বাংলা নিউজ > টেকটক > UPI Service: এবার নেপালে UPI দিয়েই পেমেন্ট করতে পারবেন

UPI Service: এবার নেপালে UPI দিয়েই পেমেন্ট করতে পারবেন

নেপালে গিয়ে UPI দিয়েই অনলাইন পেমেন্ট করতে পারবেন (Pixabay)

UPI Service: এখন আপনি সহজেই UPI এর মাধ্যমে নেপালি ব্যবসায়ীদের পেমেন্ট করতে পারবেন।

অনলাইন করেই নেপালে পাঠিয়ে দিন টাকা! ভারতে প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ UPI লেনদেন করে। এখন ধীরে ধীরে UPI বিশ্বেও জনপ্রিয় হয়ে উঠেছে। বিশ্বের অনেক দেশেই UPI-এর মাধ্যমে পেমেন্ট শুরু হয়েছে। শ্রীলঙ্কা, ফ্রান্স, মালদ্বীপের মতো অনেক দেশে UPI-এর মাধ্যমে পেমেন্ট করা যায়। এবার এই তালিকায় নাম লিখিয়েছে নেপালও। NPCI UPI সংক্রান্ত একটি গুরুত্বপূর্ণ ঘোষণা করে জানিয়েছে যে এখন নেপালেও ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস (ইউপিআই) এর মাধ্যমে অর্থ প্রদান করা যেতে পারে। NPCI-এর অফিসিয়াল বিবৃতি অনুযায়ী, UPI ব্যবহারকারীরা QR কোড স্ক্যান করে নেপালি ব্যবসায়ীদের পেমেন্ট করতে পারবেন।

  • কোন অ্যাপ ব্যবহার করে পেমেন্ট করা যাবে

২০২৩ সালের সেপ্টেম্বরে, ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া ইন্টারন্যাশনাল পেমেন্টস (NIPL) এবং নেপালের বৃহত্তম পেমেন্ট নেটওয়ার্ক ফোনপে পেমেন্ট সার্ভিসের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। NPCI তার বিবৃতিতে বলেছে যে ভারতীয় গ্রাহকরা নেপালের অনেক ব্যবসায়িক দোকানে UPI এর মাধ্যমে অনলাইনে অর্থ প্রদানের জন্য Paytm, PhonePe, Google Pay ইত্যাদির মতো UPI ভিত্তিক অ্যাপ ব্যবহার করতে পেমেন্ট করতে পারবেন। সম্পূর্ণ নিরাপদ ভাবেই অনলাইন পেমেন্ট করা যাবে। স্বাভাবিকভাবেই নেপালে UPI চালু হলে, নেপাল ও ভারতের নাগরিকদের মধ্যে আর্থিক লেনদেন ঐতিহাসিক পর্বে পৌঁছোবে।

এনআইপিএলের প্রধান নির্বাহী কর্মকর্তা রিতেশ শুক্লা এ প্রসঙ্গে জানিয়েছেন যে এই উদ্যোগটি শুধুমাত্র ডিজিটাল পেমেন্ট সেক্টরে উদ্ভাবনের প্রতি আমাদের প্রতিশ্রুতিই প্রতিফলিত করে না, বরং বাণিজ্যের জন্য নতুন রাস্তা তৈরি করার, দুই দেশের মধ্যে সম্পর্ক জোরদার করার প্রতি আমাদের উদ্দাম আগ্রহকেও প্রতিফলিত করে। অন্যদিকে, ফোনপে (Fonepay) এর প্রধান নির্বাহী ডে কুমার দাবি করেছেন যে এই UPI অর্থপ্রদানের ফলে দুই দেশের মধ্যে অর্থনৈতিক সম্পর্ক, বাণিজ্য ও পর্যটনের উল্লেখযোগ্য উন্নতি হবে। শেষ পর্যন্ত এটি অর্থনৈতিক সমৃদ্ধি ও অগ্রগতির দিকে নিয়ে যাবে।

উল্লেখ্য, ভারত ২০১৬ সালে ডিজিটাল পেমেন্ট লেনদেন UPI চালু করেছে, যেটি ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) দ্বারা পরিচালিত হয়। এই পরিষেবাটি অনলাইন লেনদেনকে খুব সহজ করে তুলেছে। ব্যবহারকারীরা রিয়েল টাইমে একে অপরের অ্যাকাউন্টে অর্থ স্থানান্তর করতে পারেন। এ কারণে এটি মানুষের মধ্যে বেশ জনপ্রিয়। UPI-এর মাধ্যমে ১৮.২৩ লক্ষ কোটি টাকার লেনদেন হয়েছে। এটি ২০২২ সালের একই সময়ের তুলনায় প্রায় ৫৪ শতাংশ বেশি।

টেকটক খবর

Latest News

রেশন লাইনে থাকা ৪ মধ্যবিত্ত মহিলার থেকে, গণিকারা আমায় বেশি আকৃষ্ট করে: বনশালি কেন পালন করা হয় আন্তর্জাতিক জাদুঘর দিবস? জানুন মজার কিছু তথ্য ঝকঝকে কেরিয়ার, ব্যাটার হিসেবে মহেন্দ্র সিং ধোনির সেরা ৫টি IPL মরশুমে চোখ রাখুন CBSE পরীক্ষায় আরও নম্বর উঠত? দ্বাদশের আবেদন শেষের মুখে, শুরু হবে দশমের, কত টাকা? ধনু-মকর-কুম্ভ-মীনের রবিবার কেমন কাটবে? জানুন রাশিফল সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল এবারের মতো আইপিএল থেকে বিদায় CSK-র, লম্বা লাফ দিয়ে এলিমিনেটরে কোহলিরা পাক সেনার ৯ গুলি খেয়েও হার মানেনি! চান্দু চ্যাম্পিয়নের বায়োপিকে কার্তিক আরয়ান রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি

Latest IPL News

রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো নীতা আম্বানির সঙ্গে দীর্ঘ কথোপথন রোহিতের, থেকে যাওয়ার অনুরোধ করলেন MI-এর মালকিন? শুরু হয়েই বৃষ্টিতে থমকাল RCB vs CSK ম্যাচ, আতঙ্কের চোরা স্রোত বেঙ্গালুরু শিবিরে WPL-এ খেলেন RCB-তে, IPL-এ সমর্থন CSK-কে, তারকাকে ‘লাথি মেরে তাড়াতে’ বলল ফ্যানরা ICC ট্রফি জয়ের দারুণ সুযোগ… ভারতের কোচ হওয়ার প্রস্তাব নিয়ে ইঙ্গিত ল্যাঙ্গারের ‘৬ বছর ধরে শুনে আসছি’, ধোনির অবসর প্রসঙ্গে মুখ খুললেন প্রাক্তন প্রোটিয়া অধিনায়ক মাহি ভাই এবং আমি হয়তো শেষ বার একসঙ্গে খেলব- কোহলির দাবিতে ধোনির অবসরের ইঙ্গিত 'ধোনি নয়, চেন্নাইয়ের অধিনায়ক হওয়ার কথা ছিল আমার', বিস্ফোরক বিশ্বকাপজয়ী তারকা হয়ত এটাই শেষ! ধোনি বনাম কোহলি মহারণে জুড়ল ‘অ্যানিম্য়াল’ টুইস্ট, ভিডিয়ো ভাইরাল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.