বাংলা নিউজ > টেকটক > জামা কিংবা অন্তর্বাসে নজরদারি ক্যামেরা, নয়া প্রযুক্তিতে বিপুল টাকা ঢালছে আমেরিকা

জামা কিংবা অন্তর্বাসে নজরদারি ক্যামেরা, নয়া প্রযুক্তিতে বিপুল টাকা ঢালছে আমেরিকা

জামা কিংবা অন্তর্বাসে নজরদারি ক্যামেরা, নয়া খরচ ২২ মিলিয়ন মার্কিন ডলার (PIXABAY)

গত ২২ অগস্ট গোয়েন্দা পরিচালনা সংস্থার অফিস থেকে প্রকাশিত প্রেস বিবৃতিতে বলা হয়েছে, অ্যাক্টিভ স্মার্ট টেক্সটাইল বিকাশের জন্য সবথেকে বড় ইতিবাচক বিষয়টি হচ্ছে, এটি পোশাকের মধ্যেই অবস্থান করে এবং নড়াচড়ার মধ্যেও সক্রিয়ভাবে কাজ করতে পারে।

কলম কিংবা টুপির মধ্যে নজরদারি ক্যামেরা লাগিয়ে অনুসন্ধান চালানোর কাজ ইতিমধ্যেই সকলের জানা, কিন্তু শত্রু পক্ষের ডেরায় গিয়ে কিংবা বিশেষ অনুসন্ধান কাজে গোপন ক্যামেরার ব্যবহার আরও গোপনীয়ভাবে পরিচালনা করতে মার্কিন যুক্তরাষ্ট্রের সরকার অভিনব এক ফন্দি আঁটলো। ২২ মিলিয়ন মার্কিন ডলার খরচ করে তারা প্যান্ট শার্ট এবং অন্তর্বাসের মত পোশাকে ভিডিয়ো ও অডিয়ো রেকর্ড করার প্রযুক্তি স্থাপন করছে, ‘দ্য স্মার্ট ইলেকট্রনিক পাওয়ার এন্ড নেটওয়ার্ক টেক্সটাইল সিস্টেম প্রোগ্রাম’ নামে পরিচিত হয়েছে এই নতুন নজরদারি প্রকল্পটি৷ অর্থাৎ, প্যান্ট, শার্ট, মোজা, আন্ডারওয়ার এই সমস্ত কিছুতেই লাগানো থাকবে নজরদারি ক্যামেরা যা খুব স্বাভাবিকভাবেই বিপরীত পক্ষে বসে থাকা কারও পক্ষেই নির্ধারণ করা খুব সহজ হবে না।

গত ২২ অগস্ট গোয়েন্দা পরিচালনা সংস্থার অফিস থেকে প্রকাশিত প্রেস বিবৃতিতে বলা হয়েছে, অ্যাক্টিভ স্মার্ট টেক্সটাইল বিকাশের জন্য সবথেকে বড় ইতিবাচক বিষয়টি হচ্ছে, এটি পোশাকের মধ্যেই অবস্থান করে এবং নড়াচড়ার মধ্যেও সক্রিয়ভাবে কাজ করতে পারে। স্মার্ট ইপ্যান্টস বিশেষ ইলেকট্রনিক পোশাকটি ‘ইন্টেলিজেন্স এডভান্সড রিসার্চ প্রজেক্ট অ্যাক্টিভিটি’র অধীনে উৎপাদন করা হয়েছে। এই পোশাকগুলি সাধারণ পোশাকের মতোই ধোয়া যায়, কিংবা ইচ্ছেমতো টানাটানিও করা যায়। তবে এর প্রত্যেকটি পদক্ষেপই রেকর্ড করতে পারবে এই জামা কাপড়ে অবস্থিত ক্যামেরা।

এই পরিকল্পনা সফল হলে সরকারি সংস্থাগুলির অনুসন্ধান ক্ষমতা কয়েক গুণ বেড়ে যাবে বলেই মনে করা হচ্ছে। প্রতিরক্ষা বিভাগ, ডিপার্টমেন্ট অফ হোমল্যান্ড সিকিউরিটি, ইন্টেলিজেন্স কমিউনিটি, অপরাধ দমনে যুক্ত সংস্থাগুলির কার্যকলাপ কিছুটা হলেও সহজ হয়ে যাবে বলে মনে করা হচ্ছে। কিন্তু, এই ধরনের গোপন রেকর্ড ক্যামেরা জামা কাপড়ে প্রতিস্থাপনের ফলে সাধারণ নাগরিকের স্বাধীনতা এবং গোপনীয়তা সুরক্ষার বিষয়টি ক্ষতিগ্রস্ত হবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন অনেকেই। তবে এই পোশাক নির্মাণ এজেন্সির সঙ্গে যুক্ত এক মুখপাত্র সংবাদ সংস্থাকে জানিয়েছেন, এই প্রোগ্রামগুলি নাগরিক স্বাধীনতা এবং ব্যক্তি জীবনের গোপনীয়তা রক্ষার ক্ষেত্রে কোনও সমস্যা সৃষ্টি করবে না। প্রটোকল অনুযায়ীই এগুলি ডিজাইন করা এবং প্রয়োগ করা হবে।

টেকটক খবর

Latest News

ধনু, মকর, কুম্ভ, মীনের মধ্যে আজ কারা লাকি? জেনে নিন ৩০ মের রাশিফলে সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিকের মধ্যে আজ লাকি কারা? রইল ৩০ মের রাশিফল মেষ, বৃষ, মিথুন, কর্কটের মধ্যে আজ কেরিয়ার, প্রেমে লাকি কারা? রইল ৩০ মের রাশিফল দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে 'সেকেন্ড' বাংলা! CAA-র অধীনে বঙ্গের আবেদনকারীদের নাগরিকত্ব দেওয়া শুরু কেন্দ্রের নতুন রূপে নতুন শো নিয়ে ফিরছেন সুদীপা, কবে থেকে-কোথায় দেখা যাবে সুদীপার সংসার? আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি আগামিকাল কালাষ্টমীতে করুন এই উপচার, কাল ভৈরব হবেন প্রসন্ন, হবে না অর্থের অভাব 'ঘণ্টা টিপে দাও গাইজ...' আইপিএলের ট্রফি জিতেই ব্লগিংয়ের চেষ্টা রিঙ্কুর! গুঁড়িয়ে দিতে পারে শত্রুর ব়্যাডার! ক্ষেপণাস্ত্র রুদ্রম ২-র পরীক্ষা সফল ভারতের

Latest IPL News

দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.