করিয়েছিলেন। এবং তাঁদের ৪,০০০ জন অনুষ্ঠানে অংশগ্রহণ করেছিলেন।

টেকটক খবর

Latest News

রণবীরের সঙ্গে বিয়ের আগেই জানতে পারেন তিনি প্রেগন্যান্ট! কেঁদেছিলেন আলিয়া, তবে… শনি হতে চলেছে বক্রী, জেনে নিন কোন রাশিগুলির হওয়া উচিত বিশেষভাবে সতর্ক ভারতের জন্য সুখবর, বোলিং শুরু করে দিয়েছেন শামি,কবে ফিরবেন জাতীয় দলে? মিলল ইঙ্গিত 'ছেঁড়া OMR…', NEET নিয়ে বড় অভিযোগ পানিহাটির ছাত্রীর, কী বলল কলকাতা হাই কোর্ট? বাংলা-ইংরেজি মিলে একাকার! বিশ্ব সঙ্গীত দিবসে কোন গান গেয়ে তাক লাগালেন সমদীপ্তা? কাদের জন্য নতুন সম্পর্ক তৈরি করার এটা উপযুক্ত সময়? কী বলছে আজকের প্রেম রাশিফল Copa America 2024: পেরু-চিলির পয়েন্ট ভাগাভাগির মাঝে লাভবান মেসির আর্জেন্তিনা মানুষকে বিশ্বাস করতে ভয় পান! সি-পিটিএসডিতে ভুগছেন না তো পান্নুন হত্যার ছকে ধৃত নিখিলের বিচার শুরু আমেরিকায়, মামলা নিয়ে বড় আপডেট দিল MEA দুই বউকে নিয়ে এবার ২৪ ঘণ্টা ক্যামেরার সামনে আরমান! সতীনদের ‘চুলোচুলি’ কি সত্যি?

T20 WC 2024

দলে কোনও ঐক্য নেই- সত্যি এমনটা বলেছেন গ্যারি কার্স্টেন: পাক ক্রিকেটারের বড় দাবি বড় ধাক্কা খেল উইন্ডিজ, ছিটকেই গেলেন তারকা ওপেনার,পরিবর্তে দলে এলেন কাইল মায়ের্স শেষ ওভারে নরকিয়ার কামাল, ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে সেমির দিকে এক পা প্রোটিয়াদের বাবরদের বিরুদ্ধে গড়াপেটার অভিযোগের প্রমাণ চাই, না হলে আইনি ব্যবস্থা,হুমকি PCB-র ভারত-বাংলাদেশ ম্যাচেও কি বৃষ্টির সম্ভাবনা রয়েছে? ভেস্তে গেলে চাপে পড়বেন শাকিবরা IND vs AFG: সহজতম ক্যাচ ফেলে নিজেই বিস্মিত কোহলি, মাথায় হাত রোহিতেরও- ভিডিয়ো ‘রোহিতকে তোমরা এটা বলতে পারো না…’৪ ম্যাচে ৭৬ রান করেও সানিকে পাশে পেলেন হিটম্যান ক্যাচ নিতে গিয়ে প্রায় ধাক্কা রোহিতকে, পন্তকে 'মধুর' শিক্ষা হিটম্যানের, ভিডিয়ো সেরা ফিল্ডারের তালিকায় অক্ষরের নাম শুনে চমকে উঠলেন কোহলি, প্রতিক্রিয়া হল ভাইরাল হার্দিক ব্যাট করতে আসার পরে কী কথা হয়েছিল? ম্যাচের গেম প্ল্যান ফাঁস করলেন সূর্য

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.